ইংরেজ ব্যাটসম্যানদের কাছে প্রচুর মার খাওয়ার পর এমন কাতর স্বীকারোক্তি দিলেন শাহবাজ নাদিম 1

তরুণ চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদবের পরিবর্তে প্রথম টেস্টে সুযোগ পেয়েছিলেন ভারতের বাঁ হাতি স্পিনার শাহবাজ নাদিম। কিন্তু সেখানে ঝাড়খন্ডের ঘরোয়া তারকা ক্রিকেটার প্রচুর মার খান ইংরেজ ব্যাটসম্যানদের কাছে। নাদিম ৪৪ ওভারে ১৬৭ রান খেয়েছেন, যা একেবারে টেস্ট সুলভ কোনও ফিগার নয়। তবে সান্ত্বনা হিসাবে বেন স্টোকস এবং জো রুটের উইকেট পেতে সক্ষম হন। স্টোকস ৮২ রান করেন এবং রুট তার পঞ্চম ডাবল সেঞ্চুরি করেছিলেন।

আর এইভাবে বেন স্টোকসের হাত প্রহার পাওয়ার পর কার্যত স্বীকারোক্তি দিলেন শাহবাজ নাদিন। তিনি বলেছেন, যেভাবে বেন স্টোকস রিভার্স সুইপ খেলে পাল্টা আক্রমণ করেছিলেন, তাতে তাকে তাঁর পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করেছিল স্টোকস। নেটে নাদিম তার বোলিংয়ের সমস্যাগুলি কাটিয়ে উঠতে প্রস্তুত। এদিকে অন্য প্রান্তে রবিচন্দ্রন অশ্বিন কার্যত একাই লড়াই করেছিলেন, ইংল্যান্ডের ব্যাটসম্যানদের উপর চাপ রাখতে পারেননি নাদিম।

Image result for shahbaz nadeem

এই নিয়ে শাহবাজ নাদিম বলেছেন, “আমি অফ স্টাম্পের বাইরে বোলিং করার চেষ্টা করছিলাম তবে তিনি (বেন স্টোকস) রিভার্স সুইপ খেলে পাল্টা আক্রমণ করছিলেন। হ্যাঁ, এটি আমাকে আমার লাইন এবং লেংথে কিছুটা পরিবর্তন আনতে বাধ্য করেছিল। তার পর আমি তখন তাকে উইকেটে বল করার চেষ্টা করে এবং তাকে আউট করে দিয়েছিলাম।”

Image result for shahbaz nadeem

এদিকে ম্যাচে তিনি এখন পর্যন্ত ছয়টি নো বল করেছেন এবং এতে নাদিম স্বীকার করেছেন যে তার কিছু টেকনিকাল সমস্যা ছিল। এই নিয়ে তিনি বলেছেন, “আমি মনে করি আমি ক্রিজে কিছুটা দেরি করে লাফিয়ে উঠছিলাম, আমাকে এই সময়টাতে খুব তাড়াতাড়ি ঝাঁপিয়ে পড়তে হবে। সুতরাং এটি কিছুটা সমস্যা সৃষ্টি করেছিল।” তিনি আরও বলেছেন যে প্রথম দিনেই এটি আরও সমস্যা বেশি ছিল এবং দ্বিতীয় দিনে তার চেয়ে কিছুটা কম ছিল। এই সমস্যাটি কাটিয়ে উঠতে নেটে ফিরে কাজ করতে হবে, মানছেন এই বাঁ হাতি স্পিনার।

Image result for shahbaz nadeem

৩১ বছর বয়সী এই বোলার, যিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ১১৭টি ম্যাচ খেলেছিলেন, তিনি বলেছিলেন যে রুট যেভাবে সুইপ শট খেলেন, তাঁর পক্ষে একটি বিশেষ পরিকল্পনা করা কঠিন হয়ে পড়েছিল। নাদিম বলেছেন, “রুট দুর্দান্ত একজন ব্যাটসম্যান এবং দীর্ঘ সময়ের জন্য তিনি দুর্দান্ত ফর্মে আছেন। তিনি খুব ভাল উপায়ে সুইপ শট খেলছিলেন, সুতরাং  স্টাম্পে বা অফ স্টাম্পের বাইরে বোলিং করতে চান কিনা তা আপনাকে ভাল করে পরিকল্পনা করতে হবে।” তিনি আরও বলেছেন, “অবশ্যই ব্যাটসম্যানরা যখন আপনার বলগুলিকে সুইপ করতে শুরু করে তখন আপনি সমস্যার মুখোমুখি হতে পারেন তবে তার পরে আপনাকে আপনার পরিকল্পনার সাথে লেগে থাকতে হবে। ভুল করার জন্য একজনকে সেই সময়ের জন্য অপেক্ষা করতে হবে।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *