“আমাদের বোলার’রা তো ভারতের মত নয়…” বিশ্বকাপের ফাইনালের আগে ভারত’কে আবার কটাক্ষ শোয়েব আখতারের !! 1

PAK vs ENG: একমাসের ক্রিকেট পার্বণের শেষদিন আজ। টি-২০ বিশ্বকাপ ফাইনালে আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড এবং পাকিস্তান। নিজেদের গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে পরপর দুই হার হজম করার পর কিছুটা দৈবের সাহায্য নিয়ে আর অনেকটা নিজেদের ফর্মের সুবাদে বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়ে দেশে বিদেশে অনেকখানি সন্মান আদায় করে নিয়েছেন শাহীন শাহ আফ্রিদি, বাবর আজম’রা। অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ হেরে আতসকাঁচের তলায় ছিলো ইংল্যান্ড দল। সেখান থেকে তাদের ফাইনাল যাত্রাপথ’টাও যথেষ্ঠ আকর্ষক। সেমিফাইনালে ভারত’কে ১০ উইকেটে হারিয়েছে তারা। দুই ওপেনার জস বাটলার এবং অ্যালেক্স হেলস’কে ক্রিজ থেকে নড়াতে পারেন নি ভারতীয় বোলার’রা। এই লজ্জার হারের পর বেশ সমালোচনা’র মুখে পড়েছেন ভুবনেশ্বর কুমার, অর্শদীপ সিং’রা। তাঁদের ‘একমাত্রিক’ এবং ‘কন্ডিশনাল বোলার’ বলে আগেই কটাক্ষ করেছিলেন পাক পেস কিংবদন্তী শোয়েব আখতার। ফাইনাল ম্যাচ শুরু’র আগে আরও একবার ভারতের কাটা ঘায়ে নুনের ছিটে দিতে পিছপা হলেন্ না তিনি।

লজ্জার হারে ছিটকে গিয়েছে ভারত-

indian team | image: Gettyimages
The Indian team faced a humiliating defeat against England in the semifinal of T20 World Cup

২০২১ টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হার জুটেছিলো ভারতের। এর থেকে খারাপ আর কি হতে পারে? তখন ভেবেছিলেন অনেক। ২০২২ টি-২০ বিশ্বকাপে তাঁরা যা দেখলেন তা স্বপ্নেও মনে হয় কল্পনা করেন নি। গ্রুপ পর্বে বেশ ভালো ক্রিকেট খেলেই সেমিফাইনালে গেছিলো ‘টিম ইন্ডিয়া।’ বিরাট কোহলি, সূর্যকুমারের ব্যাট আর অর্শদীপ, ভুবনেশ্বরদের বলে ফাইনালের ঠিকানা খুঁজতে নেমে শুরুতেই পথ হারায় ‘মেন ইন ব্লু।’ টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যর্থতা ভোগায় ভারত’কে। ৫ রানে কে এল রাহুল এবং ২৮ বলে ২৭ করে ফেরেন রোহিত শর্মা। এরপর বিরাট কোহলি(৪০ বলে ৫০) এবং হার্দিক পান্ডিয়া (৩৩ বলে ৬৩) চেষ্টা করলেও দলের রান ১৬৮’র বেশী এগোয় নি। জবাবে মাত্র ১৬ ওভারে ভারতের বোলারদের যথেচ্ছ পিছিয়ে রান তুলে নেয় ইংল্যান্ড। জস বাটলার ৮০* ও অ্যালেক্স হেলস করেন ৮৬*। ১০ উইকেটে লজ্জার হার নিয়ে নানান কটাক্ষ শুনছেন রোহিত-রাহুল’রা। এবার ভারতের বোলারদের সাথে পাক বোলারদের তুলনা করে ভারত’কে তীব্র কটাক্ষ করলেন শোয়েব আখতার।

‘আমাদের বোলার’রা তো আর ভারতের মত নয়,” আখতার-

Shoaib Akhtar | image: twitter
Shoaib Akhtar took a dig at Indian bowlers ahead of T20 World Cup final.

ফাইনালের ফলাফল কি হতে পারে? এই প্রশ্ন এখন ঘুরছে সকলের মনে। শোয়েব’কে এই প্রশ্ন করা হলে উত্তরে তিনি এগিয়ে রাখলেন ইংল্যান্ড’কে। ফাইনালের ভবিষ্যদ্বাণী করতে বসে ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ জানান, “এখন ইংল্যান্ড একটা দারুণ জায়গায় আছে। আত্মবিশ্বাসে সপ্তম স্বররগে রয়েছে বলা যেতে পারে।” তবে ফাইনালের মোকাবিলা যে একপেশে হবে না তা জানাতে ভোলেন নি তিনি। “ইংল্যান্ড জানে পাকিস্তানের বোলার’রা ভারতের মত নয়। আমাদের বিরুদ্ধে জিততে হলে, সেই জয় ছিনিয়ে নিতে হবে। আমরা ওয়াকওভার দিয়ে দেব না!” হুঁশিয়ারির সুরে জানিয়ে দিয়েছেন শোয়েব।

বাবর-রিজওয়ানদের উপদেশ দিয়েছেন শোয়েব-

Babar and Rizwan | image: Gettyimages
Shoaib Akhtar advised Babar and Rizwan to play with a higher strike rate in the final against England

পাকিস্তানের বিশ্বকাপ ভাগ্য যে অনেকটা দাঁড়িয়ে আছে বাবর আজম এবং মহম্মদ রিজওয়ানের ব্যাটে তা মেনে নিয়েছেন আখতার। আজ যে জিতবে সে নিজেদের দ্বিতীয় টি-২০ বিশ্বকাপ জিতে উইন্ডিজের সাথে একাসনে বসে পড়বে। শোয়েব আখতার অবশ্যই চাইবেন ২০০৯-এর পর আরও একবার ট্রফির ওপর লেখা হোক পাকিস্তানের নাম। পাক দলের ব্যাটিং পারফর্ম্যান্সের ময়নাতদন্ত করতে বসে তাঁর উক্তি, “ অনেক কিছু নির্ভর করছে বাবর আর রিজওয়ানের ওপর। টি-২০ ক্রিকেটে স্ট্রাইক রেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুরুর ম্যাচগুলোতে পাওয়ার প্লে’তে আমাদের স্ট্রাইক রেট ভালো ছিলো না। সেটা ফেরত এসেছে। মেলবোর্নের উইকেট দু’জনের বেশ পছন্দ’ই হবে। তবে ব্যাটিং-এর সময় স্ট্রাইক রেটের কথা মাথায় রেখতে হবে। পাকিস্তানের ব্যাটিং’এর অনেকটা দাঁড়িয়ে রয়েছে বাবর আর রিজওয়ানের ওপর।”

Leave a comment

Your email address will not be published.