T20 World Cup 2022: গতবছরের বিশ্বকাপ বিজেতাকে টুর্নামেন্ট থেকে ছুঁড়ে ফেললো ইংল্যান্ড, নিজেদের জায়গা করলো পাকা !! 1

সুতোয় ঝুলছিলো ভাগ্য। শ্রীলঙ্কা’কে ইংল্যান্ড হারাতে ছিঁড়ে গেলো সেটাও। ২০২১ সালের চ্যাম্পিয়ন, ২০২২ সালের আয়োজক। তবুও টি-২০ বিশ্বকাপ হয়ে পড়লো অস্ট্রেলিয়াহীন। শেষবেলায় দ্রুত চার উইকেট হারিয়ে অজিদের মনে খানিক আশার সঞ্চার ঘটিয়েছিলো শ্রীলঙ্কা, তবে শেষমেশ সব ঝড় ঝাপ্টা সামলে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। নিউজিল্যান্ড সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেছে আগেই, এবার গ্রুপ-১ থেকে শেষ চারে পৌঁছে গেলো ইংল্যান্ড’ও। ৫ ম্যাচের শেষে দুই দলের’ই পয়েন্ট ৭। তবে নেট রান রেটে বেশ খানিক’টা এগিয়ে থাকায় গ্রুপ শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড।গ্রুপ-১ এর গ্রুপ টপার খেলবে গ্রুপ-২ এর দ্বিতীয় স্থানাধিকারী দলের সাথে। এবং গ্রুপ-১ তে দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ড মুখোমুখি হবে গ্রুপ-২এর শীর্ষ স্থানাধিকারী’র। কি হিসেব দাঁড়াবে সেমিফাইনালের অঙ্কে? সেই নিয়েই সরগরম ক্রিকেটবিশ্ব।

ইংল্যান্ডের জয়ে অজি বিদায়ে পড়লো সিলমোহর-

Team England | image: Gettyimages
England defeated Sri Lanka and sealed their place into the semis of T20 World Cup 2022

নেট রান রেটে আগেই সেমিফাইনালে পৌঁছে গেছিলো কিউই’রা। তাদের সমান ৭ পয়েন্ট নিয়েও পিছনে ছিলেন মার্শ, হ্যাজেলউড’রা। অস্ট্রেলিয়ার একমাত্র ভরসা ছিলো যদি এশিয়া কাপজয়ী শ্রীলঙ্কা কোনো ভাবে হারাতে পারে ইংল্যান্ড’কে। শ্রীলঙ্কা টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। পাথুম নিশাঙ্কা আর কুশল মেন্ডিস বেশ ভালো শুরু’ও করেছিলেন। কিন্তু মেন্ডিস’কে ১৮ রানে ফেরান ক্রিস ওকস। নিশাঙ্কা ৪৫ বলে ৬৭ রানে চমৎকার একটি ইনিংস খেলে যান। শেষদিকে ব্যাটিং ব্যর্থতা ভোগায় লঙ্কান’দের। রাজাপক্ষের ২২ বলে ২২ ছাড়া উল্লেখযোগ্য রান পান নি কেউ। ডেথ ওভারে দারুণ বল করেন স্যাম কারান। মার্ক উড নেন ৩ উইকেট। শ্রীলঙ্কা ২০ ওভারে করে ১৪১। রান তাড়া করতে নেমে একদম মসৃণ গতিতে এগোচ্ছিলেন বাটলার আর হেলস। প্রতি রানের সাথে সাথে অস্ট্রেলিয়ার সেমিফাইনালে খেলার আশা নিভছিলো একটু একটু করে। বাটলার আউট হন প্রথম। তারপর হেলস। তারপর দ্রুত ৪ উইকেট পড়ে যায় ইংল্যান্ডের’ও। শ্রীলঙ্কা’কি একটা অসম্ভব’কে সম্ভব করতে চলেছে? এই ভাবনা যখন উঁকিঝুঁকি মারতে শুরু করেছে অস্ট্রেলিয়ান ভক্তদের মনে তখন তাঁদের হৃদয় ভেঙে দিয়ে দল’কে দুই বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌঁছে দেন বেন স্টোকস। ৩৬ বলে ৪২ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি। নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তিন দলের পয়েন্ট সমান। তবে নেট রান রেটে এগিয়ে থেকে পরের পর্বে চলে গেলো উইলিয়ামসন এবং বাটলারেরা। ভারত যদি গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন হয় তবে সেমিফাইনালে প্রতিপক্ষ হতে পারে ইংল্যান্ড।

প্রথম ম্যাচে হার হয়ে দাঁড়ালো কাল-

Australia | image: Twitter
2021 Champion Australian team got knocked out from T20 World Cup 2022.

ঘরের মাঠে অস্ট্রেলিয়া যে সেমিফাইনালের আগেই ছিটকে যাবে এই কল্পনা বিশেষ কেউ করে নি। তার ওপর ২০২১ সালের টি-২০ বিশ্বকাপ বিজেতা তারা। তবে সেই অভাবনীয় ঘটনাই ঘটতে দেখা গেলো এবার। প্রথম ম্যাচে নিজেদের ট্রান্স-তাসমান প্রতিদ্বন্দ্বী নিউজিল্যান্ডের বিরুদ্ধে হতশ্রী পারফর্ম্যান্স করে হারের জন্যই মূলত ছিটকে যেতে হলো অজিদের। প্রথম ম্যাচে ফিন অ্যালেন এবং ডেভন কনওয়ে জুটির তাণ্ডবে নিউজিল্যান্ড তোলে ২০০ রান। জবাবে ব্যাট করতে নেমে ১১১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। সেই ৮৯ রানে হারের ফলে নেট রান রেট একদম তলানিতে গিয়ে ঠেকে ক্যাঙ্গারুদের। আর তা থেকে বেরিয়ে আসতে পারে নি তারা। এর মধ্যে ইংল্যান্ড ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। শ্রীলঙ্কা’কে হারিয়ে লড়াইয়ে ফেরেন ফিঞ্চ, জাম্পা, স্টয়নিস’রা। শেষ ম্যাচে নিউজিল্যান্ডের নেট রান রেট টপকানোর জন্য দরকার ছিলো অন্তত ১৮৫ রানে জয়। আফগানিস্তানের বিপক্ষে অজি’রা জেতে মাত্র ৪ রানে। তখনই পড়া যাচ্ছিলো দেওয়াল লিখন। তবুও শ্রীলঙ্কা যদি হারায় ইংল্যান্ড’কে, সেই আশায় বুক বেঁধেছিলেন অস্ট্রেলিয়া সমর্থক’রা, কিন্তু তা আর পূরণ হলো না।

Leave a comment

Your email address will not be published.