T20 World Cup: “ওর ওপর আমাদের সম্পূর্ণ আস্থা রয়েছে” কার সম্পর্কে এই কথা জানালেন কোচ রাহুল দ্রাবিড় ?? 1

T20 World Cup: অস্ট্রেলিয়ায় চলছে ২০২২ টি-২০ বিশ্বকাপ। ভারত রয়েছে গ্রুপ-২ তে। শুরু’টা দারুন করেছিলো ‘মেন ইন ব্লু।’ প্রথম ম্যাচে মেলবোর্নে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান’কে হারিয়েছিলো ৪ উইকেটে। দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে তুলে নিয়েছিলো সহজ জয়। তারপর খানিক হোঁচট খেয়েছে ভারতের অশ্বমেধের ঘোড়া। পার্থ-এর পিচে বাউন্স মোকাবিলা করতে না পেরে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছে ভারতীয় দল। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারত এখন গ্রুপে দ্বিতীয় স্থানে। ৩ ম্যাচে সমপরিমাণ পয়েন্ট নিয়ে ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে বাংলাদেশ। তাই উপমহাদেশের দুই শক্তি’র ম্যাচটি হতে চলেছে ‘হাইভোল্টেজ।’ ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে এসেছিলেন ‘টিম ইন্ডিয়া’ কোচ রাহুল দ্রাবিড়। দক্ষিণ আফ্রিকা ম্যাচে দলের মধ্যে যে ফাঁকফোকর দেখা গিয়েছে তা মেরামতি’র জন্য কি ভাবছে দল? নেতৃত্ব থেকে ফিটনেস, মাঠ-মাঠের বাইরের নানা প্রশ্নের সম্মুখীন হতে হলো ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’কে।

নেতা রোহিতের বন্দনা রাহুলের গলায়-

Dravid and Rohit | image: Gettyimages
Team India coach Rahul Dravid and captain Rohit Sharma having a discussion

ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা’কে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। সোমবার সাংবাদিক সম্মেলনে এসে বলেন, যেভাবে নেতা রোহিত নিজের দলের সদস্যদের সাথে যোগাযোগ রেখে চলেন তা তারিফযোগ্য। দীনেশ কার্তিক, কে এল রাহুলের মত খেলোয়াড়’রা বিশ্বকাপের মঞ্চে এখনও অব্দি নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছেন। তাঁদের এক মুহুর্তের জন্য অফ ফর্ম নিয়ে  ভেঙে পড়তে দেন না নেতা রোহিত। ধোনি-কার্স্টেন, সৌরভ-জন রাইটের মত বেশ কিছু ‘আইকনিক’ কোচ-অধিনায়ক জুটি দেখেছে ভারতীয় ক্রিকেট, রাহুল-রোহিত জুটি কি সেই উচ্চতা ছুঁতে পারবে? সরাসরি তার উত্তর না জানালেও কোচ ও ক্যাপ্টেন দু’জনেই যে তাঁরা দলের খেলোয়াড়দের সাথে নিয়মিত আলোচনায় থাকতে ভালোবাসেন তা জানিয়েছেন দ্রাবিড়। রোহিত সম্পর্কে বলতে গিয়ে দ্রাবিড় বলেন, “নেতা হিসেব ও খুব স্বচ্ছ। গত বছর বিভিন্ন সমইয় আমাদের দলে অনেক নতুন প্লেয়ার’রা সুযোগ পেয়েছে, রোহিত কিছুদিন দলের বাইরেও ছিলো, কিন্তু নেতা হিসেবে সবসময় ও দল’কে ভরসা আর বিশ্বাস যুগিয়ে গিয়েছে।”

ফর্মে নেই, তবু রাহুলে রয়েছে আস্থা, জানালেন দ্রাবিড়-

K L Rahul | image: Gettyimages
SYDNEY, AUSTRALIA – OCTOBER 27: KL Rahul of India walks off the field after been dismissed by Paul van Meekeren of the Netherlands during the ICC Men’s T20 World Cup match between India and Netherlands at Sydney Cricket Ground on October 27, 2022 in Sydney, Australia. (Photo by Matt King-ICC/ICC via Getty Images)

ভারতের ওপেনিং ব্যাটার কান্নুর লোকেশ রাহুলের প্রতিভা নিয়ে কারও মনে কোনো সন্দেহ নেই। সেই প্রতিভা’র প্রকাশ নিয়ে অবশ্য সন্দিহান অনেকেই। দ্বিপাক্ষিক সিরিজে হিরো, বড় আসরে জিরো,এই অপবাদ দীর্ঘদিন বয়ে বেড়াচ্ছেন তিনি। মনে করা হয়েছিলো অস্ট্রেলিয়ায় ২০২২ টি-২০ বিশ্বকাপের মঞ্চ’কে রাহুল বেছে নেবেন নিন্দুকদের মুখ বন্ধ করার জন্য। কিন্তু বাস্তবে তা হয় নি। এবারও খারাপ ফর্ম অব্যাহত রাহুলের। মুলপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে করেন ৪। পরের দু’টি ম্যাচেই করেছেন ৯ রান। বাদ দেওয়া হোক রাহুল’কে, সরব অনেকে। কিন্তু রাহুলে আস্থা রয়েছে আরেক রাহুলের। কে এল রাহুলের টেকনিক, মানসিকতা কি আপনাকে চিন্তায় রেখেছে? উত্তরে দ্রাবিড় জানিয়েছেন “একেবারেই নয়। ও দুর্দান্ত খেলোয়াড়, এর আগে অনেক ম্যাচ জিতিয়েছে। নেটে ও দারুণ ব্যাটিং করছে। টি-২০ ম্যাচে টপ অর্ডারে ব্যাট করা সবসময় চাপের। এই বিশ্বকাপেও তা দেখা যাচ্ছে। বল বেশ ভালোই নড়াচড়া করছে ইনিংসের শুরুতে।”

দ্রুত ফর্মে ফিরবেন রাহুল, আশা রাখছেন কোচ-

K L Rahul and Rahul Dravid | image: Gettyimages
Team India coach rahul Dravid and vice-captain K L Rahul having a chat

ফর্মহীনতার যুক্তি’ও তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন দ্রাবিড়। বলেন, “অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে রাহুল তো দারুন খেলেছিলো। স্টার্ক, কামিন্স’কে গতিময় পিচে যেভাবে সামলেছিলো তা তারিফযোগ্য। আসলে ও খুবই ভালো ব্যাট করছে। দুর্ভাগ্যবশত ম্যাচে ‘ক্লিক’ করে নি এখনও। আমি শুধু আশা করছি দ্রুত ও যেন আগামী দুই ম্যাচে ঠিকঠাক ‘ক্লিক’ করে যায়। ওর ব্যাটিং টেকনিক নিয়ে কোনো প্রশ্ন তোলার জায়গাই নেই। এই পরিবেশে, অস্টেলিয়ার পিচে সফল হওয়ার জন্য যা যা রসদ লাগে সবই রয়েছে ওর। অস্ট্রেলিয়ার পিচে ব্যাকফুটে খেলতে জানা খুবই জরুরী। আর ওর ব্যাকফুটে খেলার ক্ষমতা খুবই ভালো। যে ভাবে ও ব্যাটে বলে সংযোগ ঘটাচ্ছে আমরা তা নিয়ে খুশি।” ঋষভ পন্থ এখনও বাইরে বসে, আসন্ন বাংলাদেশ ম্যাচেও যদি ব্যর্থ হন রাহুল, তাঁর প্রতি কোচের বিশ্বাস অটুট থাকে কিনা সেদিকেই লক্ষ্য থাকবে সকলের।

Leave a comment

Your email address will not be published.