T20-তে রোহিত শর্মা যুগের অবসান চান শ্রীকান্ত'ও, আগামী'র কথা ভেবে বেছে নিলেন পছন্দের ভারতীয় অধিনায়ক !! 1

আইসিসি প্রতিযোগিতায় ‘টিম ইন্ডিয়া’র পারফর্ম্যান্সের গ্রাফ দিন দিন তলানিতে নামছে। ২০২১ টি-২০ বিশ্বকাপে( T20 World Cup) হারের পর নেতা বদলেছিলো ভারত। বিরাট কোহলি’কে সরিয়ে দায়িত্ব পান রোহিত শর্মা। তবুও বিন্দুমাত্র বদল নেই ভারতের কাপভাগ্যে। এতদিন দক্ষিণ আফ্রিকা বা নিউজিল্যান্ড’কে বলা হত চাপের মুখে ‘চোক’ করে যায় তারা, তবে দিনে দিনে আসল ‘চোকার’ হয়ে উঠেছে ভারত’ই। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয়ের পর অনেক আশা নিয়ে ভারতীয় দল অস্ট্রেলিয়া গিয়েছিলো টি-২০ বিশ্বকাপ খেলতে। রোহিত শর্মা’র নেতৃত্বে ভারত প্রায় ১৫ বছর পর আবার টি-২০ বিশ্বকাপ শিরোপা জিতবে এমনটা আশা করেছিলেন ১৪০ কোটি ভারতবাসী’ও। কিন্তু ফের একবার তীরে এসে তরী ডুবতে দেখলেন তাঁরা । ২০২২ টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে এসে কপালে জুটলো হার। তাও হাড্ডাহাড্ডি ম্যাচে সন্মানের হার নয়। ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ চারের মোকাবিলায় হারলো ১০ উইকেটে।আশা জাগিয়ে শুরু করেছিলো ‘টিম ইন্ডিয়া।’ গ্রুপ পর্বে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে কনফার্ম করেছিলো সেমিফাইনালের টিকিট। কিন্তু বিধি বাম। আরও একবার নক-আউট থেকে খালি হাতেই ফিরছেন রোহিত শর্মা, বিরাট কোহলি’রা।  অ্যাডিলেডে ভারতের হতশ্রী পারফরম্যান্সের পর নানান মহলে শুরু হয়ে গিয়েছে কাটাছেঁড়া, চুলচেরা বিশ্লেষণ। সাধারণ ক্রিকেট সমর্থক থেকে প্রাক্তন ক্রিকেটার কেউ বাদ নেই নিজেদের মত করে ভারতের হার’কে ব্যাখ্যা করতে। সেই তালিকায় যুক্ত হলেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত । ভারতের নেতৃত্ব বদলের সময় এসেছে আবার, মত শ্রীকান্তের (Krishnamachari Srikkanth)।

রোহিতের সময় ফুরালো? কি বলছেন শ্রীকান্ত?

Rohit Sharma | image: Twitter
India skipper Rohit Sharma came under fire after India’s humiliating defeat against England in T20 world Cup.

রোহিত শর্মা(Rohit Sharma) সেমিফাইনাল হারের দিন  থেকেই আক্রমণের মুখে পড়ছেন নিয়ত। গোটা টুর্নামেন্টে চাহাল’কে না খেলানো হোক বা অর্শদীপ’কে পাওয়ার প্লে’তে মাত্র এক ওভার বল করানো, ঘরে-বাইরে চাপের মুখে হিট ম্যান। তাঁর অনেক সিদ্ধান্ত’অ মাথায় ঢুকছে না বিশেষজ্ঞদের। ভারতীয় প্রাক্তনী অজয় জাদেজা(Ajay Jadeja) তাঁর দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলেছেন সেমিফাইনালের দিনই। আঙুল তুলেছেন বিশ্রাম নীতির দিকে। নানা মহল থেকে বলা হচ্ছে অধিনায়কত্ব থেকে সরানো হোক তাঁকে। সরাসরি তা না বললেও এবার রোহিতের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন ১৯৮৩ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য কৃষ্ণমাচারি শ্রীকান্ত। আগামী টি-২০ বিশ্বকাপ ২০২৪ সালে। আসর বসতে চলেছে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। আগামীর কথা ভেবে দলে ব্যাপক রদবদল আনতে চলেছে ভারতীয় বোর্ড। খবর রয়েছে তেমনই। এবার আগামী বিশ্বকাপে রোহিত’কে নেতা দেখতে চান না বলে জানালেন শ্রীকান্ত(Krishnamachari Srikkanth)। স্টার স্পোর্টস’কে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেটে ‘চিকা’ নামে পরিচিত শ্রীকান্ত জানান, “ দেখুন আমি যদি ভারতের নির্বাচক কমিটি’র প্রধান হতাম, আমি অন্তত বলতাম যে আগামী ২০১৪ টি-২০ বিশ্বকাপে ভারতের নেতৃত্ব দেওয়া উচিৎ হার্দিক পান্ডিয়া’র।” শুধু শ্রীকান্ত নয়, এর আগে পাকিস্তানী পেস কিংবদন্তী শোয়েব আখতার’ও বলেছিলেন, “আসন্ন নিউজিল্যান্ড সফরে ভারতের টি-২০ নেতা করা হয়েছে হার্দিক পান্ডিয়া’কে। আমি অবাক হবো না যদি সফর শেষে হার্দিক’ই স্থায়ী অধিনায়ক হয়ে যায়।” অধিনায়কত্ব নিয়ে আলোচনা’র মধ্যেই রোহিত শর্মা’র সাথে বৃহস্পতিবার আলোচনায় বসছে বোর্ড।

নেতা হার্দিকের দিকে নজর বিসিসিআই-এর-

Hardik Pandya | image: Gettyimages
India’s Hardik Pandya (R) fields the ball during the ICC men’s Twenty20 World Cup 2022 cricket match between India and Pakistan at Melbourne Cricket Ground (MCG) in Melbourne on October 23, 2022. – — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by Martin KEEP / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by MARTIN KEEP/AFP via Getty Images)

ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া’কে(Hardik Pandya) অনেক মহল থেকেই সীমিত ওভারের ক্রিকেটে ভারতের পরবর্তী নেতা মনে করা হচ্ছে। ২০২২ আইপিএলে গুজরাট টাইটান্সের নেতা নির্বাচিত হয়ে দল’কে আইপিএল ট্রফি জিতিয়ে নজরে পড়েছিলেন হার্দিক। ব্যাটে-বলে এমনিতে দারুণ ছন্দে আছে পান্ডিয়া নিজে। তার সাথে তাঁর অনমনীয় আত্মবিশ্বাস পরবর্তী নেতা হওয়ার দৌড়ে তাঁকে এগিয়ে রেখেছে। চাপের মুখে মাথা ঠান্ডা রাখতে পারেন তিনি। এশিয়া কাপে পাকিস্তান ম্যাচে শেষ ওভারে ছক্কা মেরে জেতানো হোক না টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩ বলে ৬৩ রান, চাপের মুখেই যেন বেশী ভালো খেলেন হার্দিক। তাঁর নেতৃত্ব দেওয়ার ক্ষমতায় যে বোর্দের আস্থা আছে তা আগেই দেখিয়েছে তারা। রোহিত শর্মার অনুপস্থিতি’তে আয়ারল্যান্ড সফরে নেতার দায়িত্ব পেয়েছিলেন তিনি। এবার নিউজিল্যান্ডেও রোহিত না থাকায় অধিনায়কত্ব সামলাবেন হার্দিক। যেভাবে বিভিন্ন মহল থেকে তাঁকে টি-২০ দলের স্থায়ী নেতা করার আওয়াজ উঠছে রোহিত যুগ সময়ের আগেই শেষ হলেও হতে পারে।

Leave a comment

Your email address will not be published.