আইপিএল খেতাব জিততে এই প্রাক্তন ভারতীয় খেলোয়াড়কে কোচ হিসেবে নিয়োগ করল আরসিবি 1

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ আসরের জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে আইপিএল এর ফ্র্যাঞ্চাইজিগুলি। আগামী ১৮ ফেব্রুয়ারি আইপিএল এর নিলামের জন্য অপেক্ষায় রয়েছে আটটি ফ্র্যাঞ্চাইজি। এই পরিস্থিতিতে সকলের নজর থাকবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) উপর। একাধিক খেলোয়াড়কে তারা রিলিজ দিয়েছে, ফলে বেশ কিছু খেলোয়াড়কে তারা তুলবে, তা বলাই যায়।

আইপিএল খেতাব জিততে এই প্রাক্তন ভারতীয় খেলোয়াড়কে কোচ হিসেবে নিয়োগ করল আরসিবি 2

কিন্তু তার আগে নিজেদের সাপোর্ট স্টাফকে আরও শক্তিশালী করে দিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় বাঙ্গারকে ব্যান্টিং পরামর্শদাতা হিসাবে নিয়োগ করেছে আরসিবি। এখনও অবধি একবারের জন্যও আইপিএল শিরোপা নিতে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ফলে এই বছর সেই স্বপ্ন পূরণ করতে মরিয়া আরসিবি, আর তার জেরে সঞ্জয় বাঙ্গারকে নিয়োগ করল তারা।

২০১৪ সালের আগস্টে রবি শাস্ত্রী যখন টিম ডিরেক্টর হিসাবে জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন তখন বাঙ্গার ভারতের ব্যাটিং কোচ হিসাবে নিয়োগ পেয়েছিলেন। বিক্রম রাঠোরের পরিবর্তে তিনি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত এই ভূমিকায় অব্যাহত ছিলেন। বাঙ্গার এর আগে কিংস ইলেভেন পাঞ্জাবের প্রধান কোচ হিসাবে কাজ করেছেন। ২০১৪ সালের মরসুমে তিনি সহকারী কোচ হিসাবে শুরু করেছিলেন এবং যে বছর ফাইনালে পৌঁছতে পেরেছিল পাঞ্জাব, সেই বছর প্রধান কোচ হিসাবে পদোন্নতি পেয়েছিলেন তিনি।

আইপিএল খেতাব জিততে এই প্রাক্তন ভারতীয় খেলোয়াড়কে কোচ হিসেবে নিয়োগ করল আরসিবি 3

২০২১ সালের জন্য আরসিবির রিটেইন্ড খেলোয়াড়দের তালিকা : বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহাল, দেবদত্ত পাডিক্কাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, নভদীপ সাইনি, অ্যাডাম জাম্পা, শাহবাজ আহমেদ, জোশ ফিলিপ, কেন রিচার্ডসন, পবন দেশপাণ্ডে।

আইপিএল খেতাব জিততে এই প্রাক্তন ভারতীয় খেলোয়াড়কে কোচ হিসেবে নিয়োগ করল আরসিবি 4

আরসিবি থেকে ২০২১ সালের জন্য রিলিজড খেলোয়াড়দের তালিকা : অ্যারন ফিঞ্চ, ক্রিস মরিস, ইসুরু উদানা, মইন আলী, পবন নেগি, গুরকিরাত সিং মান, শিবম দুবে, ডেল স্টেইন, পার্থিব প্যাটেল, উমেশ যাদব।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *