বিশ্বকাপের পরেই টি-২০ অবসরের পথে রোহিত? পরিসংখ্যান দিচ্ছে তেমন'ই ইঙ্গিত !! 1

তিনি যখন প্রথম ভারতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে ছিলেন, বিশেষজ্ঞ মহলে হইচই পড়ে গিয়েছিল। ‘ট্যালেন্ট’ আর রোহিত শর্মা (Rohit Sharma) সমার্থক হয়ে গিয়েছিলো সেই সময়। কিন্তু ট্যালেন্টের ফুটে বেরোনোর মঞ্চ’টা ঠিক তৈরি করতে পারছিলেন না মুম্বইয়ের রোহিত। মিডল অর্ডার, কখনও লোয়ার মিডল-অর্ডারে খেলে সুযোগ পাচ্ছিলেন না নিজেদের প্রতিভার সাথে সুবিচার করার। অবশেষে সুযোগ আসে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ওপেনিং করতে নেমে রোহিত ব্যাট যে কথা বলা শুরু করেছিলো, তা আর থামে নি। আজ তিনি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ একজন ব্যাটার। দলের অধিনায়ক’ও বটে। দ্রুত রান তুলতে দল তাকিয়ে থাকে তাঁর দিকে।  একদিনের ক্রিকেটে তাঁর নামের পাশে রয়েছে ৩ টি দ্বিশতরান। টি-২০ ক্রিকেটে করেছেন ৪ টি শতরান। তবে সময়ের সাথে সাথে বদলায় অনেক কিছু। এই বছর’টা একদম’ই ছন্দে নেই ভারতীয় ক্রিকেটের হিটম্যান। বিশেষ করে টি-২০ ক্রিকেটে একদম সুবিধা করতে পারছেন না তিনি। তবে কি শেষের সময় আসন্ন? বিশ্বকাপের পরেই কি কুড়ি-বিশের ক্রিকেট’কে বিদায় জানাবেন তিনি? পরিসংখ্যান কিন্তু ইঙ্গিত দিচ্ছে সেই সম্ভাবনা’র।

পাকিস্তানের বিরুদ্ধে নড়বড়ে লেগেছে তাঁকে-

বিশ্বকাপের পরেই টি-২০ অবসরের পথে রোহিত? পরিসংখ্যান দিচ্ছে তেমন'ই ইঙ্গিত !! 2
MELBOURNE, AUSTRALIA – OCTOBER 23: Haris Rauf of Pakistan celebrates getting the wicket of Rohit Sharma of India bats during the ICC Men’s T20 World Cup match between India and Pakistan at Melbourne Cricket Ground on October 23, 2022 in Melbourne, Australia. (Photo by Quinn Rooney/Getty Images)

নেতা রোহিতের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ টি-২০ বিশ্বকাপে দল;কে সাফল্য এনে দেওয়া। নিজেদের প্রথম ম্যাচ ভারত জিতেছে রুদ্ধশ্বাস রান তাড়া করে। কিন্তু ওপেনিং ব্যাটার রোহিত’কে বড্ড ফিকে লেগেছে চিরপ্রতিদ্বন্দ্বী’র বিরুদ্ধে। কিসের যেন ভয়, কিসের যেন আড়ষ্ঠতা গ্রাস করেছে তাঁকে। পা চলছে না, ব্যাট পৌঁছাচ্ছে না বল অব্দি। পাক পেসারদের সামনে রীতিমত অসহায় লাগছিলো ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করা রোহিত’কে। শাহীন আফ্রিদি, হ্যারিস রউফদের গতির কাছে বারবার পরাস্ত হচ্ছিলেন তিনি। শেষমেশ হ্যারিস রউফের বলে খোঁচা মেরে স্লিপে ইফতিকার আহমেদের হাতে ক্যাচ দিয়ে মাত্র ৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। ২০ মিনিট ক্রিজে থেকে মাত্র ৭ বল খেলেছিলেন রোহিত। প্রশ্ন উঠছে তাঁর ফর্ম নিয়ে।

ধারাবাহিক ভাবেই ব্যর্থ হচ্ছেন Rohit Sharma-

বিশ্বকাপের পরেই টি-২০ অবসরের পথে রোহিত? পরিসংখ্যান দিচ্ছে তেমন'ই ইঙ্গিত !! 3

পাকিস্তানের বিপক্ষে তাঁর অসহায় আত্মসমর্পণ কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। ধারাবাহিক ভাবেই ব্যাট হাতে রোহিত ভুগছেন ফর্মহীনতায়। শেষ সাত টি-২০ ইনিংসে ২ বার শূন্য রানে ফিরেছেন তিনি। একটিও অর্ধশতক আসে নি তাঁর ব্যাট থেকে। সাত ইনিংসে তাঁর মোট সংগ্রহ মাত্র ১২১ রান। গড় তলানি’তে। অস্ট্রেলিয়াতে এসেও ফর্মে ফেরার রাস্তা খুঁজে পান নি তিনি। দু’টি প্রস্তুতি ম্যাচে করেছেন যথাক্রমে ৩ এবং ১৫। দ্রুত ফর্ম ফিরে না পেলে হয়ত টি-২০ ক্রিকেট কেরিয়ারে এখানেই ইতি টানতে হবে রোহিত’কে।

বছর’টা ভালো যাচ্ছে না হিটম্যানের-

বিশ্বকাপের পরেই টি-২০ অবসরের পথে রোহিত? পরিসংখ্যান দিচ্ছে তেমন'ই ইঙ্গিত !! 4
India’s Captain Rohit Sharma takes a quick single during the ICC men’s Twenty20 World Cup 2022 cricket match between India and Pakistan at Melbourne Cricket Ground (MCG) in Melbourne on October 23, 2022. – — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by WILLIAM WEST / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by WILLIAM WEST/AFP via Getty Images)

২০২২ সাল’টা বিশেষ ভালো যাচ্ছে না ‘হিটম্যানের।’ এই বছর তিনি ভারতের জার্সি গায়ে ২৪ টি টি-২০ মোকাবিলা খেলেছেন। ভারত অধিনায়ক করতে পেরেছেন ৫৪৪ রান। অর্ধশতক মাত্র ২ টি। ২০২১ সালে মাত্র ১১ টি টি-২০ তে রোহিত করেছিলেন ৪২৪ রান। দুই বছরের তুলনা করলেই ফর্মের নিরিখে তাঁর কঠিন সময় আমরা আন্দাজ করতে পারি।

নেতৃত্ব কি বোঝা হয়ে দাঁড়াচ্ছে?

বিশ্বকাপের পরেই টি-২০ অবসরের পথে রোহিত? পরিসংখ্যান দিচ্ছে তেমন'ই ইঙ্গিত !! 5

২০২১ টি-২০ বিশ্বকাপের পর ভারতের টি-২০ দলের নেতার ভূমিকা থেকে সরে গেছেন বিরাট কোহলি। তাঁর পরিবর্তে দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। নেতার মুকুট কি তার ব্যাটিং-এর পথে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে? উঠছে প্রশ্ন। অধিনায়ক হওয়ার আগে রোহিত ব্যাট করছিলেন ১৫০+ স্ট্রাইক রেত সহ। অধিনায়ক হওয়ার পরে তা নেমে দাঁড়িয়েছে ১৪০.৯৩ এ। নেতৃত্বের চাপ যে তাঁর ব্যাটিং-এ পড়ছে তা দিনের আলোর মত পরিষ্কার। এই চাপ নিরন্তর বাড়তে থাকলে টি-২০ থেকে অব্যাহতি নেওয়া ছাড়া রাস্তা থাকবে রোহিতের।

Read More: T20 World Cup 2022: দুর্দান্ত রেকর্ড গড়লেন রাইলি রুশো, এইবারের বিশ্বকাপে প্রথম খেলোয়াড় হিসেবে করলেন এই কাজ !!

Leave a comment

Your email address will not be published.