সেমিফাইনালে ইংল্যান্ড বধ করতে ভারতীয় দলে সুযোগ পাবেন এই মারকাটারি খেলোয়াড়, জানিয়ে দিলেন রাহুল দ্রাবিড় !! 1

চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ। মূলপর্বে খেলা ১২ টি দলের মধ্যে শেষ চারে গিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত এবং পাকিস্তান। গ্রুপ-১ এর বিজেতা নিউজিল্যান্ড আগামী ৯ নভেম্বর সিডনি’তে মুখোমুখি হবে পাকিস্তানের। আর গ্রুপ-১ এর দ্বিতীয় স্থানাধিকারী ইংল্যান্ড মুখোমুখি হবে গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন ভারতের। ২০০৭ এর পর দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে ভারত’কে জিততে হবে আর মাত্র দুটো ম্যাচে। তার প্রথমটিতে রোহিত শর্মা অ্যান্ড কোং-এর সামনে বাধা হিসেবে দাঁড়িয়ে জস বাটলার, লিয়াম লিভিংস্টোন’রা। ১০ নভেম্বর অ্যাডিলেড ওভালে এই ‘হাইভোল্টেজ’ ম্যাচে নামার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়(Rahul Dravid)। সেমিফাইনালের গেমপ্ল্যান থেকে প্রথম একাদশ, অনেক কথাই উঠে এলো সাংবাদিক বৈঠকে। পন্থ না কার্তিক? উইকেটের পিছনে দস্তানা হাতে কে? এই জটিল ধাঁধা’র উত্তর খোঁজার চেষ্টা করলেন জাতীয় দলের কোচ।

সামনে এবার ইংল্যান্ড, কি ভাবছে দল?

Team England | image: Gettyimages
India will face England in the semifinal of T20 World Cup 2022

জিম্বাবুয়েকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে গিয়েছে ভারত। সেমিফাইনাল নিয়ে কি ভাবছেন কোচ? ঠিক কি কারণে বিশ্বকাপ অন্য সব টুর্নামেন্টের থেকে আলাদা? প্রশ্নের উত্তর দিতে গিয়ে দ্রাবিড় জানান, “ বিশ্বকাপের ফরম্যাট’টা বেশ চ্যালেঞ্জিং। একটা গ্রুপে ছ’টা টিম। একটা ম্যাচে ফল এদিক ওদিক হলে গোটা টুর্নামেন্টের ছবি’টা বদলে যায়। আমাদের ম্যাচগুলোতেও একটু এদিক ওদিক হলে ফলাফল হয়ত অন্যরকম হত। যে ম্যাচ হেরেছি, সেটা জিততে যেরকম পারতাম, সেরকম উল্টোটাও সত্যি।” সেমিফাইনালে পৌঁছে খুশি, জানান রাহুল। “আশা করছি আরও দুটো ভালো দিন থাকবে আমাদের জন্য আগামীতে।” সেমিফাইনাল আর ফাইনালের দিকে ইঙ্গিত করে মন্তব্য তাঁর।

পন্থ না কার্তিক? কি জবাব দিলেন দ্রাবিড়?

Pant And Karthik | image: Twitter
The Pant-Karthik conundrum has been a tough one to solve for team India.

অভিজ্ঞ কার্তিক না তরুণ পন্থ? ভারতের উইকেটরক্ষকের দায়িত্ব সামলাবেন কে? এই প্রশ্ন বিশ্বকাপ শুরু থেকেই ঘুরপাক খাচ্ছে ক্রিকেটমহলের অন্দরে। শুরুর ম্যাচগুলিতে ‘টিম ইন্ডিয়া’ ঋষভ’কে বাইরে রেখে প্রথম একাদশে সুযোগ দিয়েছিলো দীনেশ কার্তিক’কে। তবে বিশ্বকাপে এখনও অব্দি ব্যর্থ হয়েছেন কার্তিক। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ কোনো ম্যাচেই ব্যাট হাতে সফল হন নি তিনি। যে ‘ফিনিশার’ ভূমিকায় তাঁকে দেখতে চেয়েছেন ভারতীয় সমর্থকেরা, তার  আশেপাশেও যায় নি তাঁর পারফর্ম্যান্স। টিমের কি ‘ডিকে’ নিয়ে মোহভঙ্গ হলো অবশেষে? গ্রুপের শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে কার্তিকের বদলে ঋষভ’কে প্রথম একাদশে খেলতে থেকে তাই ধারণা অনেকের। যদিও জিম্বাবুয়ের বিপক্ষে সুযোগের সদ্ব্যবহার করতে পারেন নি পন্থ। ৫ বলে ২ রান করেই আউট হব তিনি। সেমিফাইনালে কে খেলবেন? প্রশ্নের উত্তর সরাসরি না দিলেও আকারে ইঙ্গিতে দ্রাবিড় বুঝিয়েছেন বিপক্ষের লেগ স্পিনার আদিল রশিদ’কে টার্গেট করতে সেমিফাইনালে সুযোগ পাবেন বাঁ-হাতি ঋষভ পন্থ’ই।

দলে সুযোগ পাচ্ছিলেন না পন্থ, কি জানালেন দ্রাবিড়?

Rishabh Pant | image: Twitter
Rishabh Pant did not get much opportunities in the ongoing T20 World Cup.

দীর্ঘদিন প্রথম একাদশে ঋষভের ঠাঁই হচ্ছিলো না কেন? উত্তরে রাহুল জানান, “ ঋষভ হয়ত দলে সুযোগ পায় নি, কিন্তু ওর ওপর থেকে আমরা বিশ্বাস হারাই নি। দলের সঙ্গে যে ১৫ জন আছে তাদের প্রত্যেকের ওপর আমার বিশ্বাস আছে। কেবল এগারো জন তো প্রথম একাদশে সু্যোগ পেতে পারে। কারা খেলবে তা অনেক সময় পরিস্থিতি’র ওপর নির্ভর করে। বিশ্বকাপ দলে কেউ সুযোগ পেয়েছে মানেই সে জানে টিম ম্যানেজমেন্টের আস্থা আছে তার ওপর। ঋষভ আমাদের সাথে রয়েছে, নেটে যথেষ্ট অনুশীলন করছে। নিজেকে ও তৈরি রেখেছে। যখন ডাক পড়বে আমি নিশ্চিত ও নিজের সেরাটাই দেবে। এতদিন পরিস্থিতি তৈরি হচ্ছিলো না ঋষভ’কে সুযোগ দেওয়ার। আজ (জিম্বাবুয়ে ম্যাচে) আমরা ওকে দেখে নেওয়ার একট সুযোগ পেয়েছিলাম, তাই প্রথম একাদশে ওর জায়গা হয়েছে। আমাদের চেয়েছিলাম শুরু থেকেই প্রতিপক্ষের বাঁ-হাতি স্পিনার’কে আক্রমণ করুক ঋষভ। এই পরিকল্পনাগুলো কখনও কাজ করে, কখনও আবার করে না।”

Leave a comment

Your email address will not be published.