নিজের পায়ে নিজেই কুড়ুল মারছেন ঋষভ পন্থ, শীঘ্রই শেষ হবে আন্তর্জাতিক কেরিয়ার !! 1

শেষ কয়েকবছরে ভারতীয় ক্রিকেটের অন্যতম আলোচিত নাম ঋষভ পন্থ(Rishabh Pant)। তাঁর প্রতিভা নিয়ে কারও মনে কোনো সংশয় নেই। নিজের দিনে একার ক্ষমতায় কঠিন থেকে কঠিনতর ম্যাচ জিতিয়ে দিতে পারেন তিনি, এই কথা বিশ্বাস করেন ক্রিকেটমহলের একটা বড় অংশ, কিন্তু তাঁর বিরুদ্ধে বারবার যাচ্ছে তাঁর ধারাবাহিকতা। টেস্ট ক্রিকেটে ইতিমধ্যেই নিয়মিত তিনি। ভারত’কে বেশ কঠিন কিছু টেস্ট ম্যাচে জিতিয়ে এনেছেন দেশে হোক বা বিদেশে। কিন্তু তাঁর ধুমধাড়াক্কা ব্যাটিংশৈলী যে ধরনের ক্রিকেটে সবচেয়ে বেশী কার্যকরী হওয়ার কথা সেই টি-২০ ক্রিকেট’কে কিছুতেই বাগে আনতে পারছেন না ঋষভ। তাঁর প্রতিভার কথা মাথায় রেখে তাঁকে বারবার সুযোগ দিচ্ছে ‘টিম ইন্ডিয়া’, কিন্তু কিছুতেই নিজেকে নীল জার্সিতে প্রতিষ্ঠা করতে পারছেন না দিল্লীর তরুণ উইকেটরক্ষক ব্যাটার। বিশ্বকাপের পর রব উঠেছিলো ঋষভ’কে দিয়ে ওপেনিং করানোর। আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ তে ওপেনার হিসেবেই তাঁকে সুযোগ দিয়েছিলো ভারত। মাউন্ট মাউঙ্গানুই’তে আবার ব্যর্থ হলেন তিনি। এইভাবে আর কতদিন? উঠছে প্রশ্ন।

টি-২০ ক্রিকেটে চলছে না পন্থের ব্যাট-

Rishabh Pant | image: Twitter
Rsishabh Pant is yet to make his mark in T20is.

দেশের জার্সিতে ইতিমধ্যেই ৬৫টি টি-২০ ম্যাচ খেলা হয়ে গিয়েছে পন্থের (Rishabh Pant)। করেছেন মাত্র ৯৭৬ রান। ব্যাটিং গোড় ২২.৭০। অর্ধশতকের সংক্যা মাত্র ৩ টি। নিজের টেস্ট কেরিয়ারে যেখানে ঋষভের গড় প্রায় ৪৪, সেখানে টি-২০ তে তা প্রায় অর্ধেক। এমনকি টেস্টে তিনি ছক্কা মেরেছেন ৪৮ টি। আর চার-ছক্কার ক্রিকেট বলে পরিচিত টি-২০ তে নাকি ছক্কার সংখ্যা মাত্র ৩৭ টি। কেরিয়ারে এই উলটো ছবি কেনো? তার উত্তর নেই কারও কাছে। অনেকেই ঋষভের ধারাবাহিক টি-২০ ব্যর্থতা’র জন্য তাঁর ব্যাটিং পজিশন’কে দায়ী করেন। বলেন যে পাঁচ বা ছয় নম্বরে যখন ব্যাট করতে আসেন তিনি, তখন বেশী বল বাকি থাকে না, এবং বিশেষ কিছু করে ওঠার সুযোগ পান না পঁচিশ বর্ষীয় উইকেটরক্ষক ব্যাটার। তাঁরা নিদান দিয়েছিলেন পন্থ’কে ওপেনিং-এর জন্য ভাবুক ভারতীয় দল।

ওপেনার পন্থের রেকর্ড বিশেষ ভালো নয়-

Rishabh Pant | image: twitter
Rishabh Pant’s record as a T20i opener so far has been subpar.

বিশেষজ্ঞ’রা যতই ঋষভ পন্থ’কে (Rishabh Pant) ওপেনিং করতে দেখতে চান, রেকর্ড বই কিন্তু অন্য কথা বলছে। ইতিমধ্যেই বেশ কিছু ম্যাচে তাঁকে ওপেনার হিসেবে ব্যবহার করেছে ভারত। একবারও ৩০ রানের গণ্ডী পেরোন নি তিনি। চলতি বছরেই চারটি আন্তর্জাতিক ম্যাচে ওপেন করেছেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে একবার করেছেন ১৫ বলে ২৬। অন্য তিনটি ম্যাচে যথাক্রমে ইংল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন ৫ বলে ১। দক্ষিণ আফ্রিকা’র বিপক্ষে ১৪ বলে ২৭ এবং আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে করেন ১৩ বলে ৬ রান। কেনো ওপেনিং-এ সফলতা আসছে না পন্থের ব্যাট থেকে? তাঁর শটচয়ন’কে দায়ী করা যায় অধিকাংশক্ষেত্র। অনেক সময় অতি আগ্রাসী হতে গিয়ে ভুল শট খেলে ফেলেন দিল্লীর তরুণ। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-২০ তে সেই কারণেই আউট হলেন তিনি। লকি ফার্গুসনের(Lockie Ferguson) বলে চালাতে গিয়ে নিয়ন্ত্রণ রাখতে না পেরে শর্ট থার্ড ম্যানে টিম সাউদী’র(Tim Southee) হাতে ক্যাচ তুলে দেন ঋষভ। ২০১৪ টি-২০ বিশ্বকাপের জন্য এখন থেকেই ভাবনা শুরু করেছে ভারতীয় বোর্ড। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন ঈশান কিষণ, সঞ্জু স্যামসনের মত দুই প্রতিভাবান উইকেটরক্ষক ব্যাটার। তাই বলা যায় পন্থের ধারাবাহিক ব্যর্থতায় ভারতীয় বোর্ডের মোহভঙ্গ হলে শেষ হয়ে যেতে পারে তাঁর আন্তর্জাতিক টি-২০ কেরিয়ার।

Leave a comment

Your email address will not be published.