জেল হেফাজতের মেয়াদ বাড়লো সন্দীপ লামিছানের, নেপাল ক্রিকেটে কলঙ্কের ছায়া হলো দীর্ঘতর !! 1

সমস্যার কালো মেঘ আরও ঘনীভূত হলো নেপালের স্পিন বোলার সন্দীপ লামিছানের (Sandeep Lamichhane)। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নাবালিকা’কে ধর্ষণের মামলায় সন্দীপের জেল হেফাজতের বৃদ্ধির সিদ্ধান্ত জানিয়েছে নেপালের আদালত। গত ৬ অক্টোবর পুলিশ গ্রেপ্তার করে সন্দীপ’কে। প্রথমে তাঁর ৭ দিনের জেল হেফাজত হয়েছিলো, পরে তা আরও ৫ দিন বাড়ানো হয়। আর এখন তা আরও বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য করা হলো। নেপালী স্পিনারের ওপর অভিযোগ যে তিনি ২১শে অগস্ট রাতে একজন ১৭ বছরের নাবালিকা’কে ধর্ষণ করেন। অভিযোগ পাওয়ার পর নেপালের জেলা আদালত তাঁর বিরুদ্ধে ‘ওয়ারেন্ট’ জারি করে। প্রায় এক মাস পুলিশের থেকে পালিয়ে বেড়ালেও শেষমেশ নিজেই আত্মসমর্পণের পথ বেছে নেন লামিছানে।

লামিছানের বিরুদ্ধে অভিযোগ ঠিক কি?

Sandeep Lamichhane | image: Twitter
Nepal’s Sandeep Lamichhane is currently serving a jail sentence after being charged with rape

সন্দীপ লামিছানের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তাতে ১৭ বছরে নাবালিকা জানিয়েছেন যে ২১শে অগস্ট সন্দীপ তাঁকে নিয়ে কাঠমান্ডু ও ভক্তপুরের নানা জায়গায় গিয়েছিলেন। তারপর তাঁকে নিয়ে কাঠমান্ডুর সিনামঙ্গল অঞ্চলের একটি হোটেলে যান সন্দীপ(Sandeep Lamichhane)। সেখানেই মেয়েটিকে ধর্ষণ করা হয়। এই অভিযোগ সামনে আসার সঙ্গে সঙ্গে নেপাল ক্রিকেট দল থেকে ছেঁটে ফেলা হয় লামিছানে’কে। নাবালিকা যখন এই অভিযোগ পুলিশ’কে জানান সন্দীপ ওয়েস্ট ইন্ডিজে ছিলেন। ব্যস্ত ছিলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে খেলতে। সেখানেও লীগ থেকে তাঁকে ছেঁটে ফেলেন আয়োজক’রা। প্রথমে পুলিশের মুখোমুখি হতে চান নি তারকা ক্রিকেটার। বরং সোশ্যাল মিডিয়ায় নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য নানান পোস্ট করতে থাকেন। তাতে কোনো সুরাহা না হওয়ায় শেষমেশ কাতার এয়ারওয়েজের বিমানে দোহা হয়ে কাঠমান্ডু পৌঁছান তিনি। নিজেই ধরা দেন পুলিশের হাতে। তারপর থেকেই চলছে সন্দীপের জেলজীবন।

অভিযোগ নিয়ে কি জানিয়েছেন ক্রিকেটার?

Sandeep Lamichhane | image: Twitter
Sandeep Lamichhane (centre) was arrested on rape charge.

নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অ্ভিযোগ ভিত্তিহীন বলে জানিয়েছেন নেপালের লেগস্পিনার। তিনি আইনি পরামর্শ নেওয়ার কথা ভাবছেন বলেও জানিয়েছেন। সন্দীপ বলেন, “ আমি নিশ্চিত আমি খুব দ্রুত সুবিচার পাবো। আমি যাবতীয় অভিযোগ মিথ্যে প্রমাণ করে আবার মাঠে ফিরতে চাই। আবার আমার প্রিয় দেশের জার্সি গায়ে সন্মান আদায় করতে চাই ভক্তদের। নিজেকে নির্দোষ প্রমাণ করতে তদন্তকারী সংস্থাদের সাথে যে কোনো রকম সহযোগিতা করতে আমি রাজী। আইনি লড়াইয়ের জন্য আমি প্রস্তুত।”

ক্রিকেট মাঠে লামিছানে-

Sandeep Lamichhane | image: Twitter
Sandeep Lamichhane of the Delhi Daredevils celebrates after taking the wicket of Kieron Pollard of the Mumbai Indians during match fifty five of the Vivo Indian Premier League 2018 (IPL 2018) between the Delhi Daredevils and the Mumbai Indians held at the Feroz Shah Kotla Ground, Delhi on the 20th May 2018.
Photo by: Deepak Malik /SPORTZPICS for BCCI

নেপালের মত ক্রিকেটবিশ্বে প্রায় অপরিচিত একটি দেশ’কে ক্রিকেট মানচিত্রে তুলে ধরার ক্ষেত্রে সন্দীপ লামিছানের অবদান অবশ্যই আছে। ২০১৬ সালে অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপে দারুণ পারফর্ম্যান্স করে তিনি সকলের নজরে এসেছিলেন। আইপিএল খেলার সুযোগ আসে ২০১৮ সালে। নেপালের প্রথম খেলোয়াড় হিসেবে আইপিএল খেলেন তিনি। দিল্লী ক্যাপিটালসের জার্সিতে নজর কেড়েছিলেন সন্দীপ। আইপিএলে ৯ ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন লামিছানে। এছাড়াও বিশ্বের বহু নামী টি-২০ লীগে তাঁকে নিয়মিত খেলতে দেখা গেছে। নেপাল জাতীয় দলের হয়ে ৩০ টি একদিনের ম্যাচে তিনি ৬৯টি উইকেত নিয়েছেন। ৪৪টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ৮৫। একদা নেপাল ক্রিকেটের ‘পোস্টার বয়’ সন্দীপের ক্রিকেট কেরিয়ারের ভবিষ্যত কি? সেই প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেটমহল।

Leave a comment

Your email address will not be published.