T20 World Cup 2022: সিডনিতে ভারতের সঙ্গে বৈষম্য, দেওয়া হলো ঠান্ডা খাবার ও ৪২ কিমি দুরে প্র্যাক্টিস মাঠ !! 1

T20 World Cup 2022: চলতি বছরের টি-২০ বিশ্বকাপে শুরু হয়ে গেছে ভারতের অভিযান। গত রবিবার অস্ট্রেলিয়ার ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এক রুদ্ধ্বশ্বাস মোকাবিলায় ভারত চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান’কে পরাজিত করেছে ৪ উইকেটে। প্রথমে ব্যাট করে শান মাসুদ ও ইফতিকার আহমেদের জোড়া ৫০ রানের সুবাদে পাকিস্তান ১৫৯ রান করে। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ৪ উইকেট হারালেও হার্দিক পান্ডিয়া ও বিরাট কোহলি’র ১১৩ রানের জুটি ভারত’কে জয়ের দোরগোড়ায় এনে দেয়। হার্দিক শেষ ওভারে আউট হলেও বিরাট এক মহাকাব্যিক ৮২ রানের ইনিংস খেলে অপরাজিত রয়ে যান। জয়ের পর উচ্ছ্বাসের আবহেই ‘টিম ইন্ডিয়া’ মেলবোর্ন ছেড়ে এসে পৌঁছেছে সিডনি। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগামী ২৭শে অক্টোবর ভারতের পরবর্তী ম্যাচ দ্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই ম্যাচ জিতলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ তে দারুণ সুবিধাজনক জায়গায় চলে যেতে পারবে ভারত। তবে মাঠে বল পড়া’র আগে সিডনি ভারতীয় দল’কে নিয়ে শুরু হয়েছে বিতর্ক। নেপথ্যে আয়োজকদের অব্যবস্থা।

লাঞ্চে মিললো ঠান্ডা খাবার, বিরক্ত ভারত

T20 World Cup 2022: সিডনিতে ভারতের সঙ্গে বৈষম্য, দেওয়া হলো ঠান্ডা খাবার ও ৪২ কিমি দুরে প্র্যাক্টিস মাঠ !! 2

ভারত বনাম দ্য নেদারল্যান্ডস ম্যাচের আগে মঙ্গলবার (২৫শে অক্টোবর) ঐচ্ছিক অনুশীলন ছিলো ভারতের। সিডনি’তে এই প্র্যাক্টিস সেশনে বিশ্রাম দেওয়া হয়েছিলো দলের ফাস্ট বোলারদের। ছিলেন না ব্যাটার সূর্যকুমার যাদব। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং অক্ষর প্যাটেল’ও। বাকিদের পড়তে হলো দারুন সমস্যা’র মুখে। সকাল থেকে দুপুর গড়িয়ে যায় ভারতের অনুশীলন শেষ হতে। কঠিন সেশন সেরে উঠে ভারতীয় তারকা’রা খেতে বসে দেখেন মেনু’তে নেই কোনো গরম খাবার। পরিবর্তে তাঁদের জন্য রয়েছে ঠান্ডা স্যান্ডুইচ, ফালাফল, এবং নানান রকমের ফল। সারা সকাল পরিশ্রমের পর লাঞ্চের আশায় থাকা খেলোয়াড়’রা অবাক হন খাবারের বহর দেখে। অনেকে না খেয়েই বেরিয়ে আসেন, তাঁরা হোটেলে ফিরে লাঞ্চ সারেন বলে খবর। গোটা ঘটনায় ক্ষুব্ধ বিসিসিআই।

কি প্রতিক্রিয়া পাওয়া গেলো বিসিসিআই থেকে?

T20 World Cup 2022: সিডনিতে ভারতের সঙ্গে বৈষম্য, দেওয়া হলো ঠান্ডা খাবার ও ৪২ কিমি দুরে প্র্যাক্টিস মাঠ !! 3

সংবাদসংস্থা পিটিআই’কে নাম গপন রাখার শর্তে দেওয়া সাক্ষাৎকারে এক বিসিসিআই আধিকারিক জানিয়েছেন স্যান্ডুইচ, ফালাফল জাতীয় খাবার অস্ট্রেলিয়ায় ‘কমন’ হলেও ভারতীয় দলের দুপুরে এই জাতীয় ঠান্ডা খাবার খাওয়ার অভ্যাস নেই।  অনেক খেলোয়াড়ের না খেয়ে বেরিয়ে আসা প্রসঙ্গে তিনি জানান  “…এটা কোনো বয়কট বা কিছু নয়। দলের অনেকে ফল অথবা ফালাফল খেয়েছে,কিন্তু সবাই দুপুরের লাঞ্চ খেতে চাইছিলো তখন। তাই হোটেলে ফিরে সেটাই খেয়েছে।” আয়োজক দেশ অস্ট্রেলিয়া নয় বরং আইসিসি’কেই দুষছে বিসিসিআই, “আইসিসি দুপুরের খাবারে গরম কিছু না দেওয়াতেই সমস্যা। দ্বিপাক্ষিক সিরিজে খাবারের ব্যবস্থা করে আয়োজক দেশের ক্রিকেট বোর্ড। ট্রেনিং সেশনের পর ভারতের জন্য দুপুরের মেনু’তে সাধারণত গরম ভারতীয় খাবার’ই রাখে তারা। আইসিসি তা করছে না।” উষ্মার সুর শোনা গেছে বিসিসিআই আধিকারিকের মুখ থেকে। সেখানেই থামেন নি তিনি। যোগ করেন, “ দু ঘন্টা অনুশীলনের পর শুধু অ্যাভোকাডো, টমেটো আর শসা দেওয়া ঠান্ডা স্যান্ডুইচ( সেঁকা’ও নয়) খেয়ে কেউ থাকতে পারে না। এই খাবার কখনোই কাউকে যথেষ্ঠ পুষ্টি দিতে পারবে না।” মাঠের বাইরে সমস্যায় জর্জরিত ভারতীয় দলের জন্য বিসিসিআই নিজেই গরম খাবারের ব্যবস্থা করে কিনা তাই এখন দেখার।

হোটেল এবং প্র্যাক্টিস মাঠ নিয়েও বিরক্ত ভারত-

T20 World Cup 2022: সিডনিতে ভারতের সঙ্গে বৈষম্য, দেওয়া হলো ঠান্ডা খাবার ও ৪২ কিমি দুরে প্র্যাক্টিস মাঠ !! 4

শুধু খাবার নয়, ভারতের অপছন্দের তালিকায় সিডনি’র প্র্যাক্টিস মাঠ এবং হোটেল’ও। যে হোটেলে ভারত রয়েছে, তাদের অনুশীলন করতে যেতে হচ্ছে প্রায় ৪২ কিলোমিটার দূরে। বারবার এতটা দূরত্ব যাতায়াত করা নিয়েও বিরক্তি প্রকাশ করেছে দল। এর আগেও ব্রিসবেনে’র হোটেলে অব্যবস্থা’র অভিযোগ জানান খেলোয়াড়’রা। বিসিসিআই হোটেল বদলানোর আবেদন জানালেও আইসিসি’র তরফে সদুত্তর মেলে নি বলেই খবর।

Read More: “ঋষভকে ভিডিও বানাতে বলুন”, নেটিজেনদের এই কথার যোগ্য জবাব দিলেন বান্ধবী ঈশা নেগি !!

Leave a comment

Your email address will not be published.