PAK VS NZ: পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের হারের ৩ টি কারণ, যা মানতে পারছে না ভক্তরা !! 1

PAK VS NZ : গ্রুপ স্টেজের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের অভিযান শুরু করেছিল নিউজিল্যান্ড। তাদের পাঁচ ম্যাচে তিনটি জয়, একটি পরাজয় ও একটি বৃষ্টির কারণে পন্ড হয়ে যাওয়া খেলার পরেই ৭ পয়েন্ট নিয়ে প্রথম গ্রুপের শীর্ষস্থানে ছিল নিউজিল্যান্ড দল। এই বিশ্বকাপের আগেই তাদেরকে বিশ্বকাপের ফেভারিট হিসেবেই মানা হচ্ছিল তবে অন্যদিকে ভারতের কাছে পরাজয় দিয়ে বিশ্বকাপের আসর শুরু করেছিল পাকিস্তান, দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের মত দলের কাছে হেরে গিয়ে রীতিমতন টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল পাকিস্তান, তবে তাদের পারফরম্যান্স এবং ভাগ্য দুটি তাদেরকে সেমিফাইনালে পৌঁছে দিল। সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও পাকিস্তান,  গতবছর সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল পাকিস্তানকে, অন্যদিকে সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে গিয়েছিল নিউজিল্যান্ড, তবে অস্ট্রেলিয়াকে হারাতে ব্যর্থ হয় এই ব্ল্যাক ক্যাপস রা, গতকাল টসে জিতে অধিনায়ক কেন উইলিয়ামসন সিডনির ঘুরন্ত পিচে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন, প্রথম ওভার থেকেই উইকেট হারাতে শুরু করে নিউজিল্যান্ড দল, নিউজিল্যান্ড দলের হারের পিছনে তিনটি কারণ হলো

১. খারাপ ফিল্ডিং ও ক্যাচ মিস :

PAK VS NZ: পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের হারের ৩ টি কারণ, যা মানতে পারছে না ভক্তরা !! 2

নিউজিল্যান্ড দল মূলত তাদের ফিল্ডিং-এর জন্যই জনপ্রিয়, তবে কাল কিউই প্লেয়াররা ফিল্ডিংয়ে তাদের সেরা পারফরম্যান্স দেখাতে ব্যর্থ হন, ওভারের চতুর্থ বলে জীবনদান পান অধিনায়ক বাবর আজম, এই জীবনদান তাকে সুযোগ দেয় তার ফর্মে ফিরে আসার জন্য, এই বিশ্বকাপে সেমিফাইনালের আগে নিউজিল্যান্ড দলের ফিল্ডাররা ২২টি ক্যাচের মধ্যে ১৯টি ক্যাচ ধরেছিল, তাদের সফলতা ছিল ৮৮%, কিন্তু সেমিফাইনালের ৩টি ক্যাচ সহ রান আউট মিস করেছে দল, গতকাল প্রথম ওভারেই ক্যাচ মিস নিউল্যান্ডকে খেলা থেকে অনেকটাই পিছিয়ে দেয় ,  কারণ বাবর-রিজওয়ান ( BABAR AZAM & MOHAMMED RIZWAN) জুটি ফর্মে ফিরে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ রানের পার্টনারশিপ করলেন।

২. জেতার জন্য প্রয়োজনীয় রান করতে ব্যর্থ নিউজিল্যান্ড

PAK VS NZ: পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের হারের ৩ টি কারণ, যা মানতে পারছে না ভক্তরা !! 3

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও ব্যাটসম্যানেরা অসাধারণ পারফরম্যান্স দেখাতে ব্যর্থ হয়েছেন। কারণ প্রথম ওভারে শাহীন আফ্রিদি পরাস্ত করেছেন নিউজিল্যান্ডের ওপেনার ব্যাটসম্যান ফিন অ্যালেন (FINN ALLEN) কে। মাত্র ৪ রান বানিয়ে প্যাভিলিয়নের পথ দেখেন এবং পাওয়ার প্লের শেষ বলে শাদাব খানের দুর্দান্ত থ্রোতে আউট হয়ে প্যাভিলিয়নে নিয়ে যান ডিভন কনওয়ে (DEVON CONWAY)। তিনি আউট হওয়ার সাথে সাথেই নিউজিল্যান্ড ফর্মে থাকা গ্লেন ফ্লিপস নওয়াজের বলে সহজ একটি ক্যাচ তুলে দেন। দলের অধিনায়ক কেন উইলিয়ামসন (KANE WILLIAMSON) কোনো ঝুঁকিপূর্ণ শট খেলছিলেন না তিনি মাঝের ওভারে অনেক বল ডট খেয়েছেন।তিনি মাত্র ৪২ বলে ৪৬ রান করেছেন। দলের হয়ে সর্বোচ্চ স্কোরটি এসেছে ড্যারেল মিছিলের ব্যাট থেকে, তিনি দলের হয়ে ৩৫ বলে ৫৩ করেছেন। ২০ ওভার ব্যাটিং করে ৪ উইকেটে মাত্র ১৫২ রান করতে সক্ষম হয়েছে দল।

৩. সিডনির স্পিনিং পিচে হাতখুলে খেলতে পারলেন না কিউই ব্যাটসম্যানেরা

PAK VS NZ: পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের হারের ৩ টি কারণ, যা মানতে পারছে না ভক্তরা !! 4

মিডিল ওভারে রান বানাতে ব্যর্থ ছিল নিউজিল্যান্ড দল, পাকিস্তান দলের দুই স্পিনার শাদাব খান এবং মোহাম্মদ নওয়াজকে দুরন্ত ছন্দে বোলিং করতে দেখা যাচ্ছিল, শাদাব খান (SHADAB KHAN) তার স্পেলে মাত্র ৩৩ রান দিয়েছেন অন্যদিকে মোহাম্মদ নওয়াজ (MOHAMMAD NAWAZ) দুই ওভার বোলিং করে ১২ রান দিয়ে একটি উইকেট তুলে নিয়েছেন। ইনফর্ম গ্লেন ফিলিপসের ( GLENN PHILIPS) গুরুত্বপূর্ণ উইকেটটি নওয়াজ তুলে নেওয়ার পরে নিউজিল্যান্ড দল অনেকটা পিছিয়ে পড়েছিল খেলা থেকে। স্পিনারদের বল তুলনামূলক বুঝতে অসুবিধা হচ্ছিল কিউই ব্যাটসম্যানদের, যে কারণে তাদের বিরুদ্ধে প্রহার করতে দেখা যায়নি।

Leave a comment

Your email address will not be published.