চতুর্থ টি-২০তে হতে পারে ৯টি রেকর্ডস, হেরে ভারতের নামে হতে পারে এই লজ্জাজনক রেকর্ড 1

ভারত আর ইংল্যান্ডে রমধ্যে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের চতুর্থ টি-২০ ম্যাচ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বৃহস্পতিবার ১৮ মার্চ খেলা হবে সিরিজের চতুর্থ টি-২০ ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশকিছু দুর্দান্ত আর ইন্টারেস্টিং রেকর্ড গড়ার সুযোগ থাকবে। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই রেকর্ডগুলির ব্যাপারেই জানাব।

আসুন এক নজর দেখে নেওয়া যাক চতুর্থ ম্যাচে সম্ভাব্য রেকর্ডগুলির দিকে:

চতুর্থ টি-২০তে হতে পারে ৯টি রেকর্ডস, হেরে ভারতের নামে হতে পারে এই লজ্জাজনক রেকর্ড 2

১. এই ম্যাচে ভারতের কাছে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের নবম জয়ের সুযোগ থাকবে। অন্যদিকে ইংল্যান্ডের কাছেও ভারতের বিরুদ্ধে নিজেদের দশম জয়ের সুযোগ থাকবে। এই দুই দলের মধ্যে এখনও পর্যন্ত মোট ১৭টি টি-২০ ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে ইংল্যাণ্ড ৯টি ম্যাচ জিতেছে, অন্যদিকে ভারত জিতেছে ৮টি ম্যাচ।

২. ভারত আর ইংল্যান্ডের মধ্যে নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে এখনও পর্যন্ত মোট ৩টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে ইংল্যাণ্ড ২টি জিতেছে আর ভারত জিতেছে একটি। এই ম্যাচে ইংল্যান্ডের কাছে ভারতের বিরুদ্ধে এই মাঠে তৃতীয় ম্যাচ জয়ের সুযোগ থাকবে, অন্যদিকে ভারতের কাছে সুযোগ থাকবে ইংল্যাণ্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ জেতার।

৩. রোহিত শর্মা যদি এই ম্যাচে ৩টি বাউন্ডারি মারতে পারেন তো তিনি তিনি টি-২০ ক্রিকেটে ২৫০ বাউন্ডারি মারা দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হয়ে যাবেন। এখনও পর্যন্ত স্রেফ বিরাট কোহলিই এই কৃতিত্ব দেখাতে পেরেছেন।

চতুর্থ টি-২০তে হতে পারে ৯টি রেকর্ডস, হেরে ভারতের নামে হতে পারে এই লজ্জাজনক রেকর্ড 3

৪. এই ম্যাচে অলরাউন্ডার রাহুল তেওটিয়ারও সুযোগ পাওয়ার সম্ভবনা রয়েছে। যদি তিনি প্রথম একাদশে থাকেন তো তিনি ভারতের হয়ে টি-২০ ডেবিউ করা ৮৬ তম খেলোয়াড় হবেন।

৫. ইংল্যান্ডের ওপেনার জেসন রয়ের কাছে এই ম্যাচে ৬ রান করতেই টি-২০ আন্তর্জাতিক কেরিয়ারে নিজের ১০০০ রান পূর্ণ করার সুযোগ থাকবে। তিনি এমনটা করা ইংল্যান্ডের পঞ্চম ব্যাটসম্যান হবেন।

৬. হার্দিক পাণ্ডিয়া যদি এই ম্যাচে ২টি উইকেট পান তো তিনি কুলদীপ যাদব আর রবীন্দ্র জাদেজাকে পেছনে ফেলে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় পঞ্চম স্থানে উঠে আসবেন। হার্দিকের বর্তমানে ৩৮টি উইকেট রয়েছে। অন্যদিকে জাদেজা আর কুলদীপ দুজনের নামে ৩৯টি করে উইকেট রয়েছে টি-২০তে।

৭. এই ম্যাচে একটি ছক্কা মারতেই শিখর ধবন নিজের টি-২০ ক্রিকেট কেরিয়ারের ৫০টি ছক্কা পূর্ণ করে ফেলবেন। তিনি এমনটা করা সপ্তম ভারতীয় ক্রিকেটার হবেন। তার আগে টি-২০ ক্রিকেটে ভারতের হয়ে যুবরাজ, ধোনি, কোহলি, রোহিত, রায়না, আর কেএল রাহুল এমনটা করে দেখিয়েছেন।

চতুর্থ টি-২০তে হতে পারে ৯টি রেকর্ডস, হেরে ভারতের নামে হতে পারে এই লজ্জাজনক রেকর্ড 4

৮. ইংল্যান্ডের বিরুদ্ধে গত ২টি টি-২০ সিরিজে ভারত জয় হাসিল করেছিল, কিন্তু যদি ভারত চতুর্থ টি-২০ ম্যাচ হারে তো ভারতের ৩টি সিরিজ পরপর জেতার জয়ের ধারা ভেঙে যাবে।

৯. ৩ বা তার চেয়ে বেশি ম্যাচের টি-২০ সিরিজে ভারত, ইংল্যান্ডের কাছে কখনও হারেনি। তবে চতুর্থ টি-২০ ম্যাচ হারতেই ভারত প্রথমবার ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ বা তার চেয়ে বেশি টি-২০ ম্যাচের সিরিজ হেরে যাবে। যদি এমনটা হয় তো এটা নিশ্চিতভাবেই ভারতের জন্য যথেষ্ট লজ্জাজনক হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *