কঠিন সময়ে বিরাট কোহলি’কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন শেহবাগ, বীরু কি ভবিষ্যত দেখতে পান? প্রশ্ন অনেকের !! 1

ভারতীয় দল এই মুহুর্তে রয়েছে অস্ট্রেলিয়ায়। ক্যাঙ্গারুর দেশে বসেছে টি-২০ বিশ্বকাপের আসর। ২০০৭ সালে প্রথম টুর্নামেন্টেই কাপ ঘরে তোলার পর কেটে গিয়েছে ১৫ বছর। আর ধরা দেয় নি সাফল্য। তাই অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয়বার ট্রফি জিততে মরিয়া রোহিত শর্মা’র নেতৃত্বাধীন ভারতীয় দল। সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ তে রয়েছে ভারতীয় দল। প্রথম ম্যাচে মেলবোর্নে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান’কে ৪ উইকেটে হারিয়ে দারুন শুরু করেছিলো ভারত। দ্বিতীয় ম্যাচেও জয় আসে নেদারল্যান্ডসের বিপক্ষে। তৃতীয় ম্যাচে অশ্বমেধের ঘোড়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খানিক হোঁচট খেলেও তা সামলে নিয়ে চতুর্থ ম্যাচে দারুণ কামব্যাক করে ‘টিম ইন্ডিয়া।’ উপমহাদেশের আরেক প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ’কে হারায় ৫ রানে। বর্তমানে গ্রুপ শীর্ষে থাকা ভারত প্রায় পৌঁছে গিয়েছে সেমিফাইনালে। অন্তিম পরীক্ষাতে পাস করে কিনা সেটাই দেখার। আর এই পরীক্ষায় পাস করাতে যাঁর দিকে তাকিয়ে ভারত, তিনি আর কেউ না ,আজকের বার্থ-ডে বয়, বিরাট কোহলি(Virat Kohli)। দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে শুভেচ্ছা বার্তা আসছে তাঁর জন্য। এই শুভেচ্ছা’র বন্যার মাঝেও একটি বিশেষ শুভেচ্ছাবার্তা মন কেরে নিয়েছে সবার। বার্তা’টি গত বছরের। প্রেরকের নাম? বীরেন্দ্র শেহবাগ(Virender Sehwag)।

বার্থ-ডে বয়ের ব্যাটে রানের ঝলক-

Virat Kohli | image: Gettyimages
India’s Virat Kohli is in scintillating form in ICC T20 World Cup 2022

চলতি টি-২০ বিশ্বকাপে দুরন্ত ফর্মে রয়েছেন বিরাট কোহলি। মূলপর্বের প্রথম ম্যাচে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়া ভারতীয় ব্যাটিং’কে আগলে রেখে করেন ৮২*। ভারত সেই ম্যাচে হারিয়ে দেয় পাকিস্তান’কে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে করেন ৬২*। তৃতীয় ম্যাচে বিরাটের ব্যাত খানিক শান্ত থাকলেও আবার গর্জে ওঠে বাংলাদেশের বিরুদ্ধে। করেন ঝকঝকে ৬৪*। ২০২২ টি-২০ বিশ্বকাপে মাহেলা জয়বর্ধনে’কে সরিয়ে কুড়ি-বিশের বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়ে উঠেছেন বিরাট। ২৩ ইনিংসে তাঁর রান এখন ১০৬৫। গড় ৮৮.৭৫। নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের জন্য তাই ‘কিং কোহলি’র চওড়া ব্যাটের দিকেই তাকিয়ে ‘মেন ইন ব্লু।’ মাত্র কিছুদিন আগেও আলো ঝলমলে ছিলো না ছবিটা। ফর্ম হারিয়ে ঘরে-বাইরে সমালোচনা’র মুখে পড়েছিলেন বিরাট।

খারাপ সময়েও পাশে ছিলেন শেহবাগ-

Sehwag and Kohli | image: Twitter
Sehwag and Kohli have always shared a special bond

বীরেন্দ্র শেহবাগের সাথে বিরাট কোহলি’র বরাবর খুব ভালো সম্পর্ক। ঘরোয়া ক্রিকেটে দুজনেই দিল্লীর হয়ে খেলেছেন। বেশ কিছু বছর জাতীয় দলেও ছিলেন একে অন্যের সতীর্থ। ২০১৯ এর পর সেঞ্চুরি আসছিলো না বিরাটের ব্যাটে। রানের গতি’তে যেন লাগাম লেগেছিলো খানিক। একাধিক আইসিসি ট্রফিতে দলের ব্যর্থতা‘র জন্য অধিনায়কত্বের পদ থেকেও সরিয়ে দেওয়া হয় বিরাট’কে। তাঁর খারাপ সময়ে দাঁত-নখ নিয়ে বিরাটের ওপর ঝাঁপিয়ে পড়েছিলেন নিন্দুকেরা। জাতীয় দলে আর দরকার নেই তাঁকে এরম হাওয়া উঠেছিলো কিছুদিনের জন্য। অনেকেই তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন তুলেছেন, সমালোচনা করেছেন, কিন্তু পাশে থেকেছেন শেহবাগ। বিভিন্ন সাক্ষাৎকারে বারবার বলে এসেছেন বিরাট’কে খানিক সময় দেওয়ার জন্য। বিরাটের যোগ্যতা নিয়ে কারও যে প্রশ্ন তোলার অধিকার নেই তাও বহুবার সোজাসুজি বলে দিয়েছেন ‘নজফগড়ের নবাব।’ কঠিন সময়ে অনুজের পাশে দাঁড়িয়ে কিভাবে তাঁকে উপদেশ দিয়েছিলেন অগ্রজ তা দেখা গিয়েছে বীরু’র গতবছরের বিরাট’কে শুভেচ্ছা জানানোর পোস্ট’টি থেকে।

কি লিখেছিলেন বীরু?

Virender Sehwag | image: Twitter
Virender Sehwag supported Virat Kohli when he was going through a lean patch

২০২১ সালের ৫ই নভেম্বর ৩৩ বছর পূর্ণ করেছিলেন বিরাট। তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ট্যুইটারে শেহবাগ লেখেন, “কঠিন সময় বেশীদিন টেকে না, কিন্তু শক্তিশালী ব্যক্তি টিকে যায়। বিরাটের মত  খেলোয়াড় প্রতি প্রজন্মে একজন’ই আসে।” তারপর বিরাট’কে ট্যাগ করে লেখেন “জন্মদিনের শুভেচ্ছা। বছর’টা দুর্দান্ত কাটুক।” মানসিকভাবে শক্তিশালী ব্যক্তিরাই যে দুনিয়ায় টিকে যায় তা ২০২২ এশিয়া কাপ থেকে স্বপ্নের ফর্মে বিচরণ করা কোহলি আরও একবার প্রমাণ করে দিয়েছেন। রইলো সেই ট্যুইট’টি-

Leave a comment

Your email address will not be published.