"কোহলি'কে এত হিংসা কিসের?" সূর্যকুমারের তারিফ করেও নেটিজেনদের ট্রলের মুখে গম্ভীর !! 1

গতকাল অস্ট্রেলিয়া’র পার্থে মুখোমুখি হয়েছিলো ভারত এবং দক্ষিণ আফ্রিকা। টানা ৩ ম্যাচ জিতে সেমিফাইনালের রাস্তা পরিষ্কার করতে চেয়েছিলো ভারতীয় দল। কিন্তু লক্ষ্যপূরণ আর হলো না। দুরন্ত ছন্দে থাকা দক্ষিণ আফ্রিকা’র বোলিং লাইন আপ ধরাশায়ী করে দিলো ভারত’কে। লুঙ্গি এনগিডি বিশ্বকাপে প্রথম সুযোগ পেয়েই তুলে নিলেন ৪ উইকেট। ওয়েন পার্নেল নিলেন ৩ উইকেট। পেস আর বাউন্সের সামনে একা সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) ছাড়া টিকলেন না কেউই। সূর্য ১৭০ স্ট্রাইক রেট সহ ৪০ বলে ৬৮ রানে’র দুরন্ত ইনিংস খেলে যান। জবাবে ব্যাট করতে নেমে অর্শদীপ আর শামি’র দৌলতে শুরুতে আশা জাগালেও মিলার-মার্করাম জুটি ভারতের ৩ এ ৩-এর আশায় জল ঢেলে দেন। মার্করাম ৫২ এবং মিলার ৫৯* করে ম্যাচ ভারতের নাগালের বাইরে নিয়ে চলে যান। এই জয়ের ফলে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ শীর্ষে দক্ষিণ আফ্রিকা। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। দল নির্বাচন, স্ট্র্যাটেজি নিয়ে বিতর্ক চলছেই, এর মাঝে ট্যুইটার উত্তাল হলো প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীরের(Gautam Gambhir) এক মন্তব্যে।

সূর্যের ইনিংস সর্বকালের সেরাঃ গম্ভীর

Suryakumar Yadav। image-Gettyimages
MELBOURNE, AUSTRALIA – OCTOBER 23: Suryakumar Yadav of India bats during the ICC Men’s T20 World Cup match between India and Pakistan at Melbourne Cricket Ground on October 23, 2022 in Melbourne, Australia. (Photo by Daniel Pockett-ICC/ICC via Getty Images)

পার্থে’র বাউন্সি পিচে ভারতীয় ব্যাটার’রা প্রায় আয়ারাম-গয়ারাম হয়ে পড়েছিলেন রবিবার। লুঙ্গি এনগিডি, ওয়েন পার্নেল’রা যখন আগুন ঝরাচ্ছেন, সেই আগুনের সামনে দাঁড়াতে পারেন নি কেউই। রাহুল-রোহিত এমনকি বিরাট, ব্যর্থ সবাই। এরই মধ্যে বুক চিতিয়ে লড়লেন একা সূর্যকুমার যাদব(Suryakumar Yadav)। মুম্বইয়ের সূর্য ভারতের ভাস্কর হয়ে আলো দিলেন ‘টিম ইন্ডিয়া’কে। ৪০ বলে কঠিন পিচে করলেন ৬৮ রান। স্ট্রাইক রেট ১৭০ এর ওপর। অন্য ব্যাটার’রা যখন  বলের লাইন থেকে বাঁচার রাস্তা খুঁজছেন সূর্য উইকেট থেকে সরে ফাইন লেগ বাউন্ডারি’তে বল পাঠাচ্ছিলেন। তাঁর এই ইনিংস দেখেই মজেছেন গম্ভীর। ম্যাচের পর এক সাক্ষাৎকারে সটান বলে দিয়েছেন, “আমার কাছে সূর্যকুমার-এর পার্থে করা ৬৮ রানের ইনিংস’টা সেরা।” সেখানেই থামেন নি তিনি, বলেছেন, “কোনো ভারতীয়’র খেলা সর্বকালের সেরা ইনিংস এটা। খুব কঠিন পরিস্থিতি’তে এই রান করেছে সূর্য।” ভারত যে শুরু’তে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছিলো তা মনে করিয়ে দিয়েছেন তিনি। ২০১১ বিশ্বকাপ ফাইনালের নায়ক জানান, “ এর থেকে ভালো আর কঠিন ইনিংস আমি আর দেখি নি। ভুললে চলবে না ভারত ৫০ রানে ৫ উইকেট হারিয়েছিলো একসময়। সেখান থেকে এই কঠিন উইকেটে ৪০ থেকে ৬০ রান করা, আমি এরম দৃঢ়প্রতিজ্ঞ ইনিংস আগে দেখিনি। আমি মনে করি এটাই সর্বকালে সেরা।”

কোনদিন কোহলির প্রশংসা করেনি গম্ভীর

Virat Kohli । image-Gettyimage
SYDNEY, AUSTRALIA – OCTOBER 27: Virat Kohli of India celebrates after reaching their half century during the ICC Men’s T20 World Cup match between India and Netherlands at Sydney Cricket Ground on October 27, 2022 in Sydney, Australia. (Photo by Matt King-ICC/ICC via Getty Images)

সূর্যের অসাধারণ ইনিংসের পর ট্যুইটারেও চলছে ‘সূর্যপ্রণাম।’ ভারতের মিস্টার ৩৬০ কে শুভেচ্ছা জানাচ্ছেন অনেকে। তবে এরই মধ্যে গম্ভীরের মন্তব্য বাড়িয়েছে বিতর্ক। সুর্যের ইনিংস ‘দুরন্ত’,সে কথা মানলেও তাকে ‘সর্বকালের সেরা’ মানতে নারাজ অনেকেই। সেই তকমা তাঁরা তুলে রেখেছেন ‘কিং কোহলি’র জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে মোহালি’তে ৮২*, পাকিস্তানের বিপক্ষে ইডেন গার্ডেন্সে ভেজা পিচ আর এলোমেলো হাওয়ায় মহম্মদ আমিরের দুরন্ত স্যুইং সামলে করা অর্ধশতক বা এই সে দিন মেলবোর্নের মাঠে পাকিস্তানের বিপক্ষে করা ৮২ রানের অতিমানবিক ইনিংসের কথা মনে করিয়ে দিয়েছেন অনেকে। সেই ম্যাচগুলিতেও চূড়ান্ত কঠিন ছিলো পরিস্থিতি। বিরাট(Virat Kohli) অসামান্য খেলে জিতিয়েছিলেন ম্যাচ। মন্তব্য করার আগে সেগুলি কি ভুলে গেছেন গম্ভীর? প্রশ্ন তুলেছেন অনেকে। অতীতে’ও নানা সময় কোহলি’কে খোঁচা মেরে মন্তব্য করেছেন প্রাক্তন নাইট রাইডার্স অধিনায়ক। একবার আইপিএলে তো মাঠেই লেগে গিয়েছিলো দু’জনের। কালকের মন্তব্যের পর নেটিজেনদের রোষানলে গম্ভীর। তাঁরা জানাচ্ছেন ব্যক্তিগত ঈর্ষা থেকে এইসব বলছেন গৌতি।

দেখে নেওয়া যাক সেই ট্যুইট চিত্র-

Leave a comment

Your email address will not be published.