কোচ কুম্বলের বেতন শুনলে অবশ্যই চোখ কপালে উঠবে 1

বিশেষ প্রতিবেদন: ভারতীয় ক্রিকেট দলের কোচ অনিল কুম্বলেকে বড় অঙ্কের বেতন দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শোনা যাচ্ছে, বিরাট-অশ্বিনদের কোচিং করানোর জন্য বছরে ৬.২৫ কোটি টাকা পাচ্ছেন প্রাক্তন এই ভারতীয় স্পিন তারকা! ভারতীয় কোচের বেতন হিসেবে এটাই দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে জাতীয় দলের কোচ হিসেবে দছরে ৭ কোটি টাকা পেতেন রবি শাস্ত্রী। হিসেব করলে দেখা যায়, অনিলের থেকে ৭৫ লক্ষ্য টাকা বেশি পেতেন শাস্ত্রী। শাস্ত্রী সর্বোচ্চ বেতন পেলেও, গ্যারি কার্সটেন ও ডানকা ফ্লেচার কুম্বলের থেকে অনেকটাই কম টাকা পেতেন। এই অঙ্কটা তিন থেকে চার কোটির মধ্যে ঘোরাফেরা করতো। অনিল যে অর্থটা পাচ্ছেন সেটা অবশ্যই তাঁকে অবসরের পর খুশি করবে।

এই বিষয়ে মুম্বইয়ের একটি সংবাদপত্রের প্রতিবেদন বলছে, ‘কুম্বলে যা বেতন পাচ্ছেন সেটা রবি শাস্ত্রীর থেকে ৭৫ লক্ষা টাকা কম হলেও, গ্যারি কার্সটেন কিংবা ডানকান ফ্লেচারের থেকে তা অনেক বেশি। এই দু্ই কোচ ৩ থেকে ৪ কোটি টাকা মতো পেতেন।’

গতবছরের ২৩ জুন ভারতীয় দলের কোচ হিসেবে নিযুক্ত করা হয় অনিল কুম্বলেকে। ‘জাম্বো’র এই নির্বাচন ঘিরে অবশ্য অনেক নাটক হয়। অনেকেই মনে করেছিলেন, রবি শাস্ত্রীকেই ভারতীয় দলে কোচ হিসেবে রেখে দেওয়া হবে। তবে শেষ মুহূর্তে শাস্ত্রীকে পিছনে ফেলে দিয়ে ‘হট সিট’-এ বসেন অনিল। এই ঘটনার নিষ্পত্তি ঘটাতে আসরে নামতে হয় বিসিসিআইকে।

কুম্বলের কোচিংয়ে ভারতীয় দলের পারফরমেন্স বেশ উজ্জ্বল। টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিনটি ফর্ম্যাটেই বিরাট কোহলির দলের খেলা নজর কেড়েছে। তবে যাত্রা এখনও শেষ হয়নি। সামনেই বাংলাদেশ টেস্ট ও অস্ট্রেলিয়া সিরিজ। তারপর ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর রয়েছে। আর এই সবকটি লড়াইয়ে বিরাটদের পারফরমেন্সের পাশাপাশি কুম্বলের কোচিংকেও আতস কাঁচের নীচে ফেলে বিচার করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *