উমেশ নয়, ইশান্তের হয়ে ব্যাট ধরলেন সৌরভ 1

বিশাখাপত্তনম, ১৬ নভেম্বর: বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট। রাজকোটে ড্র হওয়ার পর এই টেস্ট দুই শিবিরের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। সিরিজ শুরুর আগে হট ফেভারিটের তকমা আঁটা ছিল বিরাট কোহলির দলের গায়ে। তবে প্রথম টেস্টে ইংল্যান্ড দল দেখিয়ে দিয়েছে যে তাদের হারানোটা মোটেও সহজ কাজ হবে না। এমন একটা পরিস্থিতিতে দলের প্রধান পেস বোলার কে হবেন তা নিয়ে দ্বিধায় ভারত। ইশান্ত শর্মা ও উমেশ যাদবের মধ্যে কাকে নেওয়া হবে, তা যেন কিছুতেই ঠিক করতে পারছে না টিম ম্যানেজমেন্ট।

এমন একটা আবহাওয়ার মধ্যে ইশান্ত শর্মার হয়েই ব্যাট ধরলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। উমেশ ও ইশান্তের মধ্যে বাছতে গিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক বলে দেন, “আমার মনে হয় একই একাদশ রাখা উচিত। তবে উমেশ যাদবের জায়গায় ইশান্ত শর্মাকে নিলে সেটা ভাল হবে। উমেশ উইকেট তুলতে পারছে না। অনেক প্রতিশ্রুতি দিলেও কাজের কাজটা ওর দ্বারা হচ্ছে না। আমার মনে হয় এই টেস্টে ভারতের পেস আক্রমণ মুহাম্মদ শামি ও ইশান্ত শর্মাকে নিয়ে গড়ে তোলা উচিত।”

ইংল্যান্ড দলে বেশ কিছু বাঁ হাতি ব্যাটসম্যান রয়েছে। ইশান্ত এদের বিরুদ্ধে কার্যকরি হয়ে উঠতে পারেন বলে মনে করছেন সৌরভ। সেই ইঙ্গিত দিয়েই তিনি যোগ করেন, “ইংল্যান্ড দলে অনেক বাঁ হাতি ব্যাটসম্যান রয়েছে। ইশান্ত ভাল আউট সুইং করাতে পারে। এর আগে লর্ডসে ও ইংল্যান্ডের বিরুদ্ধে সাত উইকেট পাওয়ার কারনে ম্যাচ জিতেছিল ভারত। তাই আমার মতে দ্বিতীয় টেস্টে ভারতের পেস জুটি ইশন্ত ও শামি হওয়া উচিত। তবে আগে দেখতে হবে শামি পুরোপুরি চোট মুক্ত কিনা। ওকে হ্যামস্ট্রিংয়ের চোট এখনও ভোগাচ্ছে বলে মনে হচ্ছে।”

রাজকোট টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের একেবারেই চাপে ফেলতে পারেনি ভারতীয় বোলাররা। এর ফলে দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ড ব্যাটসম্যানরা স্কোর বোর্ডে তিন উইকেটের বিনিময়ে ২৬০ রান তুলে ফেলে। এরপর জয়ের জন্য প্রয়োজনীয় ৩১০ রান তোলার জায়গায় ভারত কখনই ছিল না। ড্রয়ের জন্যই খেলতে হয় তাদের। রান তাড়া করতে নেমে ছয় উইকেট হারানোর পর বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজার ব্যাটে ম্যাচ বাঁচায় ভারত। তাই এবার ভাইজাকে অ্যালিস্টার কুকের দলকে হাল্কাভাবে নিচ্ছে না টিম ইন্ডিয়া ব্রিগেড।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *