T20 World Cup 2022: একসময়ে দলের মেরুদন্ড হওয়া এই বোলার আজ হয়ে উঠলো বোঝা, খুব শীঘ্রই দেখবেন বাইরের পথ !! 1

T20 World Cup 2022: ২০২১ বিশ্বকাপের ভারত বনাম পাকিস্তান ম্যাচ ক্রিকেট মানচিত্রে জন্ম দিয়েছিলো এক নতুন তারকার। তিনি শাহীন শাহ আফ্রিদি। গতি ও নিয়ন্ত্রণের দুরন্ত মিশেলে বল করে সেদিন ভারতের তারকা খচিত টপ অর্ডার’কে নাস্তানাবুদ করে দিয়েছিলেন তরুণ শাহীন। রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, তিন বড় নাম’কে নিজের শিকারে পরিণত করে রাতারাতি পাক জনতার নয়নের মনি হয়ে উঠেছিলেন। সোশ্যাল মিডিয়া ভরে উঠেছিলো ‘ দে ক্যাননট প্লে হিম’ লেখা পোস্টে। রকেট গতি’তে উত্থান হলেও বছর ঘুরতে না ঘুরতেই দল থেকে বাদ দেওয়ার দাবী উঠছে তাঁকে। চলতি টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বোলিং লাইন আপের হতশ্রী পারফরম্যান্সের জন্য অনেকেই শাহীন’কে তুলছেন কাঠগড়ায়। ভারত ম্যাচের পর অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবুয়ের কাছেও পাকিস্তান হেরেছে মূলত বোলিং ব্যর্থতায়। হাঁটুতে চোট পেয়েছিলেন তিনি। সারিয়ে ফিরে এলেও ছন্দের ধারেকাছে নেই। সব মিলিয়ে কঠিন সময় চলছে পাকিস্তানের বছর বাইশের তরুণ শাহীনের।

শাহীন’কে নিশানা আমিরের-

T20 World Cup 2022: একসময়ে দলের মেরুদন্ড হওয়া এই বোলার আজ হয়ে উঠলো বোঝা, খুব শীঘ্রই দেখবেন বাইরের পথ !! 2

ভারতের বিরুদ্ধে হারের পর আই সি এ স্পোর্টস’কে এক সাক্ষাৎকারে প্রাক্তন পাক পেসার মহম্মদ আমির জানান, “দেখা বোঝা যাচ্ছিলো শাহীন সম্পূর্ণ ফিট নয়। আমি আগেই বলেছিলাম শাহীন’কে সময় দিতে হবে। ৩ মাস ও চোটের কারণে বাইরে ছিলো, কোনো রকম প্রস্তুতি ম্যাচ বা ক্রিকেট খেলে নিজেকে ছন্দে ফেরাতে সুযোগ পায় নি এরমধ্যে। ওকে খেলানো ঠিক হয় নি। এর দায় কে নেবে? শাহীন কি নিজে খেলবে ঠিক করেছিলো ৮০% ফিট থাকা সত্ত্বেও নাকি দলের থিঙ্কট্যাঙ্ক ওকে চাপ দিয়েছে খেলার জন্য? কারোর শুনতে ভালো লাগুক বা খারাপ লাগুক, বিশ্বকাপ তো আর ক্লাব ক্রিকেট নয়। সারা দুনিয়ার নজর থাকে আপনার ওপর, বিশ্বকাপের চাপ আলাদাই।” উষ্মা ঝরে পরেছে আমিরের গলা দিয়ে। সেখানেই থামেন নি আমির, “আমি একজন ফাস্ট বোলার হিসেবে আপনাকে বলছি, এক সপ্তাহ একজন পেসার যদি বোলিং না করে মনে হয় এক মাস পিছনে চলে গেছে। পেস বোলিং-এর মূল অস্ত্র বল করার ছন্দ। সেটা পুরোপুরি হারিয়ে ফেলে একজন। এক সপ্তাহ বল না করলে বোলিং-এর প্রতিটা পদক্ষেপ ভুলতে বসে বোলার’রা। আর শাহীন কিনা ৩ মাস পর এসে সোজা ম্যাচ খেলছে? তাও বিশ্বকাপের মঞ্চে? এটা দলের ম্যানেজমেন্টের বোঝা উচিৎ ছিলো। শাহীন’ও ভাবতে পারতো যে আধা-ফিট হয়ে যদি ও খেলে তাহলে একজন ফিট বোলারের জায়গা নষ্ট হচ্ছে দলে। দলে একজন ফিট বোলারের অভাব খুব বোঝা গেছে রবিবারের ম্যাচেও। ফিট না হলে বাদ দেওয়া হোক শাহীন’কে। “

T20 World Cup 2022-এ ব্যর্থ হওয়ায় সলমন বাটের কটাক্ষ শুনতে হলো তাঁকে-

T20 World Cup 2022: একসময়ে দলের মেরুদন্ড হওয়া এই বোলার আজ হয়ে উঠলো বোঝা, খুব শীঘ্রই দেখবেন বাইরের পথ !! 3

ভারতের বিরুদ্ধে চূড়ান্ত ফ্লপ শাহীন। ৪ ওভারে ৩৪ রান দিয়ে পাননি একটিও উইকেট। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ওভারে দিয়েছেন ২৯। এখানেও উইকেটের ঝুলি ফাঁকা। তাঁর পারফর্ম্যান্স’কে ‘মধ্যমান’এর বলে ব্যাখ্যা করেছেন প্রাক্তন পাক-অধিনায়ক সলমন বাট। নিজের ইউটিউব চ্যানেলে বাট বলেন, “ভারত বনাম পাকিস্তানের মাহাত্ম্যা’ই আলাদা। শাহীনের উচিৎ ছিলো নিজের সবটুকু উজাড় করে দেওয়া, কিন্তু ও সেটা করে নি। চোট-আঘাত থাকতে পারে কিন্তু মাঠে নামলে ১০০% দেওয়া প্রয়োজন। কিছু একটা সমস্যা শাহীনের হচ্ছে। ও এখনো পুরো ফিট নয়। ওকে যদি বাইরে বসে থাকতে হয় বাকি ম্যাচগুলোতে পাকিস্তানের কর্মকর্তা আর ডাক্তার’দের প্রশ্নের মুখে পড়তেই হবে।” শাহীন’কে চোট সারিয়ে সুস্থ হতে যথেষ্ট সময় দেওয়া হয়েছে কিনা সে নিয়ে সন্দিহান ওয়াকার ইউনিস, ওয়াসিম আক্রমের মত কেউ কেউ। দুই ম্যাচে টানা হার, শাহীনের উইকেটের খাতা এখনও শূন্য। এই অবস্থায় বিশেষজ্ঞ’রা সকলেই একমত ফিট না হলে দল থেকে বাদ দেওয়া হোক শাহীন’কে। বিশ্বকাপের মত প্রতিযোগিতায় আনফিট বা আধা-ফিট কোনো খেলোয়াড়ের জায়গা নেই। এখন পাকিস্তান থিঙ্কট্যাঙ্ক শেষমেশ শাহীন’কে ছেঁটে ফেলেন না বল হাতে আবার রান-আপে দেখা যায় ২২ বছরে পেসার’কে, সে দিকেই তাকিয়ে ক্রিকেটদুনিয়া।

Leave a comment

Your email address will not be published.