ravi-bishnoi-will-play-for-gujarat

ভারতীয় ক্রিকেটের আগামীদিনের তারকা হিসেবে ইতিমধ্যেই পরিচিতি তৈরি করে নিয়েছেন রবি বিষ্ণোই (Ravi Bishnoi)। ডান হাতি লেগস্পিনার ভারতের জার্সিতে অনূর্দ্ধ-১৯ বিশ্বকাপ ফাইনাল খেলেছেন। ২০২০ সালে বাংলাদেশের বিরুদ্ধে হেরে ভারতের স্বপ্নভঙ্গ হকেঈ ফাইনালে দুর্দান্ত পারফর্ম করেছিলেন বিষ্ণোই। খেলেছেন সিনিয়র দলের হয়েও। লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের (LSG) হয়ে আইপিএলেও অনবদ্য পারফর্ম্যান্স বিষ্ণোইয়ের। ২০২২ মরসুমে তিনি ১৪ ম্যাচে নিয়েছিলেন ১৩ উইকেট। আর ২০২৩ মরসুমে ১৫ ম্যাচ খেলে ১৬ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। মাত্র ২২ বছরেই প্রতিপক্ষ ব্যাটারদের বেশ কঠিন পরীক্ষার মধ্যে ফেলতে দেখা গিয়েছে তাঁকে। যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal) এবং কুলদীপ যাদবের (Kuldeep Yadav) কারণে আপাতত জাতীয় দলে জায়গা হচ্ছে না তাঁর। তবে কুল-চা জুটির পর ভারতের লেগস্পিনের ভবিষ্যত যে রবি বিষ্ণোই (Ravi Bishnoi), সে বিষয়ে দ্বিমত নেই কারও মনে।

সংবাদসংস্থা স্পোর্টসস্টার সূত্রে খবর এই মরসুমে নিজের কেরিয়ার নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি। এতদিন রাজস্থানের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলতেন রবি বিষ্ণোই (Ravi Bishnoi) । মাত্র ১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন ২ উইকেট। ২৫ টি লিস্ট-এ ম্যাচে নিয়েছেন ৩৬ উইকেট। এবং কেরিয়ারে ৮৭টি টি-২০তে তাঁর উইকেটের সংখ্যা ১০১। রাজস্থানের জার্সিতে যে পরিমাণ সুযোগ তিনি পাচ্ছিলেন তা নিয়ে খুশি ছিলেন না বিষ্ণোই। ফলে দলবদল করতে চলেছেন তিনি। শোনা যাচ্ছে ২০২৩ মরসুমে গুজরাতের জার্সি গায়ে চাপিয়ে ঘরোয়া ক্রিকেট খেলবেন তিনি। জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য ঘরোয়া ক্রিকেটের মাহাত্ম্য বাড়ানো হয়েছে সম্প্রতি। বিষ্ণোইয়ের (Ravi Bishnoi)  দলবদল তাঁকে ‘মেন ইন ব্লু’ শিবিরে ফেরায় কিনা এখন নজর থাকবে সেই দিকে।

Read More: Team India: নেতৃত্ব ছিনিয়ে নেওয়ার ক্ষমতা রাখেন এই ক্রিকেটার, পদ হারানোর ভয়েই সুযোগ দিচ্ছেন না হার্দিক !!

আসন্ন  মরসুমের জন্য দল গুছিয়ে নিচ্ছে গুজরাত-

Ravi Bishnoi | LSG | Image: Getty Images
Ravi Bishnoi | Image: Getty Images

গত মরসুমটা ভালো কাটে নি গুজরাতের। ফাইনালে বাংলাকে হারিয়ে রঞ্জি খেতাব জিতেছে তাদের পড়শি সৌরাষ্ট্র। কিন্তু নক-আউটের যোগ্যতাই অর্জন করতে পারেন নি পীয়ূষ চাওলা (Piyush Chawla), প্রিয়াঙ্ক পাঞ্চালরা (Priyank Panchal)। এলিট পর্বের ডি-গ্রুপে ছিলো তারা। শেষ করেছে পঞ্চম স্থানে। ৭ ম্যাচ খেলেছে জিতেছে মাত্র ২টি ম্যাচ। হারতে হয়েছে ৪ ম্যাচে। ১৪ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। মধ্যপ্রদেশ, পাঞ্জার, রেলওয়েজ এবং বিদর্ভের পরে স্থান হয়েছে গুজরাতের। নতুন মরসুমের জন্য আটঘাট বেঁধে মাঠে নামছে গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশন (GCA)। রবি বিষ্ণোই (Ravi Bishnoi) যোগ দেওয়ায় তাদের বোলিং শক্তি অবশ্যই বাড়বে। পাশাপাশি নতুন প্রশিক্ষক নিয়োগের পথেও হাঁটতে চলেছে তারা।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আগামী মরসুমের জন্য রমেশ পাওয়ারকে (Ramesh Powar) কোচ হিসেবে নিয়োগ করতে চলেছে গুজরাত রাজ্য দল। গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজরি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে। জাতীয় দলে পাওয়ারের এক সময়ের সতীর্থ পার্থিব প্যাটেল রয়েছেন এই অ্যাডভাইজরি কমিটিতে। বর্তমানে পাওয়ারের বয়স ৪৫। তিনি জাতীয় দলের হয়ে ২টি টেস্ট ম্যাচে ৬ উইকেট নিয়েছেন। একদিনের ক্রিকেটে ‘মেন ইন ব্লু’ জার্সি গায়ে চাপিয়ে পাওয়ার খেলেছেন ৩১ ম্যাচ। নিয়েছেন ৩৪ উইকেট। কোচ হিসেবে তিনি দুই দফায় যুক্ত ছিলেন ভারতের মহিলা দলের সাথে। ২০২২ সালের ডিসেম্বর মাসে তিনি হরমনপ্রীত (Harmanpreet Kaur), স্মৃতি মন্ধানাদের (Smriti Mandhana) দলের দায়িত্ব ছাড়েন।

সাইরাজ বাহুতুলের (Sairaj Bahutule) পর মুম্বইয়ের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে গুজরাত দলের দায়িত্ব নিচ্ছেন রমেশ পাওয়ার। (Ramesh Powar) পাওয়ার ছাড়াও মুম্বই ক্রিকেটের পরিচিত নাম সুলক্ষণ কুলকার্ণি (Sulakshan Kulkarni) বর্তমানে রয়েছেন তামিলনাড়ুর দায়িত্বে। শোনা যাচ্ছে বরোদার কোচ হতে পারেন মুম্বইয়ের ঘরোয়া ক্রিকেটের আরেক নক্ষত্র-অমল মুজুমদার (Amol Muzumdar)।

Also Read: “বিয়ের পর বিরাট কোহলি অনেকটা…” বিরুষ্কার রসায়ন নিয়ে মুখ খুললেন ‘প্রিয় বন্ধু’ ঈশান্ত শর্মা !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *