কপিল দেব করেছিলেন বিরাট কোহলির ফর্ম নিয়ে সমালোচনা, এবার বিশ্বকাপজয়ী অধিনায়ককে একহাত নিলেন Rohit Sharma

গত প্রায় ২ বছর ধরে ফর্মে নেই প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। আইপিএলেও তার ব্যাট থেকে রানের খরা দেখতে পাওয়া গিয়েছিল। এরপর ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া একমাত্র টেস্টেও বড় রান দেখতে পাওয়া যায়নি বিরাটের ব্যাটে। এই মুহূর্তে ভারত আর ইংল্যান্ডের (ENG vs IND) মধ্যে সীমিত ওভারের সিরিজ খেলা হচ্ছে।

এই সিরিজের প্রথম ম্যাচে বিশ্রাম দেওয়ার পর দ্বিতীয় এবং তৃতীয় টি-২০ ম্যাচেও বিরাটের ব্যাট নীরবই থেকেছে। যার ফলে দলে বিরাটের জায়গা নিয়েই প্রশ্ন উঠে পড়েছে। একের পর এক বিশেষজ্ঞরা বিরাটের সমালোচনায় মেতেছেন। এর মধ্যে ভারতকে প্রথমবার বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেবও বিরাটের সমালোচনায় মুখর হয়েছেন। কিন্তু কপিলের এই সমালোচনার বিরোধিতা করেছেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

খোলাখুলি বিরাটকে সমর্থন করলেন Rohit Sharma

বিরাটকে নিয়ে কপিল দেবের বয়ানে চটলেন অধিনায়ক রোহিত শর্মা, বললেন 'লোকের কথায় কান দিতে নেই' 1

বিরাটের বর্তমান ফর্ম নিয়ে প্রাক্তন অধিনায়ক কপিল দেব কিছুদিন আগেই বলেছিলেন যে বিরাটের টি-২০ দলে জায়গা পাওয়া মুশকিল। কারণ এই সময় তরুণ খেলোয়াড়রা ভাল প্রদর্শন করেও দলের বাইরে রয়েছেন। তৃতীয় টি-২০ পর যখন ভারত অধিনায়ক রোহিত শর্মাকে কপিল দেবের এই বয়ান নিয়ে প্রশ্ন করা হয় তখন রোহিত সরাসরি বিরাটের সমর্থনে মুখ খোলেন।

রোহিতের মতে কপিল দেব মাঠের বাইরে থেকে ম্যাচ দেখছেন, তাই তিনি জানেন না যে দলের ভেতর কী চলছে। রোহিত নিজের বয়ানে বলেন,

“উনি (কপিল দেব) বাইরে থেকে খেলা দেখছেন আর জানেন না যে ভেতরে কী চলছে। আমাদের নিজেদের ভাবার ধরণ রয়েছে। আমরা নিজেদের দল বানাই আর এর পেছনে যথেষ্ট ভাবনা চিন্তা করা হয়। এই অবস্থায় এই বিষয়টা আপনি বাইরে থেকে জানতে পারবেন না। এই কারণে বাইরে যা হচ্ছে , সেটা গুরুত্বপুর্ণ নয়, কিন্তু ভেতরে যা হয়, সেটা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ”।

আমাদের আগের প্রদর্শনকে উপেক্ষা করা উচিৎ নয় – রোহিত শর্মা

Rohit Sharma

ইংল্যান্ডের বিরুদ্ধে ২টি টি-২০ ম্যাচ খেলে বিরাট কোহলি মাত্র ১২ রানই করতে পারেন। দ্বিতীয় ম্যাচে তিনি মাত্র ১ রানই করেন আর তৃতীয় ম্যাচে ১১ রান করে আউট হন তিনি। যার পর তাকে দলে জায়গা দেওয়া নিয়েও সমস্যা তৈরি হয়েছে। কিন্তু ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার মন্তব্য যদি কই খেলোয়াড় বছরের পর বছর ধরে ভাল প্রদর্শন করেন আর তাকে এক আধটা সিরিজের প্রদর্শনের কারণে দল থেকে বাদ দেওয়া যায় না। তিনি বলেন,

“যদি আপনি ফর্মের কথা বলেন তাহলে প্রত্যেকেই চড়াই উৎরাইয়ের মধ্যে দিয়ে যায়। তবে, এতে খেলোয়াড়ের যোগ্যতার উপর কোনো প্রভাব পড়ে না। এই কারণে আমাদের এই বিষয়ে মনোযোগ দেওয়া উচিৎ, যখন কোনো খেলোয়াড় এত বছর ধরে ভাল প্রদর্শন করছে তো একটা বা দুটি সিরিজে খারাপ প্রদর্শন তাকে খারাপ খেলোয়াড় বানিয়ে দেবে না। আমাদের ওর আগের প্রদর্শনকে উপেক্ষা করা উচিৎ নয়। যারা দলে রয়েছে, আমরা সেই খেলোয়াড়ের গুরুত্ব জানি”।

ভারতীয় দল ১৯ রানে হারে ম্যাচ

বিরাটকে নিয়ে কপিল দেবের বয়ানে চটলেন অধিনায়ক রোহিত শর্মা, বললেন 'লোকের কথায় কান দিতে নেই' 2

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে তিন ম্যাচের সীমিত ওভারের সিরিজের তৃতীয় ম্যাচের কথা বলা হলে, এই ম্যাচ গত ১০ জুলাই খেলা হয়েছিল। ন্যাটিংহ্যামের ট্রেন্টব্রিজ স্টেডিয়ামে খেলা হওয়া এই ম্যাচে দুই দলের মধ্যে কড়া প্রতিদ্বন্দ্বীতা দেখতে পাওয়া হিয়েছে। এই ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জোস বাটলার টসে জিতে প্রথমে বুয়াট করার সিদ্ধান্ত নেন।

এই সিদ্ধান্ত সঠিক প্রমাণিত করে ইংল্যান্ডের দল ২১৫ রানের লক্ষ্য দেয় ভারতকে। ভারত এর জবাবে সূর্যকুমার যাদবের সেঞ্চুরির সাহায্যে মাত্র ১৯৮ রানই করতে পারে আর এই ম্যাচ ১৯ রানে হেরে যায়। কিন্তু তা সত্ত্বেও প্রথম দুটি ম্যাচ জেতার কারণে ভারত এই সিরিজ ২-১ ফলাফলে জিতে নেয়।

Leave a comment

Your email address will not be published.