দেখুন : বেন স্টোকস করলেন এমন গর্হিত অপরাধ, যার জন্য প্রাণহানি হতে পারত আম্পায়ারদের 1

বুধবার আহমেদাবাদে ভারতের বিপক্ষে দিন রাতের টেস্টের প্রথম দিনেই এমন একটি কান্ড ঘটালেন ইংরেজ অলরাউন্ডার বেন স্টোকস, যার জন্য প্রাণ সংশয় হতে পারত অন ফিল্ড আম্পায়ারদের জন্য। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে দেখা গিয়েছিল গোলাপি বলটি নিয়ে মুখ দিয়ে কিছু একটা করছিলেন। আর সেই ছবি মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

Ben Stokes' absence gives Sri Lanka 'advantage' against England, says  Dimuth Karunaratne | Cricket News | Sky Sports

ভারতীয় ইনিংসের দ্বাদশ ওভারের শেষে ঘটনাটি ঘটেছিল, যখন স্টোকসকে বলকে উজ্জ্বল করতে লালা ব্যবহার করতে দেখা যায়। আর এরপর অন ফিল্ড আম্পায়ার নিতিন মেননকে দেখা যায় স্টোকসের সাথে এই বিষয়ে কথা বলতে। যদিও এই কাজের জন্য কোনও শাস্তি দেওয়া হয়নি, কেবল একটি সতর্কতা দেওয়া হয়েছে। এরপরে আম্পায়াররা বলটিকে স্যানিটাইজ করেছিলেন।

করোনা অতিমারির পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর তরফ থেকে গত বছরের জুনে বেশ কিছু নিয়ম বদল করেছিল। আর তাঁর মধ্যে বলটিতে লালা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। আইসিসির কোভিড ১৯ নির্দেশিকা অনুসারে, প্রতিটি ইনিংসে একটি দলকে দুইবার সতর্ক করা যেতে পারে, তবে বলের উপর বারবার লালা দিলে পাঁচ রান পেনাল্টি ভোগ করতে হবে ফিল্ডিং দলকে এবং সেই পেনাল্টি রান ব্যাটিং দলকে পুরস্কৃত করা হবে। বোলার যখনই বলটিতে লালা লাগাবেন, বল খেলতে শুরু করার আগে আম্পায়ারদের অবশ্যই এটি পরিষ্কার করতে হবে।

ICC board and full council concludes in London

দিন রাতের টেস্টের প্রথম দিন টিম ইন্ডিয়ার হয়ে নামকরণ করা হয়েছিল। অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ের সামনে ইংলিশ ব্যাটসম্যানরা কোনও প্রতিরোধ গড়তে পারেননি এবং প্রথম ইনিংসে মাত্র ১১২ রান করে পুরো দল অল আউট হয়ে গেল। অক্ষর ছয়টি এবং অশ্বিন তিনটি উইকেট নিয়েছিলেন। দিনের খেলা শেষে ভারত তিন উইকেট হারিয়ে ৯৯ রান করেছিল। ভারতের পক্ষে ওপেনার রোহিত শর্মা ৫৭ রান করে অপরাজিত ফিরে আসেন, অধিনায়ক বিরাট কোহলি ২৭ রান করে জ্যাক লিচের শিকার হন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *