আন্তর্জাতিক ক্রিকেটের অগ্রাধিকার এখনো প্রাসঙ্গিক যেকোনো ফ্রাঞ্চাইজি লীগ ক্রিকেটের থেকে, জানালেন রস টেলর 1

ঘরোয়া ক্রিকেট লীগকে যেকোনো আন্তর্জাতিক ক্রিকেট দলের হার্ট বলে বিবেচনা করা হয় কারণ নতুন উঠতি তরুণ প্রজন্ম এই ঘরোয়া ক্রিকেট লীগ থেকেই সৃষ্টি হয় যা পরবর্তীকালে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের বহির্প্রকাশ করে থাকে। ঘরোয়া ক্রিকেট লীগকে তাই আন্তর্জাতিক ক্রিকেটের সাপ্লাই চেন বলা হয়ে থাকে। যে দেশের ঘরোয়া ক্রিকেট লীগ যত জনপ্রিয় সেই দেশের আন্তর্জাতিক খেলোয়াড়দের মান ততটাই উন্নত। কিন্তু বর্তমান তরুণ প্রজন্মের কাছে সব থেকে বেশি আকর্ষিত হলো ফ্রাঞ্চাইজি ক্রিকেট লীগ যা সারা বিশ্বে নানা দেশে নানা রকম নামে এবং নানা রকম নিয়মে খেলা হয়ে থাকে। এইরকম অনেক খেলোয়াড় আছেন যারা আন্তর্জাতিক ক্রিকেট না খেলে সারা বছর ফ্রাঞ্চাইজি ক্রিকেট লীগ খেলেন।

আন্তর্জাতিক ক্রিকেটের অগ্রাধিকার এখনো প্রাসঙ্গিক যেকোনো ফ্রাঞ্চাইজি লীগ ক্রিকেটের থেকে, জানালেন রস টেলর 2

নিউজিল্যান্ড ব্যাটসম্যান রস টেলর মনে করেন যেকোনো ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগের থেকে আন্তর্জাতিক ক্রিকেট এখনো সমান ভাবে অগ্রাধিকার পেয়ে থাকে। ডানহাতি এই নিউজিল্যান্ড ব্যাটসম্যান একসময় আইপিএল এর নামকরা একজন ব্যাটসম্যান হিসাবে পরিচিত ছিলেন যিনি আর সি সি বি ,রাজস্থান রয়্যালস ছাড়াও আরো বেশ কিছু ফ্রেঞ্চাইজি এর হয়ে খেলেছেন এবং ভালো পারফর্মেন্স করেছেন কিন্তু ২০১৪ সালের পর রস টেলর আইপিএল থেকে নিজেকে সরিয়ে নেন এবং আন্তর্জাতিক ক্রিকেটে বেশি করে মনোনিবেশ করেন।

৩৭বছর বয়সি এই ব্যাটসম্যান যবে থেকে তার দল নিউজিল্যান্ড এর হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কঠোর ভাবে মনোনিবেশ করেছেন তবে থেকেই তার পারফর্মেন্স ক্রমাগত ভালো হয়েই চলেছে। তিনি একধারে যেমন একদিবসীয় ক্রিকেটের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ঠিক তার পাশাপাশি তিনি নিউজিল্যান্ড টেস্ট ক্রিকেট দলের সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

আন্তর্জাতিক ক্রিকেটের অগ্রাধিকার এখনো প্রাসঙ্গিক যেকোনো ফ্রাঞ্চাইজি লীগ ক্রিকেটের থেকে, জানালেন রস টেলর 3

ভারতীয় দলের সামনে এখন এই সি সি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ হলো অগ্নিপরিস্খা আর ভারতের বিপরীত দল নিউজিল্যান্ড। রস টেলর নিউজিল্যান্ড দলের সব থেকে নির্ভরযোগ্য মিড্ডল অর্ডার ব্যাটসম্যান এবং এই মুহূর্তে তিনি যা পারফর্মেন্স করছেন তাতে নিস্বন্ধেয় ভারতীয় দলের কাছে যথেষ্ট মাথা বেথার কারণ সেটা বলা যেতেই পারে।

রস টেলর আরো বলেছেন আইপিএল নিঃসন্দেহে একটা বড়ো ক্রিকেট লীগ কিন্তু প্রত্যেক খেলোয়াড়কে তার দেশের হয়ে সব সময় সেরাটা দেওয়াটা খুবই জরুরি কারণ দুনিয়ার সমস্ত ক্রিকেটপ্রেমীরা তাকে একটি দেশের ক্রিকেটের হিসাবেই কিনবে এবং সেই খেলোয়াড় দেশ এর হয়ে আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে সব থেকে বেশি পরিচিত হবে বলে তিনি মনে করেন।

আন্তর্জাতিক ক্রিকেটের অগ্রাধিকার এখনো প্রাসঙ্গিক যেকোনো ফ্রাঞ্চাইজি লীগ ক্রিকেটের থেকে, জানালেন রস টেলর 4

রস টেলর আরো বলেন এখন খুব কম দেখা যায় কোনো খেলোয়াড় আইপিএল এর মাঝ পথ থেকে দেশে ফিরে গিয়েছেন এবং দেশের হয়ে আন্তর্জাতিক খেলছেন কিন্তু তিনি এটাও বলেন এর আগে বহু খেলোয়াড় যারা আইপিএল খেলতে খেলতে দেশে ফিরে গিয়ে নিজেরদের দেশ এর ক্রিকেট জার্সি গায়ে দেশ সেবা করেছেন। টেলর মনে করেন প্রত্যেক খেলোয়াড়কে সবার আগে দেশ কে প্রাধান্য দেওয়া উচিত। সব শেষে তিনি বলেন আইপিএল এর মঞ্চ প্রত্যেক খেলোয়াড় কে অনেক বেশি পরিণত এবং সাহসী হতে শেখায় তাই প্রত্যেক ক্রিকেটার এর উচিত আইপিএল খেলার মাঝামাঝি তার নিজের নিজের দেশের হয়েও পরিষেবা দেওয়া এবং সেই রকম ক্রিকেট খেলা উচিত যা তাকে আইপিএল এর মতো বড়ো মঞ্চ খেলতে শিকিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *