"তোমরাও তো খালি হাতেই ফিরবে", বাবর-এর সমালোচনা করায় গম্ভীরের বিরুদ্ধে তোপ দাগলেন শাহীদ আফ্রিদি !! 1

T20 World Cup: ঠোঁটকাটা বলে বদনাম রয়েছে তাঁর। অপ্রিয় সত্য তুলে ধরতে কখনো পিছপা হন না ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। এই জন্য নানান সময়ে বিতর্কে জড়ালেও সেই নিয়ে থোড়াই কেয়ার তাঁর। আবারও একটি মন্তব্যের জন্য খবরের শিরোনামে তিনি। অস্ট্রেলিয়া’য় চলতি টি-২০ বিশ্বকাপে বাবর আজমের ব্যাটে চলছে রানের খরা। এখনও অব্দি ৩ টি ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেন নি। পাকিস্তান জোড়া ম্যাচে হারায় স্ক্যানারের তলায় তাঁর নেতৃত্ব’ও। বাবর’কে নিয়েই এক সাক্ষাৎকারে মন্তব্য করেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার গম্ভীর। আর তাতেই চটেছেন প্রাক্তন পাক অধিনায়ক শাহীদ আফ্রিদি। গম্ভীর ও আফ্রিদি’র মধ্যে মাঠে বিভিন্ন সময় ব্যাট বলের পাশাপাশি চলত কথার লড়াই। এবার বাবর’কে নিয়ে দুজনের লড়াই কতদূর গড়ায় সেদিকেই নজর সবার।

প্রত্যাশা পূরণে ব্যর্থ বাবর-

Babar Azam | image: Twitter
Pakistan captain Babar Azam has been going through a lean patch

টি-২০ বিশ্বকাপ শুরু’র আগে তাঁকে নিয়ে অনেক আশা ছিলো সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের। বীরেন্দ্র শেহবাগ, মাইকেল ভনের মত অনেক ক্রিকেট বিশেষজ্ঞ বিশ্বকাপের সম্ভাব্য সেরা রান সংগ্রাহক হিসেবেও বেছে নিয়েছিলেন বাবর’কে। কিন্তু কল্পনা আর বাস্তবে যে বিরাট ফারাক রয়েছে তা দেখাচ্ছে বাবরের বর্তমান ফর্ম। প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে ০ রানে ফিরে গেছিলেন বাবর। দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে করেছেন ৪। তৃতীয় ম্যাচ ছিলো দুর্বল নেদারল্যান্ডসের বিপক্ষে। পাকিস্তান সেই ম্যাচ জিতে পয়েন্টের খাতা খুললেও রানের খাতা বিশেষ ভরে নি বাবরের। করেন মাত্র-। খারাপ ফর্ম ও অধিনায়ক হিসেবে বেশ কিছু বেঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ঘরে বাইরে সমালোচনার মুখে পড়ছেন বাবর। গৌতম গম্ভীর বাবরের সমালোচনা করে তাঁকে ‘স্বার্থপর’বলেন।

কি বলেছেন গম্ভীর?

Gautam Gambhir | image: Twitter
Ex-Indian opener Gautam Gambhir has criticized Pakistan opener Babar Azam

ধারাভাষ্য দিতে দিতে ম্যাচের মধ্যেই গম্ভীর বলেন, তিনি জানান, “ আমার মনে হয় বাবরের নিজের কথা না ভেবে দলের কথা ভাবা দরকার। যখন কোনো প্ল্যান প্রত্যাশামত কাজ করে না তখন তা বদলানো দরকার। ফখর জামান’কে উচিৎ ছিলো ওপেন করতে পাঠানোর, বাবরের উচিৎ ছিলো মিডল অর্ডারে ব্যাট করা। তা ও করে নি। একে স্বার্থপরতা বলে। অধিনায়ক হিসেবে স্বার্থপর হওয়া সোজা। বাবর আর রিজওয়ান ইনিংস ওপেন করে যত ইচ্ছে রেকর্ড নিজের নামে করতে পারে, কিন্তু তুমি যদি সত্যিকারের নেতা হতে চাও তাহলে নিজের নয়, দলের কথা ভাবতে শেখো ।”

গম্ভীরের মন্তব্যে চটেছেন আফ্রিদি

"তোমরাও তো খালি হাতেই ফিরবে", বাবর-এর সমালোচনা করায় গম্ভীরের বিরুদ্ধে তোপ দাগলেন শাহীদ আফ্রিদি !! 2

গম্ভীর বনাম আফ্রিদি মানেই ধুন্ধুমার যুদ্ধ। মাঠ বা মাঠের বাইরে দুজনের কথা’র লড়াই যখন তখন উত্তপ্ত হয়ে ওঠে। আরও একবার মুখোমুখি হয়েছেন দু’জনে। বাকযুদ্ধের কেন্দ্রে বর্তমান পাক অধিনায়ক-বাবর আজম। বাবরের প্রতি গম্ভীরের আক্রমণ সহ্য হয় নি আফ্রিদির। তিনি চাঁচাছোলা ভাষায় জবাব দিয়েছেন গৌতি’কে। পাকিস্তানী চ্যানেল সামা টিভি’কে দেওয়া সাক্ষাৎকারে বুম বুম জানিয়েছেন, “ টুর্নামেন্টের শেষে আমি বাবর’কে বলবো ওর(গম্ভীর) ব্যাপারে কিছু না কিছু বলতে। বাড়ি তো গম্ভীর’ও ফিরবে, তাই না? সমালোচনা তও সবসময় থাকবে, তবে কথা বলার আগে ভাবনাচিন্তা করে কথা বলা উচিৎ। যদি উপদেশ দেওয়ার’ই হয় তাহলে এইভাবে কথা বলার কি দরকার? এমন ভাষা ব্যবহার করা দরকার যাতে সেটা উপদেশ বলে মনে হয়। আর বাবরের কথা যদি বলতে হয়, ও এর আগে প্রচুর ম্যাচ জেতানো ইনিংস খেলেছে। ওর মত ধারাবাহিকতা খুব কম পাকিস্তানী ব্যাটার’ই দেখাতে পেরেছে।” বাবর-এর ওপর যে প্রত্যাশার চাপ ছিলো টি-২০ বিশ্বকাপে তা পূরণ করতে পারেন নি বাবর এখন, তা মেনে নিয়েছে আফ্রিদি। “ হয়ত ওর ওপর যে প্রত্যাশার চাপ ছিলো সেই অনুযায়ী পারফর্ম করতে বাবর পারে নি। তাই কিছু সমালোচনা হচ্ছে।”

Leave a comment

Your email address will not be published.