প্রথম ওয়ানডেতে একাধিক রেকর্ড ভাঙতে চলেছেন শিখর ধাওয়ান, টপকাবেন সৌরভ গাঙ্গুলিকে 1

কলম্বোয় ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রথম ওয়ানডে শিখর ধাওয়ানের জন্য বড় টেস্টের মতো হবে। তিনি তরুণ খেলোয়াড়দের দ্বারা সজ্জিত টিম ইন্ডিয়া অধিনায়ক থাকবেন। বিরাট কোহলি এবং রোহিত শর্মা ইংল্যান্ড সফরে থাকায় ধাওয়ানকে শ্রীলঙ্কা সফরের এই দায়িত্ব অর্পণ করা হয়েছিল। তিনি জয় দিয়ে নিজের অধিনায়কত্ব শুরু করতে চান। ব্যাটসম্যান হিসাবেও ধাওয়ানের নজর বড় স্কোর করার দিকে থাকবে। কারণ এই সময়ে ওপেনিং স্লট নিয়ে খেলোয়াড়দের মধ্যে রয়েছে শক্ত প্রতিযোগিতা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে বড় মাইলফলক অর্জনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন ধাওয়ান। যদি তিনি এটি করতে সফল হন তবে সৌরভ গাঙ্গুলি পিছনে রয়ে যাবেন। আসলে ওয়ানডেতে ধাওয়ানের এখন ৫৯৭৭ রান। যদি প্রথম ম্যাচে তিনি ২৭ রান করেন তবে তার ওডিআই রান ছয় হাজার হবে। এই কৃতিত্ব অর্জনে তিনি দশম ভারতীয় হবেন।

IND vs ENG: Shikhar Dhawan equals odd Sourav Ganguly feat in ODI cricket,  fans heartbroken

এ ছাড়া ধাওয়ানও দ্বিতীয় ভারতীয় হয়ে দ্রুততম ছয় হাজার ওয়ানডে রান সংগ্রহ করতে পারেন। এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন বিরাট কোহলি। ভারতের হয়ে ওয়ানডেতে সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে তিনি ৬০০০ রান করেছেন। ১৩৬ ইনিংসে তিনি এই অবস্থান অর্জন করেছিলেন। এই চিত্রটি অতিক্রম করতে তার ছয় বছর ৮৩ দিন সময় লেগেছে। ২০১৪ সালে হায়দরাবাদ ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষেও এই কীর্তি অর্জন করেছিলেন বিরাট। এই তালিকার দ্বিতীয় ভারতীয় হলেন সৌরভ গাঙ্গুলি। ১৪৭ ইনিংসে তিনি ছয় হাজার ওয়ানডে রান করেছেন। এর জন্য তিনি ৮ বছর ২৮৯ দিন সময় নিয়েছিলেন। তবে ধাওয়ানের ছয় হাজার রান ১৪০ ইনিংসে পূর্ণ হবে।

Shikhar Dhawan vs Sourav Ganguly: The Perfect Left-Handed Batsman India Has  Had | IWMBuzz

সামগ্রিক রেকর্ড সম্পর্কে কথা বললে ধাওয়ান বিশ্বের চতুর্থ দ্রুততম ব্যাটসম্যান হবেন যিনি ৬০০০ ওয়ানডে রান করেছেন। দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা (১২৩ ইনিংস) ওয়ানডেতে দ্রুততম ৬০০০ রান পূর্ণ করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি (১৩৬ ইনিংস)। তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন (১৩৯)। এর পরে ভিভিয়ান রিচার্ডস (১৪১ ইনিংস) এবং জো রুট (১৪১ ইনিংস) আসেন।

ধাওয়ান প্রথম ওয়ানডেতে আরও অনেক রেকর্ড তৈরি করতে পারেন

৩৫ বছর ২২৫ দিন : শিখর ধাওয়ান প্রথমবারের মতো সফরের জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক হয়েছেন। সবচেয়ে বয়সে ভারতের হয়ে ওয়ানডে অধিনায়কত্বের অভিষেক হবে তার।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে ১০০০ রান পূর্ণ করতে ধাওয়ানের মাত্র ১৭ রান দরকার। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে সংক্ষিপ্ত ইনিংসে ১০০০ ওয়ানডে রান করার খেলোয়াড় হবেন।

ধাওয়ানের দশ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করতে মাত্র ৩৫ রান দরকার। তিনি টেস্টে ২৩১৫ রান, ওয়ানডেতে ৫৯৭৭ রান এবং টি-টোয়েন্টিতে ১৬৭৩ রান করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *