এই ভারতীয় তারকা আমার রাতের ঘুম কেড়ে নিয়েছিল, জানালেন সাঙ্গাক্কারা 1

অনিল কুম্বলে ভারতীয় ক্রিকেট ইতিহাসের একজন অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় যিনি একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসাবে ক্রিকেট ইতিহাসের রেকর্ডের খাতায় জায়গা করেছেন তার অনবদ্দ্য বোলিং করে , তিনি একটি ইনিংসে ১০উইকেট নেবার মালিক যা আজ পর্যন্ত কোনো ভারতীয় খেলোয়াড় করতে পারেননি। তার স্পিন বোলিংয়ের পাশাপাশি তিনি ব্যাট হাতেও যথেষ্ট সাবলীল তা অতীতের অনেক পরিসংখ্যায়ন থেকে আমরা জানতে পারি। প্রাক্তন ভারতীয় এই স্পিনার দলের প্রয়োজনে একসময় যেমন অধিনায়কত্ব করেছেন ঠিক তেমনি দলের এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের স্বার্থে তিনি একসময় ভারতীয় দলের মুখ্য কোচ ছিলেন , যার হাত ঘরে এখনকার অনেক ভারতীয় খেলোয়াড়ের উত্থান হয়েছিল।

এই ভারতীয় তারকা আমার রাতের ঘুম কেড়ে নিয়েছিল, জানালেন সাঙ্গাক্কারা 2

অনিল কুম্বলেকে আমরা যেমন একজন শ্রেষ্ট স্পিনার হিসাবে চিনি ঠিক তেমনি তিনি একজন ব্যাটসম্যান হিসাবে যে অনেক অধিনায়কের কাছে মাথাব্যথার কারণ ছিলেন তা কার্যত স্পষ্ট করে জানালেন প্রাক্তন শ্রীলংকান অধিনায়ক উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাক্কারা। সাঙ্গাক্কারা বলেন কুম্বলে হলেন বিশ্বের তৃতীয় টেস্ট ক্রিকেটের যিনি টেস্ট ম্যাচ ক্রিকেটে সব থেকে বেশি উইকেটের মালিক , এর সাথে তিনি এও জানান অনিল কুম্বলে ভারতীয় স্পিন বোলিং বিভাগকে যেভাবে সারা বিশ্বের কাছে প্রদর্শন করেছেন তাতে করে ইটা বলা যেতেই পারে ক্রিকেট হলো জেন্টলম্যান গেম।

আই সি সি অনিল কুম্বলের এই অসাধারণ পারফর্মেন্সের জন্য তাকে ক্রিকেট হল অফ ফেমে জায়গা দিয়েছে, তার এই সন্মান প্রদান করার পেছনে সাঙ্গাক্কারা ছাড়াও ওয়াসিম আক্রম এবং স্টিফেন ফ্লেমিংয়ের ভূমিকা রয়েছে। তারা জানিয়েছে কুম্বলে হলো সেই ধরণের ভারতীয়ও লেগ স্পিনার যিনি ভারতকে লেগ স্পিন জগতে নাম করতে শিকিয়েছে। ওয়াসিম আক্রম এও বলেন কুম্বলে হলেন এমন বৈচিত্রময় লেগ স্পিনার যাকে খেলা খুব শক্ত।

এই ভারতীয় তারকা আমার রাতের ঘুম কেড়ে নিয়েছিল, জানালেন সাঙ্গাক্কারা 3

কুমার সাঙ্গাক্কারা একটি বিবৃতিতে পরিষ্কার জানান অনিল কুম্বলে তার রাতের ঘুম কেড়ে নিয়েছিল কারণ তিনি কোনোভাবেই বুজতে পারতেন না একজন লেগ স্পিনার হিসাবে অনিল কুম্বলেকে তিনি কিভাবে ব্যাট হাথে সামলাবেন , শুদু তাই নয় সাঙ্গাক্কারা এটাও বলেন অনিল কুম্বলে যে শুদু একজন লম্বা কাঁধওয়ালা লেগ স্পিনার হিসাবে তাকে সমস্যায় ফেলেছিলেন তাই নয় এমনকি অনিল কুম্বলে একজন পরিপক্ত ব্যাটসম্যান হিসাবেও তার রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন। এর পর সাঙ্গাক্কারা একটি ভিডিও শেয়ার করেন এবং দেখান কিভাবে কুম্বলে তাকে সমস্যায় ফেলেছিলেন তাই জন্য তিনি অনিল কুম্বলেকে একজন সত্যিকারের এবং সবসময়ের চাম্পিয়ন খেলোয়াড় মনে করেন।

সাঙ্গাক্কারা আরো যোগ করেন কুম্বলে যেভাবে উইকেটের সোজাসুজি এবং বেশ খানিকটা জোরের সাথে যে ভাবে লেগ স্পিন করতেন তাতে করে যেকোনো ব্যাটসম্যানের পক্ষে তার বিরুদ্ধে রান করা যথেষ্ট কঠিন কাজ ছিল। সাঙ্গাক্কারা বলেন অনিল খুম্বলে শুদু একজন ভারতীয় হিসাবে নয় সারা বিশ্ব ক্রিকেটে একজন চ্যাম্পিয়ন খেলোয়াড়।

এই ভারতীয় তারকা আমার রাতের ঘুম কেড়ে নিয়েছিল, জানালেন সাঙ্গাক্কারা 4

সাঙ্গাক্কারা ছাড়াও প্ৰাক্তন পাকিস্তানী পেস বলার ওয়াসিম আক্রম বলেন অনিল কুম্বলে সেই ধরণের লেগ স্পিনার যাকে খেলা খুব শক্ত এবং তিনি বিশ্বের অন্য যেকোনো লেগ স্পিনার এর থেকে আলাদা তার সাথে আক্রম আরো যোগ করে বলেন অনিল কুম্বলের নেওয়া এক ইনিংসের ১০উইকেট নেওয়া স্মৃতি আরো তার কাছে টাটকা একটা উদাহরণ। এছাড়াও আর এক প্ৰাক্তন শ্রীলংকান ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধেনে অনিল কুম্বলে সমন্ধে বলেন তিনি এমন একজন লেগ স্পিনার ছিলেন যিনি তখনকার প্রতিটি ব্যাটসম্যান এর বেপারে জানতেন এবং তাদের ঠিক কোথায় বল করতে হবে সেটাও তিনি খুব ভালো করেই পরিকল্পনা করতে রাখতেন।

সব শেষে আমরা একজন ভারতীয় হিসাবে এটাই গর্ব করতে পারি অনিল কুম্বলের মতো যেন আরো বিখ্যাত লেগ স্পিনার ভারতীয় দল আগামী দিনে বিশ্ব ক্রিকেটে প্রদান করতে পারে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *