Steve Smith Reclaims Number 1 Spot On ICC Test Rankings

বুধবার প্রকাশিত আইসিসির সর্বশেষ টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। একই সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ আবারও শীর্ষ অবস্থান ফিরে পেয়েছেন। শুক্রবার থেকে সাউদাম্পটনে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের নেতৃত্বদানকারী কোহলির ৮১৪ পয়েন্ট রয়েছে। শীর্ষ দশে অন্য ভারতীয়দের মধ্যে কোহলি, উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ (৭৪৪ পয়েন্ট) এবং তারকা ওপেনার রোহিত শর্মা (৭৪৪ পয়েন্ট) রয়েছেন, যারা যৌথ ষষ্ঠ অবস্থান ধরে রেখেছেন।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের পরিবর্তে বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিংয়ে গত বছর বক্সিং ডে টেস্টের পরে স্মিথ প্রথমবারের মতো শীর্ষস্থান অর্জন করেছিলেন। ইনজুরির কারণে উইলিয়ামসন ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট মিস করেছেন, স্মিথের চেয়ে পাঁচ রেটিং পয়েন্ট পিছলে গিয়ে ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছেন। স্মিথের ৮৯১ রেটিং পয়েন্ট রয়েছে। এর অর্থ স্মিথ মোট ১৭৭ টেস্টে শীর্ষে রয়েছেন এবং গ্যারি সোবার্স (১৮৯ ম্যাচ) এবং ভিভ রিচার্ডসের (১৭৯ পয়েন্ট) পিছনে রয়েছেন।

Steve Smith Might Become Australia's Test Skipper Once Again, Gets Huge Boost For Captaincy

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে, সিনিয়র ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (৮৫০ পয়েন্ট) অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স (৯০৮ পয়েন্ট) পরে দ্বিতীয় স্থানে রয়েছেন। শীর্ষ দশ বোলারের মধ্যে তিনিও একমাত্র ভারতীয়। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ৪১১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন। ভারতের রবীন্দ্র জাদেজা (৩৮৬ পয়েন্ট) এবং অশ্বিন (৩৫৩ পয়েন্ট) যথাক্রমে দ্বিতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন। নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরি কেরিয়ার সেরা ৩০৭ পয়েন্ট এবং ৬৪ তম স্থানে পৌঁছেছেন এবং এজাজ প্যাটেলও কেরিয়ারে সর্বোচ্চ ৩২৩ পয়েন্ট অর্জন করেছেন। ডিভন কনওয়ে তাঁর দুর্দান্ত ফর্মটি অবিরত রেখেছিলেন এবং তাকে যৌথ ৬১ তম স্থানে রেখেছেন। এই র‌্যাঙ্কিং আপডেটে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে প্রথম টেস্টেরও অন্তর্ভুক্ত রয়েছে। কুইন্টন ডি কক চেতেশ্বর পূজারার সাথে যৌথ দ্বাদশ স্থান অর্জন করেছিলেন।

Leave a comment

Your email address will not be published.