T20 World Cup 2024: ২০ দল নিয়ে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ, এই দিন মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান !! 1

T20 World Cup 2024: ২০২৩ সাল জুড়েই ক্রিকেটের মরশুম। এবছর এশিয়া কাপ ২০২৩ এবং বিশ্বকাপ ২০২৩ অনুষ্ঠিত হবে। আর এই ২০২৩ বিশ্বকাপ ভারতেই অনুষ্ঠিত হতে চলেছে। তবে, এখানেই শেষ নয়, ২০২৪ সালেই খেলতে হবে টি টোয়েন্টি বিশ্বকাপ (T20 WC 2024)। আর এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। ২০২৪ আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ হল আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ-এর নবম আসর। এটি ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের জুনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম দেশে হিসেবে আইসিসি বিশ্বকাপের কোনো বড় টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে।

আরও পড়ুন- শেষ সুযোগ পেলেন রাহুল দ্রাবিড়, এই সময় অব্দি বহাল থাকবেন কোচের পদে !!

২০ টি দল নিয়ে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ

T-20 world cup 2024

এবারের বিশ্বকাপে মোট ২০ টি দল অংশ গ্রহণ করবে। এর সময়সূচী সম্পর্কে একটি বড় আপডেট এসেছে। ৩ জুন থেকে শুরু হবে টি টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024), ৩ জুন থেকে শুরু হতে চলেছে বিশ্বকাপ এবং ৩০ জুন শেষ হতে চলেছে তাদের বিশ্বকাপ অভিযান। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ টি দল অংশগ্রহণ করবে। টুর্নামেন্টের জন্য সরাসরি প্রবেশ পেয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা। এছাড়া ভারত, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ড এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে।

২০২১ এবং ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে, টুর্নামেন্টে প্রথম রাউন্ডের পরে সুপার ১২ পর্বের অধীনে অনুষ্ঠিত হয়েছিল। তবে পরের টুর্নামেন্টে, দলগুলিকে ২টির পরিবর্তে ৪টি গ্রুপে ভাগ করা হবে এবং সেখান থেকে শীর্ষ-২ দল। প্রতিটি গ্রুপ যোগ্যতা অর্জন করবে। সুপার-৮-এ রাখা হবে। সুপার-৮-এ আবার দুটি গ্রুপ থাকবে, প্রতিটিতে ৪টি দল থাকবে এবং উভয় গ্রুপের সেরা ২টি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। উভয় সেমিফাইনালের বিজয়ী ফাইনাল খেলবে। সূত্রের খবর অনুযায়ী, ভারত পাকিস্তানের ম্যাচটি হতে চলেছে দুই দলের প্রথম ম্যাচ। ৫ তারিক দুই দলের মুখোমুখি হওয়ার সম্ভাবনা প্রবল।

আরও পড়ুন – T20 World Cup 2024: আগামী বছরের টি-২০ বিশ্বকাপ নিয়ে বড় আপডেট দিল ICC, এই ৮টি দল সরাসরি করলো যোগ্যতা অর্জন !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *