গত ৭ মাসে ৮ বার অধিনায়ক বদল টিম ইন্ডিয়ার, তবে কি রোহিত শর্মাকে অধিনায়ক করে খুশি নয় BCCI ? 1

প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) নেতৃত্ব ছাড়ার পর থেকেই সমস্যায় রয়েছে ভারতীয় দল (Team India)। বিরাটের নেতৃত্ব ছাড়ার পর থেকেই বিসিসিআই (BCCI) বেশ কয়েকজন অধিনায়ককে পরীক্ষা করে দেখেছে। যদিও বিরাট কোহলির পর রোহিত শর্মাই (Rohit Sharma) ভারতের নিয়মিত অধিনায়ক হয়েছেন, কিন্তু তারপরও পাঁচজন তারকা ভারতের অধিনায়ক হিসেবে পরীক্ষিত হয়েছেন।

হিসেব অনুযায়ী ভারতীয় দল ২০২২ সালে আটজন খেলোয়াড় ভারতের অধিনায়ক হয়েছে। বলা হচ্ছে বারবার এই অধিনায়ক বদলের ফলে দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়কেও সমস্যায় পড়তে হচ্ছে।

২০২২ এ  Rohit Sharma সহ এরা দিয়েছেন ভারতকে নেতৃত্ব

গত ৭ মাসে ৮ বার অধিনায়ক বদল টিম ইন্ডিয়ার, তবে কি রোহিত শর্মাকে অধিনায়ক করে খুশি নয় BCCI ? 2

২০২১ সালের শেষ দিকে ভারতীয় টি-২০ এবং ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট কোহলি। এরপর ২০২২ এর শুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলকে টেস্টে নেতৃত্ব দেওয়ার পর টেস্ট দলের অধিনায়কত্বও ছেড়ে দেন তিনি। এরপর ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজ খেলে। সেখানে দলকে নেতৃত্ব দেন কেএল রাহুল (KL Rahul)। অন্যদিকে এই ওয়ানডে সিরিজ শেষ হওয়া পর ভারতীয় দলের তিন ফর্ম্যাটের অধিনায়ক হিসেবে বিসিসিআই রোহিত শর্মার নাম ঘোষণা করে।

এরপর রোহিত শর্মা শ্রীলঙ্কা এবং ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলা হওয়া সিরিজে দলকে নেতৃত্ব দিয়ে জয় এনে দেন। কিন্তু এরপরই শুরু হয় অধিনায়ক বদলানোর ধারাবাহিকতা। সম্প্রতি দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে ঋষভ পন্থকে (Rishabh Pant) দলের নেতা নির্বাচিত করা হয়। এরপর ভারতীয় দল আয়ারল্যাণ্ড সফরে যায়, কিন্তু সেখানেও বদলে যায় অধিনায়ক। এই সফরে দলকে নেতৃত্ব দেন হার্দিক পান্ডিয়া (Hardik Panyda)। অন্যদিকে ইংল্যান্ড সফরে প্র্যাকটিস টি-২০ ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার দায় এসে পড়ে দীনেশ কার্তিকের (Dinesh Karthik) ঘাড়ে।

২০২২ সালে ভারতের অধিনায়ক তালিকা

গত ৭ মাসে ৮ বার অধিনায়ক বদল টিম ইন্ডিয়ার, তবে কি রোহিত শর্মাকে অধিনায়ক করে খুশি নয় BCCI ? 3

টেস্ট ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে- বিরাট কোহলি

ওয়ানডে সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে – কেএল রাহুল

শ্রীলঙ্কা এবং ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সিরিজ – রোহিত শর্মা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরোয়া সিরিজ – ঋষভ পন্থ

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ – হার্দিক পাণ্ডিয়া

টেস্ট সিরিজ ইংল্যান্ডের বিরুদ্ধে –জসপ্রীত বুমরাহ

টি-২০ প্র্যাকটিস ম্যাচ ইংল্যান্ড সফর – দীনেশ কার্তিক

ওয়েস্টইন্ডিজ সফরে ভারতকে নেতৃত্ব দেবেন – শিখর ধবন

ওয়েস্টইন্ডিজ সফরে ফের বদল অধিনায়ক

গত ৭ মাসে ৮ বার অধিনায়ক বদল টিম ইন্ডিয়ার, তবে কি রোহিত শর্মাকে অধিনায়ক করে খুশি নয় BCCI ? 4

এরপর ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া একমাত্র টেস্টে রোহিত শর্মার করোনা হওয়ার কারণে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয় জসপ্রীত বুমরাহকে (Jasprit Bumrah)। যদিও বুমরাহের নেতৃত্বে এই টেস্ট হেরে যায় ভারতীয় দল। চলতি মাসের শেষ দিকে ভারতীয় দল ওয়েস্টইন্ডিজ সফরে যাবে। এই সফরে ভারতীয় দল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। আশ্চর্যের বিষয় হয় আজ ৬ আগষ্ট ভারতীয় দল নির্বাচিত হওয়ার পর দেখা যায় এই সিরিজে অধিনায়ক করা হয়েছে শিখর ধবনকে (Shikhar Dhawan) পাশপাশি তার ডেপুটির দায়িত্ব দেওয়া হয়েছে রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja)।

Rohit Sharmaকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করে খুশি নয় বিসিসিআই?

Rohit Sharma

প্রসঙ্গত, রোহিত শর্মাকে ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক নিযুক্ত করার পরও বিসিসিআইকে বারবার বিভিন্ন খেলোয়াড়কে অধিনায়ক হিসেবে পরীক্ষা করতে দেখা যাচ্ছে। যা দেখে মনে হচ্ছে যে ভারতীয় নির্বাচক এবং ক্রিকেট বোর্ড অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে পেয়ে খুশি নয়। যে কারণেই বারবার অধিনায়ক পরিবর্তন করছেন তারা।

আবার অন্য একটি মত অনুযায়ী বারবার অধিনায়ক বদল করার কারণ রোহিত শর্মার কেরিয়ার খুব বেশিদিন বাকি নেই। ২০২৩ বিশ্বকাপের সময় রোহিত শর্মার বয়স হবে ৩৬ বা ৩৭ বছর। ফলে মনে করা হচ্ছে সেই সময় তিনি ক্রিকেট থেকে অবসর নিতে পারেন। তবে এটা অনুমান করা আমাদের পক্ষে ঠিক হবে না যে বিসিসিআই বা নির্বাচকরা কী ভাবছেন। বরং এটা তারাই সঠিকভাবে জবাব দিতে পারবেন।

Leave a comment

Your email address will not be published.