ভারতীয় দলের অধিনায়কত্ব বদলের সময় এসেছে? বড় বয়ান রবি শাস্ত্রী’র, BCCI’কে দিলেন বিশেষ পরামর্শ !! 1

আইসিসি প্রতিযোগিতায় ভারতীয় দলের পারফর্ম্যান্সের গ্রাফ দিন দিন তলানিতে নামছে। ২০২১ টি-২০ বিশ্বকাপে হারের পর নেতা বদলেছিলো ভারত। বিরাট কোহলি’কে সরিয়ে দায়িত্ব পান রোহিত শর্মা। তবুও বিন্দুমাত্র বদল নেই ভারতের কাপভাগ্যে। এতদিন দক্ষিণ আফ্রিকা বা নিউজিল্যান্ড’কে বলা হত চাপের মুখে ‘চোক’ করে যায় তারা, তবে দিনে দিনে আসল ‘চোকার’ হয়ে উঠেছে ভারত’ই। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয়ের পর অনেক আশা নিয়ে ভারতীয় দল অস্ট্রেলিয়া গিয়েছিলো টি-২০ বিশ্বকাপ খেলতে। রোহিত শর্মা’র নেতৃত্বে ভারত প্রায় ১৫ বছর পর আবার টি-২০ বিশ্বকাপ শিরোপা জিতবে এমনটা আশা করেছিলেন ১৪০ কোটি ভারতবাসী’ও। কিন্তু ফের একবার তীরে এসে তরী ডুবতে দেখলেন তাঁরা । ২০২২ টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে এসে কপালে জুটলো হার। তাও হাড্ডাহাড্ডি ম্যাচে সন্মানের হার নয়। ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ চারের মোকাবিলায় হারলো ১০ অ্যাডিলেডে ভারতের হতশ্রী পারফরম্যান্সের পর সমালোচনা’র ঝড় বইছে চারদিকে। রোহিত’কে কুড়ি-বিশের ক্রিকেটে নেতার ভূমিকা থেকে সরানো হোক, বলছেন অনেকে। এই বিতর্কে নতুন মাত্রা যোগ করলো প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রীর একটি বয়ান।

ব্যাপক রদবদল আসতে চলেছে ভারতীয় দলে-

Team India | image: Gettyimages
In the coming months Team India will undergo a lot of changes.

টি-২০ বিশ্বকাপে হতাশাজনক হারের পর ভারতের লক্ষ্য আপাতত নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ। ওয়েলিংটনে শুরু হতে চলা এই সিরিজ দিয়েই পরবর্তী টি-২০ ওয়ার্ল্ড কাপের জন্য প্রস্তুতি শুরু করবে ভারত। এই সফরে দলে নেই রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুলের মত সিনিয়র খেলোয়াড়’রা। বদলে মাঠে দেখা যাবে ঈশান কিষণ, সঞ্জু স্যামসন, শুবমন গিলের মত একঝাঁক তরুণ প্রতিভা’কে। টি-২০ সিরিজে নেতৃত্ব করতে দেখা যাবে হার্দিক পান্ডিয়া’কে। সিনিয়রদের দিন কি কুড়ি-বিশের ক্রিকেটে ফুরালো? চারদিকে শুরু হয়েছে জল্পনা। ইতিমধ্যেই শোয়েব আখতার বা কৃষ্ণমাচারি শ্রীকান্তের মত প্রাক্তনী’রা বলতে শুরু করেছেন যে পরবর্তী টি-২০ বিশ্বকাপের কথা ভেবে স্থায়ী অধিনায়ক করা হোক হার্দিক পান্ডিয়া’কে। এই বদলের আগুনে ঘৃতাহূতি দিলেন ভারতীয় দলের স্টপগ্যাপ কোচ, ভিভিএস লক্ষ্মণ। রাহুল দ্রাবিড়ের অবর্তমানে দলের দায়িত্ব নিয়ে নিউজিল্যান্ডে রয়েছেন তিনি। লক্ষ্মণ জানিয়েছেন দলের স্বার্থে টি-২০ তে স্পেশ্যালিস্ট খেলোয়াড়দের খেলানোর কথা ভাবা উচিৎ ভারতের। অধিনায়কত্ব থেকে দল নির্বাচন, কোন পথে এগোনো দরকার ‘টিম ইন্ডিয়া’র? সমাধান বাতলালেন বিরাট কোহলিদের প্রাক্তন হেডস্যার রবি শাস্ত্রী(Ravi Shastri)।

অধিনায়কত্ব প্রসঙ্গে কি মত শাস্ত্রী’র?

Ravi Shastri | image: twitter
Indian team’s ex-coach Ravi Shastri will be OK if India elects a new T20i captain.

ইংরেজি’তে একটা কথা আছে, “টু কল আ স্পেড আ স্পেড”, অর্থাৎ যা সত্যি তা সোজাসুজি মুখের ওপর বলা। প্রাক্তন ভারত অধিনায়ক শাস্ত্রী’র (Ravi Shastri) বরাবর’ই সেই অভ্যেস’টি রয়েছে। ভারতীয় দল যখন অধিনায়কত্ব নিয়ে দ্বিধার মধ্যে দিয়ে যাচ্ছে তখন রাখঢাক না করেই সটান উত্তর জানিয়ে দিয়েছেন বিরাটদের রবি ভাই। টি-২০ অধিনায়কত্ব কি রোহিত শর্মা’র কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছে? বদল কি আনা দরকার অধিনায়কের ক্ষেত্রে? উত্তরে রবি জানান, “টি-২০ ক্রিকেটের জন্য একজন নতুন নেতা নির্বাচন করা হলে তাতে আমি অন্তত কোনও ক্ষতি দেখছি না। যে বিপুল পরিমাণ ক্রিকেট এখন খেলতে হয় ক্রিকেটারদের, একজনের পক্ষে তিনটে ফর্ম্যাট খেলা কখনোই সোজা নয়। টেস্ট এবং একদিনের ম্যাচে রোহিত অধিনায়কত্বের দৌড়ে এগিয়ে থাকলেও, টি-২০ তে নতুন নেতা বাছতে কোনও আপত্তি থাকতে পারে না। আর সেই অধিনায়কের নাম হার্দিক পান্ডিয়া যদি হয়, তবে তাই হোক।” সমালোচনা’র পাশাপাশি ক্রিকেটারদের খেলার ধকল নিয়েও ভেবেছেন শাস্ত্রী। হার্দিক’কে নতুন অধিনায়ক হিসেবে মেনে নিতে তাঁর কোনও আপত্তি যে নেই তাও বুঝিয়েছেন আমাজন প্রাইম ভিডিও আয়োজিত প্রশ্নোত্তর সেশনে।

লক্ষ্মণের মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া দিলেন শাস্ত্রী

VVS Laxman | image: twitter
Team India’s interim coach VVS Laxman wants specialist players in T20is

ভারতের ক্রিকেটে সিনিয়র বনাম জুনিয়র বিতর্কে নতুন মাত্রা যোগ করেছেন ভিভিএস লক্ষ্মণ(VVS Laxman)। টি-২০ ক্রিকেট ‘স্পেশ্যালিস্ট’দের খেলা, ভারতের উচিৎ তাঁদের চিহ্নিত করা, বলেছেন ভারতের অন্তবর্তী কালীন কোচ। এই বিষয়ে ভিভিএস এর পাশে দাঁড়িয়েছেন শাস্ত্রী(Ravi Shastri)। “আমি মনে করি ভিভিএস একদম ঠিক বলেছে। আগামীতে এটাই আমাদের এগিয়ে চলার মন্ত্র হওয়া দরকার। ভারত’কে একটা দুর্ধর্ষ ফিল্ডিং দল হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে, আমাদের লক্ষ্য হওয়া উচিৎ স্পেশ্যালিস্ট খেলোয়াড়দের খুঁজে বের করে তাঁদের ভূমিকা নির্দিষ্ট করে দেওয়া।” জানাচ্ছেন ভারতের প্রাক্তন প্রশিক্ষক।

ইংল্যান্ডের থেকে শিখুক ভারত

Team England | image: Gettyimages
Ravi Shastri wants India to take a leaf from England’s books

দলে স্পেশ্যালিস্ট খেলোয়াড়েরা থাকলে কিভাবে সাফল্য আসতে পারে তা বোঝাতে গিয়ে ২০১৯ একদিনের বিশ্বকাপ এবং ২০২২ টি-২০ বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের দলের দিকে তাকাতে বলছেন শাস্ত্রী (Ravi Shastri)। তিনি বলেন, “আমি কিছু ইঙ্গিত করছি না, তবে ভবিষ্যতে এই (ভারতীয়) দলের খেলোয়াড়দের দলে নিজেদের ভূমিকা বুঝে নিতেই হবে। আপনি ইংল্যান্ডের দিকে তাকিয়ে দেখুন। ২০১৫ বিশ্বকাপের পর ওরা ভীষণ আগ্রাসী হয়ে গিয়েছিলো। ওটাই ওদের দলগত শক্তি হয়ে উঠেছিলো। ওরা নিজেদের টি-২০ আর একদিনের ম্যাচের জন্য শ্রেষ্ঠ খেলোয়াড়দের খুঁজে বার করতে সচেষ্ট হয়েছিলো। তাতে কিছু সিনিয়র খেলোয়াড়’রা বাদ পড়লেও তা নিয়ে বিশেষ মাথা ঘামায় নি। ওরা এমন ক্রিকেটারদের খুঁজে বের করেছে যাঁরা সীমিত ওভারের ক্রিকেটের সাথে দ্রুত মানিয়ে নিতে পেরেছে।” ভারতের ক্ষেত্রে করণীয় কি? প্রশ্নের উত্তরে তিনি জানান, “ ইংল্যান্ডের ‘প্যাটার্ন’ মেনে চলতে পারে ভারত’ও। আমাদের কাছে প্রতিভার কোনও অভাব নেই। আর পরিবর্তন যা দরকার তা শুরু হতে পারে এই(নিউজিল্যান্ড) সিরিজ থেকেই। এই সফরে ভারতীয় দল তরুণ প্রতিভায় ভরপুর। তাঁদের সময় দিয়ে মেজেঘষে তৈরি করতে হবে ‘টিম ইন্ডিয়া’কে।”

Read More: হার্দিক পান্ডিয়ার বদলি হিসাবে দেখা যাবে এই মারকুটে প্লেয়ারকে, সোশ্যাল মিডিয়া তে ভাইরাল ৫১ সেকেন্ডের ক্লিপ !!

Leave a comment

Your email address will not be published.