INDvsENG:দ্বিতীয় টেস্টে অশ্বিন করলেন সেঞ্চুরি, কালিসের মতো তারকাদের পেছনে ফেলে গড়লেন এই রেকর্ড 1

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতেও কৃতিত্ব দেখিয়ে দুররান্ত সেঞ্চুরি করেছেন। অশ্বিন টেস্ট কেরিয়ারের পঞ্চম সেঞ্চুরি করলেন। চেন্নাইয়ের মুশকিল পিচে দুর্দান্ত ব্যাটিং করে ১৩৪ বলে নিজের সেঞ্চুরি পূর্ণ করেন অশ্বিন। এর সঙ্গেই তিনি একটি বড়ো কৃতিত্বের অধিকারী হয়ে যান।

এশিয়ার প্রথম ক্রিকেটার যিনি ৩বার পাঁচ উইকেট নেওয়ার সঙ্গে করলেন সেঞ্চুরিও

INDvsENG:দ্বিতীয় টেস্টে অশ্বিন করলেন সেঞ্চুরি, কালিসের মতো তারকাদের পেছনে ফেলে গড়লেন এই রেকর্ড 2

ভারতীয় দলের অভিজ্ঞ সিনিয়র অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এশিয়ার প্রথম এমন ক্রিকেটার হলেন যিনি ৩বার এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি সেঞ্চুরিও করেছেন। ইয়ান বোথাম এই কৃতিত্ব পাঁচবার করে দেখিয়েছেন। এছাড়াও সাকিল আল হাসান, গ্যারি সোবার্স, মুস্তাক মহম্মদ, জ্যাক কালিস এই কৃতিত্ব ২বার করে করেছেন। প্রসঙ্গত অশ্বিন নিজের আগের চারটি সেঞ্চুরি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে করেছিলেন এখন তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের পঞ্চম সেঞ্চুরি করলেন।

মুশকিল পিচে অশ্বিনের জাদু

INDvsENG:দ্বিতীয় টেস্টে অশ্বিন করলেন সেঞ্চুরি, কালিসের মতো তারকাদের পেছনে ফেলে গড়লেন এই রেকর্ড 3

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টের পিচ নিয়ে প্রথম দিন থেকেই ইংল্যান্ডের বেশকিছু প্রাক্তন খেলোয়াড় প্রশ্ন তুলে দিয়েছিলেন। ইংল্যান্ডের প্রথম ইনিংস ১৩৪ রানে শেষ হয়ে যায়, এরপর ইংল্যান্ডের প্রাক্তন খেলোয়াড়রা চেন্নাইয়ের পিচকে দোষ দিতে শুরু করেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে যেভাবে রবিচন্দ্রন অশ্বিন দুর্দান্ত সেঞ্চুরি করেছেন তারপর তাদের মুখ বন্ধ হয়ে গিয়েছে। অশ্বিন দ্বিতীয় ইনিংসে ১০৬ রান করেন আর তার ব্যাট থেকে ১৪টি বাউন্ডারি এবং একটি ছক্কাও এসেছে। অশ্বিনের এই প্রদর্শনে ভারত দ্বিতীয় ইনিংসে ২৮৬ রান করে আর ইংল্যান্ডকে ৪৮২ রানের লক্ষ্য দেয়।

অশ্বিন বিরাটের সঙ্গে মিলে ইংল্যান্ডকে ঠেলে দেন ব্যাকফুটে

INDvsENG:দ্বিতীয় টেস্টে অশ্বিন করলেন সেঞ্চুরি, কালিসের মতো তারকাদের পেছনে ফেলে গড়লেন এই রেকর্ড 4

ভারত দ্বিতীয় ইনিংসের খেলার তৃতীয় দিন সম্পূর্ণভাবে ছন্নছাড়া হয়ে পড়েছিল। ভারত নিজেদের ৬ উইকেট মাত্র ১০৬ রানে হারিয়ে ফেলে, কিন্তু এরপর অধিনায়ক বিরাট কোহলি আর রবিচন্দ্রন অশ্বিন ইনিংস সামলান এবং ইংল্যান্ড বোলারদের উইকেটের জন্য হতাশ করে এন। দুই ব্যাটসম্যান সপ্তম উইকেটের হয়ে ৯৬ রান যোগ করেন। বিরাট কোহলিও দুর্দান্ত হাফসেঞ্চুরি করেন। কিন্তু বিরাটের আউট হওয়ার পরও অশ্বিন ক্রিকেট টিকে থাকেন আর ঈশান্ত শর্মার সঙ্গে তিনি ২৭ রান এবং মহম্মদ সিরাজের সঙ্গে মিলে শেষ উইকেটের হয়ে ৪৯ রানের দামী পার্টনারশিপ গড়েন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *