মিথ্যা বলেছিলেন, ২৪ বছর পর আফ্রিদির এই রেকর্ড নিয়ে উঠল প্রশ্ন 1

 

১৯৯৬ সালের ৪ অক্টোবর পাকিস্তানের কনিষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে শাহিদ আফ্রিদি শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্রিকেট ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি করেছিলেন। শাহিদ আফ্রিদি মাত্র ৩৬ বলে সেঞ্চুরি করে বিশ্বজুড়ে বিখ্যাত হয়ে গিয়েছিলেন। আফ্রিদি যখন এই বিশ্ব রেকর্ডটি করেছিলেন, তখন তাঁর বয়স মাত্র ১৬ বছর এবং সেঞ্চুরি করা সর্বকনিষ্ঠ ক্রিকেটার হয়েছিলেন। তবে এখন প্রায় ২৪ বছর পরে তার এই রেকর্ডটি নিয়ে প্রশ্ন উত্থাপন শুরু হয়েছে।

মিথ্যা বলেছিলেন, ২৪ বছর পর আফ্রিদির এই রেকর্ড নিয়ে উঠল প্রশ্ন 2

আসল কথাটি হ’ল শাহিদ আফ্রিদির এই রেকর্ডটি তাঁর একটি টুইটই প্রশ্ন তুলেছে। আফ্রিদি তার জন্মদিনে তার জীবনের প্রিয়জনদেরকে ধন্যবাদ জানিয়ে একটি টুইট লিখেছিলেন। এই টুইট বার্তায় তিনি বলেছিলেন যে, “আজ আমার বয়স ৪৪ বছর হল।”

লক্ষণীয় যে, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের অর্থাৎ আইসিসির অফিসিয়াল রেকর্ড অনুসারে আফ্রিদির বর্তমান বয়স ৪১ বছর। মজার বিষয় হল, আফ্রিদি তাঁর আত্মজীবনীতে লিখেছেন যে তিনি ১৯৭৫ সালে জন্মগ্রহণ করেছিলেন, যার অনুসারে এখন তাঁর বয়স ৪৬ বছর। তবে তিনি তাঁর আত্মজীবনীতে স্পষ্ট করে দিয়েছিলেন যে দ্রুততম সেঞ্চুরি করার সময় তার বয়স ১৬ বছর নয় ১৯ বছর ছিল। বিভিন্ন জায়গায় নিজের বয়সের পরিসংখ্যান নিয়ে কারসাজি করার জন্য তাকে এখন সোশ্যাল মিডিয়ায় ট্রোল করা হচ্ছে।

 

ভারতের স্রেফ এই ক্রিকেটারকে টুইটারে ফলো করেন পাকিস্থানী অলরাউণ্ডার শাহিদ আফ্রিদি

 

শাহিদ আফ্রিদি যদি এখন ৪৬ বছর বয়সী হন, তবে ওয়ানডেতে সেঞ্চুরি করা তিনি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় নন। কারণ আফগানিস্তানের উসমান গনি ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৩ বলে ১১৮ রান করেছিলেন। তখন উসমানের বয়স ছিল ১৭ বছর ২৪২ দিন। এমন পরিস্থিতিতে যদি শাহিদ আফ্রিদি ১৯ বছর বয়সী ছিলেন তবে উসমান গনি ওয়ানডেতে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে এজ রেকর্ড গড়েছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *