চুরি করে হারানো হল টিম ইন্ডিয়াকে? বাউন্ডারি পেরিয়ে গেলেও ভারতের অ্যাকাউন্টে যোগ হল না চার রান 1

নিয়ম নিয়ে আজকাল ক্রিকেটে অনেক বিতর্ক চলছে। ভারত ও ইংল্যান্ডের মধ্যে খেলা টি টোয়েন্টি সিরিজের সময় সফট সিগন্যাল নিয়ে অনেক আলোচনা হয়েছিল এবং এই নিয়মে পরিবর্তনের দাবিও হয়েছিল। এদিকে, পুনের এমসিএ ক্রিকেট স্টেডিয়ামে খেলা দ্বিতীয় ওয়ানডেতে ক্রিকেটের আরও একটি নিয়ম মানুষকে বেশ বিভ্রান্ত করেছে। আসলে, টিম ইন্ডিয়ার ব্যাটিংয়ের সময় ঋষভ পন্থের ব্যাট দিয়ে একটি বল বাউন্ডারিতে লেগেছিল, কিন্তু পন্থ এবং দল তাতে কোনও রান পায়নি।

India vs England: Why was Rishabh Pant denied four runs despite ball racing towards boundary?

ভারতীয় দলের ৪০তম ওভারের শেষ বলটিতে পন্থ শেষ বলে একটি রিভার্স স্কুপ শট দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু বল এবং ব্যাটের সাথে যোগাযোগ করা যায়নি। ইংল্যান্ডের সমস্ত খেলোয়াড় অনুভব করেছিলেন যে বলটি প্যাডে রয়েছে এবং তারা দৃঢ় আবেদন জানিয়েছিল। অন ফিল্ড আম্পায়ারও পন্থকে আউট করেছিলেন। যার পরে পন্থ ডিআরএস ব্যবহার করেছিলেন, এটি স্পষ্ট ছিল যে বলটি পন্থের ব্যাটের সাথে বাউন্ডারিতে পেরিয়ে গিয়েছিল এবং পন্থকে অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পরিবর্তন করে নট আউট বলা হয়েছিল। তবে তা সত্ত্বেও চার রান ক্রিকেটের নিয়ম অনুসারে পন্থ এবং দলের অ্যাকাউন্টে যোগ করেননি।

Bizarre dead-ball rule denies Rishabh Pant and Team India a boundary - Know the rule here, Sports News | wionews.com

নিয়ম কি বলে?

ক্রিকেটের নিয়ম অনুসারে, এলবিডব্লু এর আবেদনটি যদি অন ফিল্ড আম্পায়ার ব্যাটসম্যানের কাছে ঘোষণা করে, তবে একই সাথে বলটি ডেড হিসাবে বিবেচিত হয় এবং কোনও রানও হয় না। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নেওয়ার পরেও বলে রান করা সেই রান ব্যাটসম্যান বা দলের খাতায় যোগ দেয় না। অন ফিল্ড আম্পায়ার আউট হওয়ার পরে বলটি কোথায় গেছে তাতে কিছু যায় আসে না। এই কারণেই ব্যাটের সাথে বাউন্ডারি পেরিয়ে গেলেও পন্থকে চার রান দেওয়া হয়নি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *