T20 World Cup 2022: জামানা শেষ হয়ে যাচ্ছে রোহিতের, বিশ্বকাপের পরই টিম ইন্ডিয়ার দায়িত্ব নেবেন এই তুখোড় খেলোয়াড় 1

T20 World Cup 2022: এই মূহুর্তে ভারতীয় দল রয়েছে অস্ট্রেলিয়ায়। ২০২২ টি-২০ বিশ্বকাপে ভালো কিছু করতে বদ্ধপরিকর রোহিত শর্মা’র নেতৃত্বাধীন ভারতীয় দল। ক্যাঙারুর দেশে বিশ্বকাপ অভিযানের শুরুটাও দারুন করেছে ভারত। মেলবোর্নে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান’কে ৪ উইকেটে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে এক পা বাড়িয়ে রয়েছে ‘টিম ইন্ডিয়া।’ সব ফরম্যাটে গত বছর রোহিত ভারতের নেতা হয়েছেন, কিন্তু তাঁর বয়স এখন ৩৫। রোহিতের পর কে? এই প্রশ্ন’ই এখন ভাবাচ্ছে ক্রিকেটমহলের একাংশ’কে। সম্প্রতি এই প্রশ্ন করা হয়েছিলো পাকিস্তান ক্রিকেটের দুই প্রবাদপ্রতিম পেস বোলার ওয়াকার ইউনিস ও ওয়াসিম আক্রম’কে। দু’জনেই কোনো ভনিতা না করে সোজাসুজি নিয়েছেন হার্দিক পান্ডিয়া’র নাম।

দুরন্ত ছন্দে ভারতের অলরাউন্ডার-

T20 World Cup 2022: জামানা শেষ হয়ে যাচ্ছে রোহিতের, বিশ্বকাপের পরই টিম ইন্ডিয়ার দায়িত্ব নেবেন এই তুখোড় খেলোয়াড় 2
 

চোটের জন্য একসময় অনিশ্চিত হয়ে গিয়েছিলো ভারতীয় দলে তাঁর জায়গা। কিন্তু অসাধারণ ভাবে ক্রিকেটের মূলস্রোতে ফিরে এসছেন হার্দিক। ব্যাটে-বলে তাঁর বিকল্প এই মূহুর্তে নেই ভারতের ক্রিকেটে। ব্যাট হাতে মোহালি’তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছেন ৩০ বলে ৭১। বল হাতে ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে তুলে নিয়েছেন ৪ উইকেট। সীমিত ওভারের ক্রিকেটে ম্যাচ উইনার বলতে যা বোঝায়, হার্দিক একেবারে তাই। চলতি টি-২০ বিশ্বকাপেও হার্দিক ভারতীয় দলের সেরা বাজি। প্রথম ম্যাচে নিজের ঝলক ঠিকই দেখিয়েছেন জুনিয়র পান্ডিয়া। বল হাতে নিয়েছেন ৩ টি উইকেট। ভারতের ম্যাচ জেতা যখন প্রায় অলীক কল্পনা মনে হচ্ছিলো, কোহলি’র সাথে ১১৩ রানে জুটি তৈরি করেন হার্দিক। তাঁর ব্যক্তিগত স্কোর ৩৭ বলে ৪০। আইপিএল হোক বা আন্তর্জাতিক মঞ্চ পান্ডিয়া বোঝাচ্ছেন যে তিনি লম্বা রেসের ঘোড়া।

হার্দিক’ই হোক ভারতের অধিনায়ক, সহমত দুই কিংবদন্তী-

T20 World Cup 2022: জামানা শেষ হয়ে যাচ্ছে রোহিতের, বিশ্বকাপের পরই টিম ইন্ডিয়ার দায়িত্ব নেবেন এই তুখোড় খেলোয়াড় 3

ফাস্ট বোলিং-এর দুনিয়া’য় পাকিস্তানের ওয়াসিম-ওয়াকার জুটি’কে সর্বকালের অন্যতম সেরা মানেন না, এরম ক্রিকেটবোদ্ধা খুঁজে পাওয়া দুষ্কর। তাঁরা খুঁজে নিয়েছেন ভারতের পরবর্তী নেতা’কে। রোহিত শর্মা’র পর ‘টিম ইন্ডিয়া’র নেতৃত্বের ব্যাটন সামলাতে যোগ্য হার্দিক বলেই মত তাঁদের। নিজের পছন্দের ব্যাখ্যা দিতে গিয়ে আক্রম হার্দিকের আইপিএল পারফর্ম্যান্সের কথা তুলে ধরেছেন। মুম্বই ইন্ডিয়ান্স ছেড়ে ২০২২ এ পান্ডিয়া পাড়ি জমান নতুন দল গুজরাট টাইটান্সে। অধিনায়কের দায়িত্ব সামলে দল’কে প্রথম বছরেই করেন চ্যাম্পিয়ন। এই অভিজ্ঞতা তাঁকে ভবিষ্যতে ‘মেন ইন ব্লু’কে এগিয়ে নিয়ে যাওয়ার পথ দেখাবে বলেই মত আক্রমের। “ও প্রথমে আইপিএল দলের অধিনায়ক হলো এবং ট্রফি জিতলো। এখন ও (ভারতীয়) দলের স্তম্ভ। অধিনায়ক’কে নানা সময় পরামর্শ দিতেও দেখা যাক হার্দিক’কে” ,জানিয়েছেন পাকিস্তানের হয়ে ৯১৬ টি উইকেট নেওয়া বোলার।

আক্রমের বোলিং পার্টনার ওয়াকার ইউনিস’ও সহমত হয়েছেন ওয়াসিমের সাথে। “আমি অবাক হব না ও ভারতের পরবর্তী অধিনায়ক হলে।” স্বল্প কথায় নিজের পছন্দ জানিয়ে দিয়েছেন প্রাক্তন পাক পেসার।

হার্দিকে আস্থা আছে, বুঝিয়েছে ভারত-

3 Indian all-rounders who are better than Hardik Pandya, but the selectors are avoiding them

চলতি বছরে বিভিন্ন সিরিজে বিশ্রাম নিয়েছেন ভারতের সিনিয়র খেলোয়াড়’রা। তাঁদের জায়গায় জুনিয়রদের যেরকম সুযোগ দেওয়া হয়েছে, একই সাথে বেশ কয়েকজন’কে অধিনায়কের দায়িত্ব দিয়ে পরখ করা হয়েছে তাঁদের মানসিকতা’র। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে হার্দিকের হাতে তুলে দেওয়া হয়েছিলো ভারতীয় দলের দায়িত্ব। অর্থাৎ তিনি যে বোর্ডের নজরে আছেন তা একদম দিনের আলর মত পরিষ্কার।

Leave a comment

Your email address will not be published.