শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 1

যে পাঁচটি জিনিসের ভাগ্য নির্ধারন করবে এই ওয়ানডে সিরিজ

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 2

ভারত-পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজ নিয়ে সাধারন মানুষের মাঝে তেমন আগ্রহ না থাকলেও দুদলের জন্যই সিরিজটি খুব গুরুত্বপূর্ণ। সর্বশেষ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের সাথে হারার পর ভারতের সাথে টেস্টে ধোবল ধোয়াই হওয়ার পর এই সিরিজে শ্রীলঙ্কা চাইবে ঘুরে দাড়াতে। অন্যদিকে ভারত চাইবে অনেক প্রশ্নের উত্তর দিতে, তারা তাদের অভিজ্ঞ ম্যাচ উইনার যুবরাজ সিং কে বিশ্রামে রেখেছেন। তারা দেখতে চাইবে যাদের বিশ্রাম দেওয়া হয়েছে তাদের বিকল্পরা কেমন করে। ভারতের মূল লক্ষ্য বা উদ্দেশ্য হচ্ছে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপ এবং তাদের কোচ রবি শাস্ত্রী এরই মাঝে এটা স্পষ্ট করেছেন যে এই পরিকল্পনার যাত্রা ডাম্বুলা হতে ই শুরু। তাই শ্রীলঙ্কার এই সিরিজ আগামী কয়েক বছরের দৃঢ় পরিকল্পনার অংশ। আমরা এমন পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করব যা সিরিজের জন্য গুরুত্ববহ :

৫) একজন অতিরিক্ত বোলারের প্রয়োজন :

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 3

বর্তমানে ব্যাটসম্যানদের রাজত্বের এ যুগে এটা নিশ্চিত করা বাধ্যতা মূলক যে এমন বোলিং শক্তি থাকা উচিত যেটা দিয়ে পুরো ৫০ ওভার পর্যন্ত লড়াই করা যাবে। তাই কেবল পাঁচ জন বোলার সফলতার নিশ্চয়তা দেয় না। একদিন একজন বোলারের খারাপ দিন আসতে ই পারে, আর এফলে পুরো দল ভুগবে। তাই ষষ্ঠ বোলার একদম বাধ্যতা মূলক এবং এটা ই বিরাট কোহলী বড় অস্ত্র। তার হাতে আছে হার্দিক পান্ডিয়া যে সাত নাম্বারে ব্যাটিং করলে ভারত পাঁচ বোলার নিয়ে খেলতে পারে এবং তার থেকে পেস বোলিং পাওয়া যায়। এমন ভাবে করলে বিষয়টা খুব কৌশলী হয়ে যায় এবং ভারত এমন একজন ৫ম বোলারের উপর নির্ভর করছে যে কিনা একজন অলরাউন্ডার। আবার এই সিরিজে ভারত পান্ডিয়া কে ছয় নম্বরে ব্যাটিং করিয়ে একজন অতিরিক্ত নিখুত বোলারও একাদশে নিতে পারে ভবিষ্যতের কথা ভেবে। তবে তাহলে একাদশ নির্বাচনে যথেষ্ট কষ্ট করতে হবে। এদিকে অধিনায়ক বিরাট কোহলী পান্ডিয়া কে যেই বেন স্ট্রোকের সাথে তুলনা করেছেন সেই বেন স্ট্রোক ব্যাট করেন ছয় নম্বরে। অথচ পান্ডিয়া ব্যাটিং করেন সাত নাম্বারে। এটা একটা বড় বিষয় যেটা ভাবা উচিত।

৪) হার্দিক পান্ডিয়ার অসাধারন অলরাউন্ডিং নৈপূন্য :

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 4
হার্দিক পাণ্ড্য

অভিষেকের পর হতে হার্দিক পান্ডিয়ার ম্যাচ জয়ী খেলা কোচ ও অধিনায়ককে আত্মবিশ্বাসী করে তুলেছে। শেষের দিকে নেমে ব্যাট হাতে ঝড় তুলতে পারার একটা ক্ষমতা রয়েছে তার এবং এই সিরিজে আবার তার সেই অবস্থার জানান দেওয়ার। তাই এটা অনুমান করা হচ্ছে পান্ডিয়া হবেন এই সিরিজের বড় নিয়ন্ত্রক।

৩) স্পিন আক্রমন :

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 5

স্পিন আক্রমণও সিরিজের ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ। জাদেজা ও অশ্বিনে অবর্তমানে কুলদীপ যাদব ভারতীয় স্পিন আক্রমন কে নেতৃত্ব দিবেন। তার সাথে থাকবেন অক্সার পেটেল। তৃতীয় স্পিনারের প্রয়োজন হলে দলে থাকবেন চাহাল। এই সিরিজে তাদের সাফল্যের উপর ই নির্ভর করবে ভারতীয় নীতি নির্ধারকরা তাদের অভিজ্ঞ স্পিন জুটি জাদেজা – অশ্বিনের পরিবর্তে এই তরুণদের উপর ভবিষ্যতের জন্য ভরসা করবেন কিনা।

২) চার নাম্বারের কে খেলবে :

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 6

চার নাম্বারে কাকে ব্যাটিং করাবেন এটা নিয়ে রীতি মত মধুর সমস্যায় ভারতের থিঙ্ক ট্যাঙ্ক। অজিঙ্কা রাহানে, যুবরাজ সিং, সুরেশ রায়না, দিনেশ কার্তিক কিংবা মানিশ পান্ডে কে যোগ্য নন! এখন আবার যোগ হয়েছেন লোকেশ রাহুল। অভিষেক হতে চারে নামা এই রাহুলে আবার টিটুয়েন্টিতে চার নাম্বার শতক আছে ভারতের হয়ে! তাই সিরিজ জুড়ে আলো কারবেন ই!

১) ধোনীর ভবিষ্যত  :

শ্রীলঙ্কা সিরিজই কি ধোনির শেষ একদিনের আন্তর্জাতিক সিরিজ? 7

ধোনীর ভক্তদের জন্য হৃদয়ে রক্ত ক্ষরণ তৈরী করলেও ধোনীর ভবিষ্যতের জন্য এ সিরিজ খুব গুরুত্ববহ। ওয়ানডে খেলে চলা ধোনীকে আর আগের রূপে দেখা যাচ্ছে না, গত এক বছরে ৬০ গড় তার বাস্তব অবস্থা বলছে না। উইকেটের পিছনে তাকে আগের মত মনে হচ্ছে না, এমনকি রানিং বিটুইন উইকেটে হচ্ছে সমস্যা। ব্যাট হাতে রান তুলতেও নিচ্ছেন সময়। তাই এই সিরিজ তার জন্য খুব গুরুত্বপূর্ণ।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *