T20 World Cup: টি-২০ বিশ্বকাপে কি হবে ভারতের ফলাফল? বোর্ড প্রেসিডেন্ট রজার বিনি করলেন ভবিষ্যদ্বাণী !! 1

T20 World Cup: সৌরভ গঙ্গোপাধ্যায় সরে যাওয়ায় ভারতীয় বোর্ডের ৩৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন বেশী দিন হয়নি, তবে রজার বিনি(Roger Binny) ইতিমধ্যেই বুঝিয়ে দিয়েছেন অন্তরালে থেকে কাজ সামলাতে তিনি চান না। ১৯৮৩ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য বিনি সামনে থেকে নেতৃত্ব দিতে চান ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা বিসিসিআই’কে, নিজের কথায় এই ইঙ্গিত আগেও দিয়েছিলেন। ভারত বনাম বাংলাদেশ ম্যাচে ‘ভুয়ো ফিল্ডিং’ বিতর্ক যখন দানা বাঁধছে তখন সরাসরি বয়ান দিয়ে বুঝিয়ে দিলেন দেশের ক্রিকেট দলের গায়ে কোনোরকম বিতর্কের আঁচ লাগার আগে ঢাল হয়ে দাঁড়াতে তিনি প্রস্তুত। শুক্রবার তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশনের বার্ষিক সভার পর এক সাংবাদিক সম্মেলনে ভারতের বিরুদ্ধে ওঠা অভিযোগ, সামনের বছর পাকিস্তান সফরে যাওয়া থেকে শুরু করে চলতি বিশ্বকাপে ভারতের ফলাফল কি হতে পারে, এইরকম নানান প্রশ্নের সম্মুখীন হন বিনি। প্রতিটি প্রশ্নের উত্তর দ্ব্যর্থহীন ভাষায় দিয়েছেন বছর ৬৭’র বিনি।

ভারতের প্রতি পক্ষপাতিত্ব আইসিসি’র?

Roger Binny | image: Twitter
“Not fair. I don’t think we’re favoured by the ICC”,BCCI chief thwarts accusations .

চলতি টি-২০ বিশ্বকাপে ভারতের পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচদুটিতে আম্পায়ারের কিছু সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। দুটি ম্যাচেই জিতেছে ভারত। কিন্তু পড়শি দুই দেশের দাবী আম্পায়ারিং-এর ভুলের সুবিধা নিয়েছে ‘টিম ইন্ডিয়া।’ উঠেছে আইসিসি’র পক্ষপাতিত্বের অভিযোগ’ও। অক্টোবরে বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই রজার বিনি বুঝিয়ে দিয়েছেন তিনি সোজা ব্যাটে খেলতে এসেছেন। ঘরে-বাইরে কোনোরকম অদ্ভুত অভিযোগ যে তিনি বরদাস্ত করবেন না তা আবার বুঝিয়ে দিলেন সকল নিন্দুকদের যোগ্য জবাব দিয়ে। ভারত’কে আইসিসি বাড়তি সুবিধা দেয়, প্রাক্তন পাক অধিনায়ক শাহীদ আফ্রিদি সহ পাকিস্তান-বাংলাদেশের যারা এই অভিযোগ তুলছিলেন তাঁদের চুপ করিয়ে বিনি বলেন, “আইসিসি ভারত’কে বাড়তি সুবিধা দেয়, এই অভিযোগ সর্বৈব ভাবে মিথ্যা। সবাইকে এক চোখে দেখা হয়। বাকি দল’দের থেকে আমরা কোথায় আলাদা? আমরা আলাদা কারণ আমার ক্রিকেটের দুনিয়ায় এক বড় শক্তি। তা সত্ত্বেও আইসিসি’তে কোনো পক্ষপাত কারও সাথে করা হয় না।”

আগামী বছর পাকিস্তান সফর কি হচ্ছে?

Jay Shah | image: Twitter
Pakistan tour is a ‘no go’, stated BCCI secretary Jay Shah

২০২৩ এশিয়া কাপ আয়োজন করতে চাইছে পাকিস্তান। রাজনৈতিক, সামাজিক নানা কারণে ভারতের পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ইতিমধ্যে বিসিসিআই সচিব জয় শাহ(Jay Shah) জানিয়েছেন, “আমি ACC(Asian Cricket Council)সভাপতি হিসেবে জানাচ্ছি,পাকিস্তানে নয়,খেলা হবে কোনো নিরপেক্ষ মাঠে।ওরা(পাকিস্তান)আমাদের দেশে আসতে পারবে না।আমরাও পাকিস্তানে যেতে রাজী নই।এশিয়া কাপ এর আগেও নিরপেক্ষ মাঠে হয়েছে।”  ২০২৩ এশিয়া কাপের পর ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি’ও আয়োজিত হওয়ার কথা পাকিস্তানেই। ভারত কি যাবে ওয়াঘা সীমান্তের ওপারে ? শুক্রবার এই নিয়ে প্রেসিডেন্ট রজার বিনি’কে প্রশ্ন করা হলে তিনি জানান , “এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এক্রিয়ার বিসিসিআই-এর নেই। দেশ ছেড়ে যাওয়ার জন্য আমাদের কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র লাগে। তাই এ নিয়ে আমাদের কিছু করার নেই। কেন্দ্রীয় সরকার যা সিদ্ধান্ত নেবে তা মেনে চলবে দেশের ক্রিকেট বোর্ড।” এর আগেও একই কথা জানিয়েছিলেন বিনি। শুক্রবারের বক্তব্যের পর বলা যায় বাবর আজমদের দেশে বিরাট কোহলিদের পদার্পন করার সম্ভাবনা বিশ-বাঁও জলে।

২০২২ টি-২০ বিশ্বকাপ, কেমন ফল করবে ভারত?

Team India | image: Gettyimages
BCCI chief Roger Binny hopeful about India clinching the ICC T20 World Cup trophy this year.

২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ জিতেছিলো ভারত। এরপর কেটে গিয়েছে দেড় শতক। কুড়ি-বিশের বিশ্বমঞ্চে সাফল্য আসে নি ভারতের ঝুলিতে। পনেরো বছরের অপেক্ষা এবার কি মিটবে? আশাবাদী বিনি। শুক্রবার তিনি জানিয়েছেন, “ আশা করি রোহিত শর্মা আর ওর ছেলেরা এইবার কাপ’টা জিতবে। এর আগে আমরা সেমিফাইনাল এবং ফাইনাল খেলছি। বেশীরভাগ সময় এটা ঐ নির্দিষ্ট দিন কেমন পারফর্ম্যান্স হলো তার ওপর নির্ভর করে। টি-২০ ক্রিকেটে ভাগ্য’অ একটা বড় বিষয়। তবে আমরা রান ‘ডিফেন্ড’ করার চেয়ে রান তাড়া করায় বেশী সাফল্য পেয়েছি।”

Leave a comment

Your email address will not be published.