Ipl 2024

IPL 2024: ২০২৩ জুড়েই ছিল ক্রিকেটের মরশুম, এই মরশুমে টিম ইন্ডিয়া বেশ জমিয়ে ক্রিকেট খেলেছে, তবে আইসিসি ট্রফি জয়ের থেকে এক কদম দূরেই ছিল ভারতীয় দল। এবার বছরের শেষে ভারত তথা বিশ্বের সবার নজর থাকবে আইপিএলের নিলামের উপর, এবারের মিনি নিলামের জন্য রেজিস্ট্রেশন জমা পড়েছে ১১৬৬ জন ক্রিকেটারের। তার মধ্যে ৭৭ জন ক্রিকেটার দল পাবেন আসন্ন আইপিএল নিলাম থেকে। এমনকি সর্বোচ্চ ৩০ জন বিদেশি ক্রিকেটার দল পেতে পারেন নিলামে। নিলামের উপর নজর থাকবে বিশ্বব্যাপী সকলের। গতকাল বেশ কয়েকজন প্লেয়ারের ভিত্তিমূল্য প্রকাশ্যে এসেছে। মার্কি প্লেয়ারদের নিতে অন্তত কত টাকা খরচ করতে হবে, তা জানা গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) সূত্রে।

আরও পড়ুন- IPL 2024: ভারত থেকে সরে যাচ্ছে আইপিএল ২০২৪, এই দেশ নিতে চলেছে আয়োজনের দায়িত্ব !!

মার্কি তালিকা জুড়ে অজিদের আনাগোনা

Australian team, ipl 2024
Australian Cricket Team | Image: Getty Images

বেশিরভাগ অজি ক্রিকেটাররা সামিল হয়েছে এই তালিকায়। বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins), ফাইনালের ম্যান অফ দা ম্যাচ ট্রেভিস হেড (Travis Head) ও বিশ্বকাপজয়ী দলের স্টিভ স্মিথ (Steve Smith), জস ইংলিস (Josh Inglish), জস হ্যাজলউড (Josh Hazzlewood) ও মিচেল স্টার্ক (Mitchell Starc) রয়েছেন এই তালিকায়, আর এই অজি প্লেয়ারদের ভিত্তি মূল্য হলো ২ কোটি টাকা।

শাকিব লিটন’রা পেলেন না সুযোগ

Shakib al hasan and litton das, ipl 2024
Shakib al Hasan & Litton Das | Image: Getty Images

ভারতের পক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের থেকে মুক্তি পাওয়া হর্ষল পটেলকে (Harshal Patel) দলে নিতে ফ্রাঞ্চাইজি গুলিকে খরচ করতে হবে কমকরে ২ কোটি টাকা। পাশাপাশি, উমেশ যাদব (Umesh Yadav), শার্দূল ঠাকুর (Shardul Thakur), কেদার যাদব (Kedar Yadav) নিজেদের ন্যূনতম দাম রেখেছেন ২ কোটি টাকা। অন্যদিকে, এবারের আইপিএলে জায়গা বানাতে ব্যার্থ হয়েছেন সাকিব আল হাসান (Shakib Al Hasan) ও লিটন দাস (Litton Das)। দুই বাংলাদেশি ক্রিকেটারকেই আইপিএলের (IPL 2024) পরের মৌসুমের আগে ছেড়ে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স (KKR)। এবার বাংলাদেশের এই দুই ক্রিকেটার নেই আইপিএলের ড্রাফটেও। দুজন না থাকলেও দুই কোটি রুপি ভিত্তিমূল্যের পুলে আছেন মোস্তাফিজুর রহমান।

ইংলিশ প্লেয়ারদেরও দেখা যাবে এই তালিকায়

ইংল্যান্ডের হ্যারি ব্রুক (Harry Brook), টম ব্যানটন (Tom Banton), বেন ডাকেট (Ben Duckett), ক্রেগ ওভারটন (Craig Overton), আদিল রশিদ (Adil Rashid), ডেভিড উইলি (David Willey), ক্রিস ওক্স (Chris Woakes) দের দলে সামিল করতে গেলেও কমপক্ষে ২ কোটি টাকা খরচ করতে হবে ফ্রাঞ্চাইজি গুলিকে। নিউজিল্যান্ড থেকে কেবলমাত্র লকি ফার্গুসনকে (Lokie Ferguson) , আফগানিস্তানের মুজিব উর রহমান (Mujeeb Ur Rahaman) ও শ্রীলঙ্কার এঞ্জেলো মাথিউস ও দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডুসেন, রিলে রুশো ও জেরাল্ড কোয়েৎজের জন্য থাকছে ২ কোটির ভিত্তিমূল্য ।

আরও পড়ুন- IPL 2024: হার্দিক পান্ডিয়ার এন্ট্রি হতেই অর্ন্তকলহ শুরু মুম্বাইয়ে, এই তুখোড় খেলোয়াড় ছাড়বেন সাথ !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *