Rohit Sharma-র অনুপস্থিতিতে জসপ্রীত বুমরাহ দেবেন ভারতীয় দলকে নেতৃত্ব, ৩৫ বছর পর পুণরাবৃত্তি ইতিহাসের 1

করোনা সংক্রমিত হওয়ার পর রোহিত শর্মা ভারতীয় দলের সমস্যা বাড়িয়ে দিয়েছেন। ভারত আর ইংল্যান্ডের মধ্যে ১ জুলাই থেকে টেস্ট সিরিজের বাকি থাকা পঞ্চম ম্যাচ খেলা হবে। টেস্ট সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দল ইংল্যান্ড সফরে ৩টি টি-২০ আর ৩টি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে। তার ঠিক আগেই ভারতীয় দল রোহিত শর্মার কারণে বড় ধাক্কা খেয়েছে।

সম্প্রতি রোহিত শর্মা করোনা সংক্রমিত হয়েছেন। ফলে দল থেকে ছিটকে যেতে পারেন হিটম্যান। পাশাপাশি প্রশ্ন উঠছে রোহিত শর্মা যদি ছিটকে যান তাহলে দলকে নেতৃত্ব দেবেন কে? এই মুহূর্তে দলে বিরাট কোহলিও রয়েছেন। কিন্তু এবার দলের অধিনায়কত্ব পেতে পারেন জোরে বোলার জসপ্রীত বুমরাহ কারণ তিনিই এই মুহূর্তে দলের সহঅধিনায়ক। যদি বুমরাহের কাঁধে দলে নেতৃত্ব আসে তাহলে তিনি ৩৫ বছরের পুরনো ইতিহাসের পুণরাবৃত্তি করবেন।

বুমরাহ হতে পারেন দলের অধিনায়ক?

Rohit Sharma-র অনুপস্থিতিতে জসপ্রীত বুমরাহ দেবেন ভারতীয় দলকে নেতৃত্ব, ৩৫ বছর পর পুণরাবৃত্তি ইতিহাসের 2

রোহিত শর্মা ভারতীয় দলকে এক বড় সমস্যার মধ্যে ফেলে দিয়েছেন। আগামী ১ জুলাইয়ের আগে যদি ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা সুস্থ না হতে পারেন তাহলে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্ট থেকে ছিটকে যেতে পারেন। নিয়ম অনুযায়ী, আপাতকালীন পরিস্থিতি যদি দলের অধিনায়ক মাঠে না নামতে পারেন তাহলে দলের নেতৃত্ব সহঅধিনায়কের কাঁধে এসে পড়ে।

ইংল্যান্ড সফরে ভারতীয় দলের সহঅধিনায়ক জসপ্রীত বুমরাহ। ফলে করোনা সংক্রমিত হওয়ার কারনে যদি রোহিত শর্মা এই টেস্ট ম্যাচ খেলতে না পারেন তাহলে এই টেস্টে বুমরাহকে অধিনায়কত্ব করতে দেখা যেতে পারে। যদি বুমরাহের কাঁধে দলের নেতৃত্ব দেওয়া হয়, তাহলে তিনি ৩৫ বছর পর ইতিহাসের পুণরাবৃত্তি করবেন। কারণ কপিল দেবের পর এটাই প্রথমবার যখন কোনো জোরে বোলারকে ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন।

এই খেলোয়াড়দেরও দেওয়া হতে পারে নেতৃত্ব

Rohit Sharma-র অনুপস্থিতিতে জসপ্রীত বুমরাহ দেবেন ভারতীয় দলকে নেতৃত্ব, ৩৫ বছর পর পুণরাবৃত্তি ইতিহাসের 3

ভারতীয় দলের কাছে এই মুহূর্তে বেশকিছু খেলোয়াড় রয়েছেন যারা রোহিত শর্মার অনুপস্থিতিতে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারেন। কারণ বুমরাহের অধিনায়কত্ব করার কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। যার ফলে বিসিসিআই এই বড় ম্যাচে কোনো ঝুঁকি না নিয়ে বিরাট কোহলি অথবা ঋষভ পন্থের মধ্যে কোনো একজনকে অধিনায়ক নির্বাচিত করতে পারে।

বিরাট কোহলিকে ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে বিবেচিত করা হয়। তার নেতৃত্বেই ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে ২-১ ফলাফলে এগিয়ে রয়েছে। বিরাটের কাছে দলকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ভারতীয় দল এর আগে বিরাটের নেতৃত্বেই বেশ কয়েকবার টেস্টে এক নম্বরও রয়েছে। দ্বিতীয় বিকল্প হিসেবে ভারতীয় দলে ঋষভ পন্থ রয়েছেন। ঋষভকে সম্প্রতিই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে দলকে নেতৃত্ব দিতে দেখা গিয়েছিল। যদিও ওই সিরিজে ঋষভের নেতৃত্ব নিয়ে যথেষ্ট প্রশ্নও উঠেছিল।

সিরিজের উপর থাকবে ভারতীয় দলের নজর

Rohit Sharma-র অনুপস্থিতিতে জসপ্রীত বুমরাহ দেবেন ভারতীয় দলকে নেতৃত্ব, ৩৫ বছর পর পুণরাবৃত্তি ইতিহাসের 4

ভারতীয় দলের কাছে এই সিরিজে ২০০৭ এর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ রয়েছে। কারণ এই সিরিজে ভারতীয় দল ২-১ ফলাফলে এগিয়ে রয়েছে। যদি ভারত এই শেষ টেস্ট জিততে পারে বা ড্র করতে সফল হয় তাহলে ভারতীয় দল এই সিরিজ জিতে যাবে। ইংল্যান্ডের মাটিতে ২০০৭ সালের পর থেকে ভারতীয় দল কোনো টেস্ট সিরিজ জেতেনি।

Leave a comment

Your email address will not be published.