প্রত্যাবর্তন সাকিবের! আবারও বাংলাদেশের টেস্ট অধিনায়ক হলেন 1

মুমিনুল হকের (Mominul Haque) টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়কের খোঁজ চলছিল, কিন্তু এখন সেই খোঁজ শেষ হয়েছে। অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসানকে (Shakib Al Hasan) দলের নতুন টেস্ট অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে লিটন দাসকে (Liton Das)। নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুমিনুল।

বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়কের খোঁজ চলছিল

প্রত্যাবর্তন সাকিবের! আবারও বাংলাদেশের টেস্ট অধিনায়ক হলেন 2

২০১৯ সালে, সাকিবের জায়গায় মুমিনুলকে দলের অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। সে সময় সাকিবকে দুর্নীতির রিপোর্ট না করায় আইসিসি নিষিদ্ধ করেছিল। মুমিনুলের নেতৃত্বে বাংলাদেশ ১৭টি ম্যাচ খেলে মাত্র তিনটিতে জিতেছে। দুটি ম্যাচ ড্র হয়েছে, দলটি হেরেছে ১২টি ম্যাচে। এই সময়ে নিউজিল্যান্ডে টেস্ট জয় ছিল তার অধিনায়কত্বের সবচেয়ে বড় অর্জন। টেস্ট অধিনায়ক হিসেবে সাকিবের মেয়াদ এই নিয়ে দ্বিতীয়বার। তৎকালীন অধিনায়ক মাশরাফি মুর্তজা চোটে পড়ার পর ২০০৯ সালে তাকে অধিনায়ক করা হয়। এরপর ২০১৭ সালে মুশফিকুর রহিমকে টেস্ট অধিনায়ক করা হয়।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দায়িত্ব নেবেন

প্রত্যাবর্তন সাকিবের! আবারও বাংলাদেশের টেস্ট অধিনায়ক হলেন 3

সাকিবের অধিনায়কত্বে বাংলাদেশ ১৪ ম্যাচে তিনটি টেস্ট জিতেছে এবং ১১টিতে হেরেছে।টেস্ট অধিনায়ক হিসেবে সাকিবের প্রথম চ্যালেঞ্জ হবে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) সফর, যেখানে দলটি ১৬ থেকে ২৮ জুন দুটি টেস্ট ম্যাচ খেলবে। ঘরের মাঠে টেস্ট সিরিজে হারের পর ক্যারিবীয়দের মাটিতে ভালো পারফর্ম করার চাপে থাকবে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ টেস্ট দল

প্রত্যাবর্তন সাকিবের! আবারও বাংলাদেশের টেস্ট অধিনায়ক হলেন 4

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলী, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, এবাদত হোসেন, খালিদ আহমেদ, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মহম্মদ রহমান ও নুরুল হাসান সোহান।

Leave a comment

Your email address will not be published.