দুরন্ত শতরান করে ধোনি-কপিল-ভাজ্জিকে টপকালেন রবিচন্দ্রন অশ্বিন, প্রথম ভারতীয় হিসেবে গড়লেন এই নজির 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চার টেস্টের সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে খেলা হচ্ছে, আর এটি হল রবিচন্দ্রন অশ্বিনের হোম গ্রাউন্ড। এই টেস্ট ম্যাচটি এখনও অবধি অশ্বিনের পক্ষে খুব বিশেষ একটি ম্যাচ হয়েছে। ইংল্যান্ডের প্রথম ইনিংসে তিনি বল হাতে পাঁচ উইকেট নিয়েছিলেন, তারপরে ভারতের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুরন্ত ১০৬ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন।

Image result for ravichandran ashwin

এই ইনিংসের মাধ্যমে অশ্বিন বেশ কিছু রেকর্ড গড়েছেন। কিন্তু তাঁর মধ্যে অন্যতম একটি রেকর্ড রয়েছে, যার জেরে প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, তারকা অফ স্পিনার হরভজন সিং, কিংবদন্তী অলরাউন্ডার কপিল দেবের মতো ক্রিকেটারদের পিছনে ফেলেছেন। ভারতের হয়ে আট নম্বরে ব্যাট করে অশ্বিন তিনটি টেস্ট সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান হয়েছেন।

Image result for ravichandran ashwin

অষ্টম নম্বরে ব্যাটিং করে, এখন একাই অশ্বিনের পক্ষে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির রেকর্ডটি রয়েছে, এর আগে যৌথভাবে অশ্বিন, ধোনি, কপিল দেব এবং হরভজন সিংয়ের সাথে ছিলেন। আট নম্বরে ব্যাট করে অশ্বিন এখন তিনটি টেস্ট সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ক্রিকেটারে পরিণত হয়েছেন। ধোনি, ভাজ্জি এবং কপিল দেব দুইবার এই কাজ করেছেন।

Image result for ravichandran ashwin

ম্যাচের কথা বলতে গিয়ে ভারত টস জিতে প্রথমে ব্যাট করে ৩২৯ রান তোলে। রোহিত শর্মা প্রথম ইনিংসে ১৬১ রান করেছিলেন। জবাবে, ইংল্যান্ড অল আউট হয় ১৩৪ রানে, রবিচন্দ্রন অশ্বিন ভারতের পক্ষে সর্বোচ্চ পাঁচ উইকেট নিয়েছিলেন। এর পরে, দ্বিতীয় ইনিংসে ভারত ২৮৬ রান করেছিল, অশ্বিন একাই ১০৬ রান করেছিলেন। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে তিন উইকেট হারিয়ে ফেলেছে, যার মধ্যে একটি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

Leave a comment

Your email address will not be published.