Salil Ankola

১৯৯০-এর দশকে, ভারতীয় ক্রিকেট দলে এমন অনেক খেলোয়াড় ছিলেন যারা তাদের কেরিয়ারকে এমন পর্যায়ে নিয়ে গিয়েছিলেন যা আজও আলোচনার বিষয়বস্তু। শচীন তেন্ডুলকার, আজহারউদ্দিন, অজয় ​​জাদেজা, রাহুল দ্রাবিড় কিংবা অনিল কুম্বলের মতো খেলোয়াড়রা রয়েছেন এই তালিকায়। এই খেলোয়াড়রা ৯০-এর দশকে ক্রিকেটে পা রাখেন এবং ভারতীয় দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে ওঠেন। কিন্তু এই সব ছাড়াও, এই দশকে আরও কিছু খেলোয়াড় ছিলেন যারা এইসব খেলোয়াড়দের সময় তাদের অভিষেক হয়েছিল। কিন্তু ক্রিকেট ইতিহাসে তাদের নাম কোথাও হারিয়ে গেছে। সলিল আঙ্কোলা (Salil Ankola) সেই ক্রিকেটারদের একজন, যিনি শচীন তেন্ডুলকারের সাথে তার আন্তর্জাতিক অভিষেক করেছিলেন। প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার তার কেরিয়ার সম্পর্কে ক্রিকবাজের সাথে কথা বলেছেন এবং বলেছেন কীভাবে তিনি তার কেরিয়ারে শেষ হয়ে যায়।

Salil Ankola-কে টিম ইন্ডিয়া থেকে সরিয়ে 'ইন্ডিয়া এ' দলে রাখা হয়েছিল শুধুমাত্র এই কাজের জন্য ! জানুন আসল সত্যিটা 1

কথোপকথনে সলিল (Salil Ankola) বলেন, “একই সময় আমি ভারতীয় দল থেকে বাদ পড়েছিলাম আবার সেই সময়ে আমি ভারত এ দলে নির্বাচিত হয়েছিলাম। কিন্তু সেখানে আমাকে ম্যাচ খেলার জন্য নয়, পানীয় নিয়ে যাওয়ার জন্য রাখা হয়েছিল।” আঙ্কোলা আরও বলেন, “২০০১ সালের পর আমি ক্রিকেট থেকে পুরোপুরি দূরে ছিলাম। একই বছর, আমি একটি ভুল করেছি যে আমি আজ পর্যন্ত অনুতপ্ত। ওই সময় আমাকে সনির পক্ষ থেকে ক্রিকেট সংক্রান্ত চাকরির প্রস্তাব দেওয়া হয়েছিল, যা আমি ফিরিয়ে দিয়েছিলাম। আমি জানি না কেন আমি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমি অবশ্যই সেটা ভুল সিদ্ধান্ত নিয়েছি যার জন্য আমি এখনও অনুতপ্ত।”

আঙ্কোলা মদ্যপ হয়ে ওঠেন!

Salil Ankola-কে টিম ইন্ডিয়া থেকে সরিয়ে 'ইন্ডিয়া এ' দলে রাখা হয়েছিল শুধুমাত্র এই কাজের জন্য ! জানুন আসল সত্যিটা 2

বছর দশেক আগে আঙ্কোলা তার ব্যক্তিগত জীবনেও খুব বিরক্ত ছিলেন। ২০১০ সালে তার স্ত্রীয়ের সঙ্গে ডিভোর্স হয় এবং আঙ্কোলা সেই ধাক্কা সহ্য করতে না পেরে মদ্যপানে আসক্ত হয়ে পড়েন। মদের নেশা থেকে সরে আসতে আবার ক্রিকেটকেই বেছে নেন আঙ্কোলা (Salil Ankola)। গত বছর তিনি মুম্বাইয়ের প্রধান নির্বাচকের পদে আসেন। এই প্রসঙ্গে প্রাক্তন এই ক্রিকেটার বলেন, ”আমার বয়স তখন প্রায় ৫২ বছর। সেই সময় অনেক বিষয়ে অবিচল ছিলেন কিন্তু ক্রিকেটের বাইটে যা করেছি সেগুলো আসলে অর্থপূর্ণ ছিল না। ওই জিনিসগুলো আমাকে বিরক্ত করছে। কিন্তু আমি সত্যিই ক্রিকেটকে মিস করছিলাম।”

ক্রিকেটে ফিরতে চেয়েছিলেন অঙ্কোলা

Salil Ankola-কে টিম ইন্ডিয়া থেকে সরিয়ে 'ইন্ডিয়া এ' দলে রাখা হয়েছিল শুধুমাত্র এই কাজের জন্য ! জানুন আসল সত্যিটা 3

”আমি কোচ হিসেবে ফিরে আসতে চেয়েছিলাম। কিন্তু যখন দেখলাম পরিস্থিতি তেমন নয়, তখন বুঝলাম কোচিং আমার জন্য নয়। নব্বইয়ের দশকের কোচিং আর এখনকার কোচিংয়ের মধ্যে বিস্তর পার্থক্য। আমি এনসিএ-তে লেভেল ২ কোচের জন্যও নথিভুক্ত হয়েছিলাম কিন্তু তারপর আমি রাহুলকে (দ্রাবিড়) একটি চিঠি লিখেছিলাম এবং বলেছিলাম যে আমি আসতে পারব না। আমি নিজেকে কোচ হিসাবে দেখি না। আমার এত ধৈর্য নেই এবং আমি খুব রাগী মানুষ।”

Leave a comment

Your email address will not be published.