PAK vs NZ: প্রথমে ব্যাট করে পাকিস্তানের বিপক্ষে বড় রান তুলতে পারলো না নিউজিল্যান্ড, বোলিং যুদ্ধে লুকিয়ে আছে জয়ের চাবিকাঠি !! 1

PAK vs NZ: টি-২০ বিশ্বকাপে এসে পৌঁছেছে একদম অন্তিম লগ্নে। অস্ট্রেলিয়ায় হাড্ডাহাড্ডি লড়াই শেষে বারো দলের মধ্যে বিদায় নিয়েছে আট টিম। শেষের চারের লড়াইতে টিকে কেবল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। আজ ৯ নভেম্বর প্রথম সেমিফাইনালে মুখোমুখি গ্রুপ-১ এর বিজেতা নিউজিল্যান্ড আর গ্রুপ-২ এর রানার্স আপ পাকিস্তান। শুরু থেকেই বিধ্বংসী ফর্মে থাকা কিউই’দের থেকে একদম আলাদা পাকিস্তানের শেষ চারের টিকিট অর্জনের যাত্রাপথ। প্রথম দুই ম্যাচ হেরে খাদের গভীরে তলিয়ে যাওয়া টিম পাকিস্তান’কে লড়াইতে ফেরায় দক্ষিণ আফ্রিকা ম্যাচে জয়। এরপর অঘটন ঘটিয়ে ডাচ’রা দক্ষিণ আফ্রিকা’কে হারাতে বাড়তি অক্সিজেন পান বাবর, রিজওয়ান।‘রা। বাংলাদেশ’কে হারিয়ে যোগ্যতা অর্জন করেন সেমিফাইনালের। আজ সিডনি’র মাঠে নিজেদের সৌভাগ্য’কে ধরে রাখতে চাইবেন শাহীন শাহ আফ্রিদি, হ্যারিস রউফ’রা। অপর দিকে নিজেদের দুরন্ত ফর্ম বজায় রেখে ট্রফি নিয়ে দেশে ফেরার লড়াইতে থাকতে চাইবেন কিউই’রাও। ২০২১ সালে ফাইনালে গিয়ে জুটেছিলো হার। কাপ আর ঠোঁটের দূরত্ব ঘোচাতে তাই বদ্ধপরিকর কেন উইলিয়ামসন, টিম সাউদী’রা। ম্যাচ হাড্ডাহাড্ডি হতে চলেছে তা নিশ্চিত। টসে জিতে সিডনি’র ইতিহাস মাথায় রেখে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন উইলিয়ামস। যত রান তুললে স্বস্তি পেতেন ‘ব্ল্যাক ক্যাপস’ অধিনায়ক, পাক বোলিং নৈপুণ্যে তার কাছাকাছি পৌঁছাতে পারে নি নিউজিল্যান্ড।

ব্যাট হাতে যথেষ্ঠ রান কি তুলেছে নিউজিল্যান্ড? রয়েছে প্রশ্ন-

Daryl Mitchell | image: Gettyimages
Daryl Mitchell scored a brilliant half century to keep his team in the game.

আজকের ম্যাচ যে কোনো পক্ষের কাছে সহজ হবে না তা একদম প্রথম বল থেকেই দিনের আলোর মত পরিষ্কার। প্রথম বলেই ফিন অ্যালেন শাহীন শাহ আফ্রিদি’কে লং অন বাউন্ডারিতে পাঠান। না ঘাবড়ে গুড লেন্থ স্ট্র্যাটেজি’তে ভরসা রেখেছিলেন শাহীন। পেলেন ফল’ও। ইনিংসের দ্বিতীয় বলে আম্পায়ার আউট দিলেও রিভিউ’র সাহায্যে বেঁচে যান অ্যালেন। কিন্তু তৃতীয় বলেই আবার তাঁকে লেগ বিফোর করেন শাহীন। কিউইদের প্রধান ভরসা ডেভন কনওয়ে’ও রান চুরি করতে গিয়ে শাদাব খানের দারুণ থ্রো’তে রান আউট হন।  ২০ বলে ২১ এর বেশী এগোতে পারেন নি তিনি। মহম্মদ নওয়াজের বলে যখন ৬ রান করে আউট হন গ্লেন ফিলিপস কিউই ইনিংস তখন বেশ চাপে। চাপমুক্তি কিছুটা করলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ধুন্ধুমার ব্যাটিং না করলেও ৪২ বলে ৪৬ রানের দায়িত্ববান ইনিংস খেললেন অধিনায়ক। রানগতি বাড়ানোর কাজ’টা করলেন ড্যারিল মিচেল। ৩টি চার এবং ১ টি ছক্কার সাহায্যে প্রায় ১৫২ স্ট্রাইক রেটে ৩৫ বলে ৫৩ করলেন তিনি। কেন আউট হওয়ায় শেষের দিকে নেমে ১২ বলে ১৬ করলেন জেমস নীশম’ও। শুরুতে বিপর্যয়ের মুখে পড়লেও শেষমেশ ৪ উইকেটের বিনিময়ে ১৫২ তুলেছে নিউজিল্যান্ড। সিডনি মাঠের গড় প্রথম ইনিংস স্কোর ১৬৫’র আশেপাশে। সেখানে নিউজিল্যান্ডের রান কি যথেষ্ঠ হবে? প্রশ্ন সেখানেই।

বোলিং যুদ্ধে লুকিয়ে জয়ের চাবিকাঠি-

Trent Boult | image: Gettyimages
The kiwi bowling attack led by Trent Boult is going to be key for New Zealand in the semifinal

পাকিস্তান’কে ম্যাচে আপাতত অ্যাডভান্টেজের ব্যবস্থা করে দিয়ে গেছে তাদের বোলিং। অন্যান্য দিনের মত আজও পাক বোলিং-এর প্রধান তারকা শাহীন শাহ আফ্রিদি। প্রথমে অ্যালেন ও পরে উইলিয়ামসন’কে তুলে নেন তিনি। গ্লেন ফিলিপস’কে আউট করেন মহম্মদ নওয়াজ। দুই দলের দ্বৈরথের ফলাফল নির্ধারণ করবে বোলিং-ই। নিউজিল্যান্ডের কাছেও ট্রেন্ট বোল্ট আর টিম সাউদী নামের দুই দুর্দান্ত পেসার রয়েছে। নিজেদের গতি আর বৈচিত্রের তারতম্য করে শুরুতেই যদি উইকেট তুলে নিতে পারেন তাঁরা তাহলে পাকিস্তানের দিকে হেলে পড়া ম্যাচের পাল্লা আবার সমান সমান হতেই পারে। সিডনি’র পিচে বল পড়ে খানিক থেমে আসছে। স্পিনারদের বিরুদ্ধে কঠিন হতে পারে ব্যাটিং। সেক্ষেত্রে বড় ভূমিকা থাকতে পারে মিচেল স্যান্টনার এবং ইশ সোধি’র। বোলিং মোকাবিলায় যে দল শেষ হাসি হাসবে আজকের ম্যাচ জিতে টি-২০ বিশ্বকাপের ফাইনালে জায়গা পাকা করবে সেই দল’ই।

Read More: PAK vs NZ: শাহিনের বলে উইকেট ছিটকে গেল উইলিয়ামসনের, বড় শট খেলতে গিয়ে ঘটালেন অঘটন !! দেখুন ভিডিও

Leave a comment

Your email address will not be published.