আইপিএলে রোহিত শর্মার নামে রয়েছে এমন রেকর্ড যা ভাঙা অসম্ভব 1

২০০৯ এ খেলা হওয়া আইপিএলের দ্বিতীয় মরশুমে রোহিত শর্মা এমন একটি রেকর্ড নিজের নামে গড়েছিলেন, যা আজ পর্যন্ত আইপিএলের ইতিহাসে অন্য কোনো খেলোয়াড় হাসিল করতে পারেননি। দক্ষিণ আফ্রিকায় খেলা হওয়া এই মরশুমে রোহিত ডেকান চার্জাস দলের সদস্য ছিলেন। এই মরশুমে রোহিত নিজের ব্যাটে রানের বন্যা তো বইয়েছেনই সেই সঙ্গে নিজের বোলিংয়েও যথেষ্ট প্রভাবিত করেছিলেন। এছাড়াও ওই মরশুমে ডেক্কান চার্জাস আইপিএল খেতাবও জিতেছিল।
এমনিতে তো রোহিত শর্মা নিজের ব্যাটিংয়ের জন্য পরিচিত কিন্তু আইপিএলের এই মরশুমে তিনি নিজের বোলিংয়ে এমন রেকর্ড গড়েছেন যা আজ পর্যন্ত কোনো খেলোয়াড় ভাঙতে পারেননি।

বলেও হিট করেন হিটম্যান

দক্ষিণ আফ্রিকায় খেলা হওয়া আইপিএলের দ্বিতীয় মরশুমে রোহিত ডেকান চার্জাস দলের হয়ে খেলে ১৬টি ম্যাচে ২৭.৮৪ গড়ে ৩৬২ রান করেছিলেন। এছাড়াও রোহিত নিজের বোলিংয়ে সকলকে চমক দিয়েছিলেন। তিনি এই মরশুমে ১৬টি ম্যাচে ১১টি উইকেট নিয়েছিলেন যার মধ্যে একটি হ্যাটট্রিকও ছিল। রোহিত ই মরশুমে ৩০০র বেশি রান আর একটি হ্যাটট্রিক নিয়ে এক মরশুমে এই দুটি কৃতিত্ব দেখানো প্রথম খেলোয়াড় হয়েছিলেন।

প্রসঙ্গত এই রেকর্ড আজ পর্যন্ত অন্য কোনো খেলোয়াড় ভাঙতে পারেননি। রোহিতের এই হ্যাটট্রিক তার বর্তমান দল মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ছিল আর এই হ্যাটট্রিকে তিনি অভিষেক নায়ার, হরভজন সিং আর জেপি দুমিনিকে নিজের শিকার বানিয়েছিলেন। এই ম্যাচে তিনি মাত্র ৬ রান দিয়ে ৪টি উইকেট নিয়েছিলেন।

আইপিএলে রোহিত শর্মার নামে রয়েছে এমন রেকর্ড যা ভাঙা অসম্ভব 2

এছাড়াও রোহিত আইপিএলের প্রদর্শন দেখা গেলে তিনি পঞ্চম এমন খেলোয়াড় যিনি আইপিএলে ৫ হাজারের বেশি রান করেছেন। জানিয়ে দিই যে তিনি এখনও পর্যন্ত ২০০ আইপিএল ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ৫২৩০ রান করেছেন। অন্যদিকে রোহিতের অধিনায়কত্বের কথা বলা হলে তিনি বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক আর এখনও পর্যন্ত ৫ বার নিজের দলকে আইপিএল জিতিয়েছেন, যা যে কোনো দলের দ্বারা সবচেয়ে বেশি আইপিএল খেতাব জেতার রেকর্ড। রোহিতের অধিনায়কত্বের এই রেকর্ড তাকে আইপিএলের সবচেয়ে সফল অধিনায়কও করে দিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *