T20 World Cup: কি হবে যদি বৃষ্টি’তে পরিত্যক্ত হয় বিশ্বকাপ সেমিফাইনাল? ভারত পারবে ফাইনালে যেতে? জানুন সব অঙ্ক !! 1

T20 World Cup: অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ এসে দাঁড়িয়েছে একদম শেষের দিকে। গ্রুপ পর্বের খেলা শেষ। মূলপর্বে খেলা ১২ টি দলের মধ্যে শেষ চারে গিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত এবং পাকিস্তান। গ্রুপ-১ এর বিজেতা নিউজিল্যান্ড আগামী ৯ নভেম্বর সিডনি’তে মুখোমুখি হবে পাকিস্তানের। আর গ্রুপ-১ এর দ্বিতীয় স্থানাধিকারী ইংল্যান্ড মুখোমুখি হবে গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন ভারতের। ২০০৭ এর পর দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে ভারত’কে জিততে হবে আর মাত্র দুটো ম্যাচে। তার প্রথমটিতে রোহিত শর্মা অ্যান্ড কোং-এর সামনে বাধা হিসেবে দাঁড়িয়ে জস বাটলার, লিয়াম লিভিংস্টোন’রা। ১০ নভেম্বর অ্যাডিলেড ওভালে এই ‘হাইভোল্টেজ’ ম্যাচে নামার আগে মাথায় রাখতে হচ্ছে বৃষ্টির সম্ভাবনা’কেও। এর আগেও চলতি বিশ্বকাপে বারবার ক্রিকেটের সামনে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে বৃষ্টি। সেমিফাইনালেও যদি তা হয়? চিন্তায় রয়েছেন অনেক ক্রিকেটপ্রেমী।

বৃষ্টির বাধা সামনে এলে কি হবে?

Team Pakistan | Image: Gettyimages
If the first semifinal between New Zealand and Pakistan gets washed out due to rain. the Kiwis are going to qualify for the final.

২০২২ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা বনাম জিম্বাবুয়ের মত অনেক ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে। আবার ভারত বনাম বাংলাদেশের মত বেশ কিছু ইয়হাচের ফলাফলে প্রভাব ফেলেছে বৃষ্টি বলেও দাবী অনেকের। ডাকওয়ার্থ ল্যুইস নিয়মের হিসেব বুঝতে গিয়ে প্রাণ ওষ্ঠাগত ক্রিকেটপ্রেমীদের। বাকি আর তিন ম্যাচ। সেইগুলিতেও যদি বাধাসৃষ্টি করে বৃষ্টি?  প্রথম সেমিফাইনালে ৯ নভেম্বর সিডনি’তে মুখোমুখি হবে পাকিস্তান এবং নিউজিল্যান্ড। যদি বৃষ্টিতে পরিত্যক্ত ঘোষিত হয় ম্যাচটি তবে ম্যাচ না জিতেই ফাইনালে চলে যাবে নিউজিল্যান্ড।  গ্রুপ-১ এর বিজেতা কিউই’রা গ্রুপ পর্বের শেষে পেয়েছে ৭ পয়েন্ট । অপরপক্ষে গ্রুপ-২ এর রানার্স আপ পাকিস্তান পেয়েছে ৬ পয়েন্ট। গ্রুপ পর্বে যাদের পয়েন্ট বেশী ম্যাচ পরিত্যক্ত হলে এগিয়ে থাকবে তারাই, আইসিসি’র এই নিয়ম’কে কাজে লাগিয়ে ফাইনালে চলে যাবে নিউজিল্যান্ড।

বৃষ্টি হলে অ্যাডিলেডে অ্যাডভান্টেজ ভারত-

Team India | image: Gettyimages
Team India will have an advantage if their semifinal against England gets washed out on 10th November.

১০ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালে অ্যাডিলেড ওভালে মুখোমুখি ভারত এবং ইংল্যান্ড। এই মাঠেই ভারত খেলেছিলো বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচেও বৃষ্টি বাধা দিয়েছিলো ক্রিকেটে। তবে সেই বিরতি ভারতের জন্য এসেছিলো আশীর্বাদ হয়ে। ১০ তারিখ’ও যদি বৃষ্টি’তে পণ্ড হয় ম্যাচ, আরও একবার সুবিধা পাবে ভারত’ই। গ্রুপ পর্বে ৪ জয় ও ১ হার নিয়ে ভারত শেষ করেছে ৮ পয়েন্টে। গ্রুপ-২ এর বিজেতা’ও ‘টিম ইন্ডিয়া।’ অপরপক্ষে স্নিজেদের ৫ ম্যাচে ইংল্যান্ডের সংগ্রহ ৭। অর্থাৎ ১ পয়েন্টে পিছিয়ে জস বাটলার, বেন স্টোকস’রা। সেক্ষেত্রে যদি ব্যাট-বলের লড়াইতে বাধ সাধেন স্বয়ং বরুণদেব, গ্রুপের ফলাফলের নিরিখে ফাইনালে যাবে ‘মেন ই ন ব্লু।’

Leave a comment

Your email address will not be published.