T20 world Cup: “সূর্যকুমার অতুলনীয়” জিম্বাবুয়ে ম্যাচের পর কোচ রাহুল দ্রাবিড়ের মুখেও শোনা গেলো সূর্য বন্দনা !! 1

ভারতীয় দলের ব্যাটিং অর্ডারে চার নম্বরে সূর্যকুমার যাদব(Suryakumar Yadav) ছাড়া আর কাউকে এই মুহূর্তে ভাবা যাচ্ছে না। যে ক্রিকেট এখন ৩২ বর্ষীয় ‘স্কাই; খেলছেন তা আগে কখনও দেখে নি ভারতের ক্রিকেটমহল। একমাত্র এবি ডিভিলিয়ার্স ছাড়া কাউকেই এইভাবে হয়ত ব্যাট করতে দেখে নি ক্রিকেটবিশ্ব। মহম্মদ রিজওয়ান’কে সরিয়ে চলতি বছরে টি-২০ বিশ্বর‍্যাঙ্কিং-এ ১ নম্বর ব্যাটার হিসেবে স্থান করে নিয়েছেন সূর্য। একমাত্র ব্যাটার হিসেবে ২০২২ ক্যালেন্ডার বর্ষে করেছেন ১০০০ এর বেশী টি-২০ রান। কুড়ি-বিশের ক্রিকেটের ব্যাকরণ নতুন করে যেন লিখছেন ভারতীয় তারকা। বিশ্বকাপেও অব্যাহত সূর্যের বিক্রম। পাকিস্তান ম্যাচে বিশেষ রান পান নি। তারপর থেকে থামানো যাচ্ছে না তাঁকে। নেদারল্যান্ডস ম্যাচে করেন ২৫ বলে ৫১ রান। বাংলাদেশের বিরুদ্ধে আসে ১৬ বলে ৩০। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ্ব চাপের মুখে অনমনীয় থেকে ৪০ বলে ৬৮। আর জিম্বাবুয়ের বিরুদ্ধ্ব গতকাল করলেন ২৫ বলে ৬১*। উইকেটের চার পাশে তাঁর শট মারার ক্ষমতা হোক বা ২০০’র কাছাকাছি স্ট্রাইক রেট, সূর্যকুমার বাকিদের থেকে আলাদা, মানছেন সবাই। সূর্যকুমারের গুনমুগ্ধ ভক্তদের তালিকায় রয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়’ও(Rahul Dravid)। জিম্বাবুয়ে ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে নিজেই জানালেন সে কথা।

দ্য ওয়ালের ‘স্কাই’ বন্দনা-

Suryakumar Yadav | image: Gettyimages
scintillating Suryakumar has been one of India’s greatest assets in this year’s T20 World Cup.

সূর্যকুমারের অসামান্য ধারাবাহিকতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন দ্রাবিড়। তিনি কৃতিত্ব দিলেন তাঁর কঠোর অনুশীলন’কে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দ্রাবিড় বলেন, “ ওর ধারাবাহিকতা ওকে স্পেশ্যাল বানিয়েছে। সেইজন্যই ও এখন বিশ্বের এক নম্বর টি-২০ ব্যাটার। যে স্ট্রাইক রেটে ও ব্যাট করা, একদম’ই সহজ নয় তা করা। সূর্যকুমার দুর্দান্ত কারণ কিভাবে খেলতে চায় সেই বিষয়ে ওর ধারণা একদম পরিষ্কার। সাথে আমাদের মাথায় রাখতে হবে ওর ফিটনেসের কথা। ফিটনেস নিয়ে যা পরিশ্রম ও করে তা তারিফযোগ্য। ওর এই অনবদ্য পারফর্ম্যান্সের নেপথ্য কারণ যদি কিছু থাকে তা হলো ওর ফিটনেস আর অনুশীলন। ও মাঠে যেসব শটগুলো মারে, নেটে তার জন্য ঘন্টার পর ঘন্টা অনুশীলন করে। সূর্যকুমারের ব্যাটিং দেখা মানে চোখের তৃপ্তি। ও যখনই খেলতে নামে আমাদের আনন্দ দিতেই নামে।”

সেমিফাইনাল নিয়ে কি ভাবছেন কোচ?

Team India | Image: Gettyimages
Team India topped their group and entered the semifinals of T20 World Cup 2022

জিম্বাবুয়েকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে গিয়েছে ভারত। সেমিফাইনাল নিয়ে কি ভাবছেন কোচ? ঠিক কি কারণে বিশ্বকাপ অন্য সব টুর্নামেন্টের থেকে আলাদা? প্রশ্নের উত্তর দিতে গিয়ে দ্রাবিড় জানান, “ বিশ্বকাপের ফরম্যাট’টা বেশ চ্যালেঞ্জিং। একটা গ্রুপে ছ’টা টিম। একটা ম্যাচে ফল এদিক ওদিক হলে গোটা টুর্নামেন্টের ছবি’টা বদলে যায়। আমাদের ম্যাচগুলোতেও একটু এদিক ওদিক হলে ফলাফল হয়ত অন্যরকম হত। যে ম্যাচ হেরেছি, সেটা জিততে যেরকম পারতাম, সেরকম উল্টোটাও সত্যি।” সেমিফাইনালে পৌঁছে খুশি, জানান রাহুল। “আশা করছি আরও দুটো ভালো দিন থাকবে আমাদের জন্য আগামীতে।” সেমিফাইনাল আর ফাইনালের দিকে ইঙ্গিত করে মন্তব্য তাঁর।

দলে সুযোগ পাচ্ছিলেন না পন্থ, কি জানালেন দ্রাবিড়?

Rishabh Pant | image: Twitter
Indian wicketkeeper Rishabh Pant is having a tough time in Australia.

ঋষভ পন্থের(Rishabh Pant) উদাহরণ টেনে দ্রাবিড়’কে জিজ্ঞাসা করা হয়, যখন কোনো খেলোয়াড় দীর্ঘদিন দলের বাইরে থাকেন, তাঁকে মোটিভেট করার জন্য দল কোনো বিশেষ ব্যবস্থা নেয় কিনা! উত্তরে রাহুল জানান, “ ঋষভ হয়ত দলে সুযোগ পায় নি, কিন্তু ওর ওপর থেকে আমরা বিশ্বাস হারাই নি। দলের সঙ্গে যে ১৫ জন আছে তাদের প্রত্যেকের ওপর আমার বিশ্বাস আছে। কেবল এগারো জন তো প্রথম একাদশে সু্যোগ পেতে পারে। কারা খেলবে তা অনেক সময় পরিস্থিতি’র ওপর নির্ভর করে। বিশ্বকাপ দলে কেউ সুযোগ পেয়েছে মানেই সে জানে টিম ম্যানেজমেন্টের আস্থা আছে তার ওপর। ঋষভ আমাদের সাথে রয়েছে, নেটে যথেষ্ট অনুশীলন করছে। নিজেকে ও তৈরি রেখেছে। যখন ডাক পড়বে আমি নিশ্চিত ও নিজের সেরাটাই দেবে। এতদিন পরিস্থিতি তৈরি হচ্ছিলো না ঋষভ’কে সুযোগ দেওয়ার। আজ(জিম্বাবুয়ে ম্যাচে) আমরা ওকে দেখে নেওয়ার একট সুযোগ পেয়েছিলাম, তাই প্রথম একাদশে ওর জায়গা হয়েছে। আমাদের চেয়েছিলাম শুরু থেকেই প্রতিপক্ষের বাঁ-হাতি স্পিনার’কে আক্রমণ করুক ঋষভ।  এই পরিকল্পনাগুলো কখনও কাজ করে, কখনও আবার করে না।” বিশ্বকাপে প্রথমবার সুযোগ পেয়েও রান অবশ্য পান নি ঋষভ। ৫ বলে ২ করে ফিরে যান সাজঘরে।

Leave a comment

Your email address will not be published.