T20 World Cup 2022: এখনও বিদায় হয়নি পাকিস্তানের, এই পথে খুলতে পারে শেষ চারের দরজা !! 1
BRISBANE, AUSTRALIA - OCTOBER 19: Mohammad Nawaz of Pakistan celebrates with team mates after dismissing Najibullah Zadran of Afghanistan during the ICC 2022 Men's T20 World Cup Warm Up Match between Afghanistan and Pakstan at The Gabba on October 19, 2022 in Brisbane, Australia. (Photo by Albert Perez - ICC/ICC via Getty Images )

T20 World Cup 2022: সাফল্য নিয়ে আশাবাদী ছিলেন অনেকে। অনেক ক্রিকেটবোদ্ধা তো টি-২০ বিশ্বকাপের ফাইনালেও দেখছিলেন তাঁদের। কিন্তু  গ্রুপ পর্বেই পরপর দু’টো ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের মুখে পাকিস্তান। শক্তিশালী ভারতের বিরুদ্ধ্বে শেষ বল অব্দি গড়িয়েছিলো ম্যাচ। বিরাট  কোহলি ‘মাস্টারক্লাস’ পাকিস্তান’কে সেই ম্যাচে পরাজিত করে ৪ উইকেটে। অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবুয়ের বিরুদ্ধে দলের জয় নিয়ে বিশেষ সন্দিহান ছিলেন না পাকিস্তানের সমর্থককুল। তাঁদের রীতিমত চমকে দিয়ে শেষ বলে সেই ম্যাচেও হেরে বসেছে ওয়াঘার পশ্চিম পারের দেশ। খাতায়-কলমে বিদায় না হলেও, পাকিস্তানের পরের পর্বে যাওয়া ঝুলে রয়েছে অনেক যদি এবং কিন্তু’র প্রশ্নে। টানা ২ হারের পর’ও কি করে শেষ চারে পৌঁছতে পারবে পাকিস্তান? রইলো অঙ্কের হিসেবনিকেশ।

গ্রুপের অঙ্ক এখন ঠিক কি?

T20 World Cup 2022: এখনও বিদায় হয়নি পাকিস্তানের, এই পথে খুলতে পারে শেষ চারের দরজা !! 2

অস্ট্রেলিয়ায় চলতি  টি-২০ বিশ্বকাপ ২০২২-এর আসরে পাকিস্তান রয়েছে সুপার টুয়েলভ পর্বের গ্রুপ-২ তে। এই গ্রুপে বাবর, শাহীন’দের সাথে রয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে , বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। আপাতত দু’টি ম্যাচ খেলে ফেলেছে সব দল’ই। ভারত দুই ম্যাচ জিতে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে শীর্ষে। তাদের পরে জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ৩। দুই দল’ই একটি একটি করে ম্যাচ জিতেছে। কিন্তু দক্ষিণ আফ্রিকা বনাম জিম্বাবুয়ে ম্যাচ’টি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়েছে সেখানে। ৪ নম্বরে বাংলাদেশ। ডাচদের হারিয়ে তাদের ঝুলিতে রয়েছে ২ পয়েন্ট। সব শেষে নেদারল্যান্ডসের সাথে রয়েছে পাকিস্তান। দুই ম্যাচ খেলে দুই দলের ভাঁড়ার শূন্য। এখান থেকে সেমিফাইনালের দরজা খোলা পাক দলের জন্য কঠিন, তবে একদম অসম্ভব নয়।

T20 World Cup 2022-এ পাক দলের দরকার ভাগ্যের সাথ-

T20 World Cup 2022: এখনও বিদায় হয়নি পাকিস্তানের, এই পথে খুলতে পারে শেষ চারের দরজা !! 3
PERTH, AUSTRALIA – OCTOBER 27: Muhammad Wasim and Shan Masood of Pakistan celebrate the wicket of Bradley Evans of Zimbabwe during the ICC Men’s T20 World Cup match between Pakistan and Zimbabwe at Perth Stadium on October 27, 2022 in Perth, Australia. (Photo by Paul Kane/Getty Images)

পয়েন্ট টেবিলে বেশ নীচের দিকে এখন রয়েছে পাকিস্তান। এই অবস্থা থেকে বিশ্বকাপের শেষ চারে পৌঁছাতে ভাগ্য বেশ সুপ্রসন্ন হওয়া দরকার তাদের। নিজেদের বাকি তিন ম্যাচে নেদারল্যান্ডস, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা’কে হারাতে হবে বিরাট ব্যবধানে। তার সাথে প্রার্থনা করতে হবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে যেন নিজেদের ম্যাচগুলির অন্তত দু’টি’তে হারে। একমাত্র এই পরিস্থিতি’তেই সেমফাইনালের স্বপ্ন সফল হবে পাক ব্রিগেডের।

২০০৯ সালে পেয়েছিলো জয়ের স্বাদ-

T20 World Cup 2022: এখনও বিদায় হয়নি পাকিস্তানের, এই পথে খুলতে পারে শেষ চারের দরজা !! 4

T20 World Cup 2022-এ হতাশাজনক প্রদর্শন হলেও পাকিস্তানের কাছে এই ট্রফি কিন্তু অধরা নয়। ২০০৯ সালে দ্বিতীয় টি-২০ বিশ্বকাপ নিজেদের দেশে নিয়ে গিয়েছিলেন শাহীদ আফ্রিদি, মহম্মদ আমির’রা। লর্ডসের ফাইনালে শ্রীলঙ্কা’কে হারায় তারা। সেই প্রথম এবং সেই শেষ। ২০২১ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে জেতে পাকিস্তান। বেশ ভালো খেলে সেমিফাইনালেও পৌঁছায়। এক সময় ফাইনালের প্রবল দাবীদার মনে হচ্ছিলো পাকিস্তান’কে। কিন্তু শাহীন আফ্রিদির বলে ম্যথু ওয়েডের পরপর তিন ছক্কা’য় হৃদয় ভেঙে যায় পাক সমর্থকদের।

Leave a comment

Your email address will not be published.