PAK vs BAN: আউট হয়ে আম্পায়ারের সাথে বচসা ! আরও একবার বিতর্কে জড়ালেন সাকিব আল হাসান !! 1

PAK vs BAN: অঘটনের বিশ্বকাপ। এছাড়া ২০২২ টি-২০ বিশ্বকাপ’কে ব্যখ্যা করার মত কোনো ভাষা খুঁজে পাওয়া যাচ্ছে না। গ্রুপ-২ তে ভারত আগেই সুবিধাজনক জায়গায় ছিলো। দ্বিতীয় স্থানে ছিলো দক্ষিণ আফ্রিকা। মনে করা হচ্ছিলো নেদারল্যান্ডস’কে সহজেই হারিয়ে শেষ চারের ছাড়পত্র আদায় করে নেবে প্রোটিয়া’রা। কিন্তু বিধি বাম। নিজেদের চোকার্স তকমা অক্ষুণ্ণ রেখে ডাচদের কাছে ১৩ রানে হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলো তারা। ঐতিহাসিক জয় তুলে নিলেন কলিন অ্যাকারমান,বাস দে লিড’রা। আর দক্ষিণ আফ্রিকা’র এই হারের পর মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ বনাম পাকিস্তান ম্যাচটি। ৪ ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট ৪। এই ম্যাচে যে জিতবে সেই অর্জন করবে সেমিফাইনালের যোগ্যতা। ডু অর ডাই ম্যাচে অ্যাডিলেডে প্রথম ব্যাট করেছে বাংলাদেশ। স্কোরবোর্ডে ১২৭ রান তুলতে সক্ষম হয়েছে টাইগার্স’রা। তবে আজও তাদের তাড়া করে বেড়ালো আম্পায়ারিং বিতর্ক। আর বিতর্কের কেন্দ্রবিন্দুতে আরও একবার যাঁর নাম জড়িয়েছে তিনি টাইগার্স অধিনায়ক সাকিব আল হাসান।

আউট হয়ে অখুশি সাকিব-

Shakib al Hasan | image: Twitter
Shakib al Hasan had a word with the umpire before trudging off.

ব্যাট করতে নেমে প্রথম বলেই শাদাব খানের বলে ০ রান লেগ বিফোর উইকেট হন সাকিব। আম্পায়ারের সিদ্ধান্তের খুশি না হয়ে সোজাসুজি রিভিউ নেন বাংলাদেশ অধিনায়ক। এই আউটের সিদ্ধান্ত নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। বাংলাদেশ ইনিংসের একাদশতম ওভারের পঞ্চম বলে শাদাব খানের বলে স্টেপ আউট করেছিলেন সাকিব। বলের লাইন মিস কয়ায় বল এসে লাগে সাকিবের জুতোর ডগায়। তবে তার আগে সাকিবের ব্যাটের একদম পাশ দিয়ে বেরোয় বল। ব্যাট মাটিতে লাগায় সাকিব ভেবেছিলেন ব্যাটের কোণ ছুঁয়ে গিয়েছে বল। প্রযুক্তির সাহায্য নিয়ে তৃতীয় আম্পায়ার দেখেন ব্যাটে বল নয় বরং ব্যাট লেগেছে মাটিতে। মাঠের আম্পায়ারের দেওয়া সিদ্ধান্ত বজায় রাখতে বলেন তিনি। আম্পায়ার আউট দিতেই অবাক হয়ে যান সাকিব। মাঠে থেকে যেতে মন চাইছিলো না তাঁর। সরাসরি আম্পায়ারের কাছে গিয়ে জানতে চান আউট হওয়ার কারণ। রীতিমত উত্তপ্ত বাদানুবাদ চলে বেশ কিছুক্ষণ। হাইভোল্টেজ ম্যাচে সিদ্ধান্ত বিপক্ষে যাওয়ায় মেজাজ হারানোর ঘটনা আগেও ঘটিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। আজও সেই ধারা বজায় থাকলো।

সাকিব বনাম আম্পায়ার, দেখা গেছে এর আগেও-

Shakib al Hasan | image: Twitter
When Shakib’s appeal for lbw was denied by the umpire, he kicked at the stumps, uprooted them and threw them.

সিদ্ধান্ত বিপক্ষে যাওয়ায় এর আগেও ক্রিকেট মাঠে মেজাজ হারাতে দেখা গিয়েছে সাকিব আল হাসান’কে। শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে একবার গোটা দল’কে মাঠ ছেড়ে যেতে নির্দেশ দিয়েছিলেন অধিনায়ক সাকিব। এছাড়াও ২০২১ সালের জুন মাসে ঢাকা প্রিমিয়ার লীগের একটি ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি সাকিব সরাসরি উইকেটে লাথি মেরে বসেন। তাতেও রাগ কমে নি বাংলাদেশ অলরাউন্ডারের। হাতে করে উইকেট উপরে ফেলে দেন তিনি। বাকযুদ্ধেও জড়ান আম্পায়ারের সঙ্গে। এই ঘটনায় দেশে-বিদেশে বিতর্কে জড়িয়ে ছিলেন তিনি। সাকিব বনাম আম্পায়ার, শেষ না হতে চাওয়া এই গল্পে নতুন অধ্যায় যোগ হয় গত ২রা নভেম্বর যখন ভারত মুখোমুখি হয় বাংলাদেশের। অ্যাডিলেডে বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে সাকিব’কে বারবার দেখা যায় আম্পায়ারের সাথে বৃষ্টির পর ম্যাচ শুরু হওয়া নিয়ে নানান আপত্তি জানাতে। শেষ অব্দি বাংলাদেশ সেই ম্যাচে হারলেও সংবাদমাধ্যমে আলাদা করে জায়গা করে নিয়েছিলো সাকিব ও আম্পায়ারের মধ্যে ঘটা ঘটনাবলী। আম্পায়ারের সিদ্ধান্ত মাঠেই চ্যালেঞ্জ করা আইসিসি’র নিয়মবিরোধী। বারবার সেই নিয়ম ভাঙার জন্য বিসিবি এবার অধিনায়ক’কে সতর্ক করে কিনা সেদিকে তাকিয়ে ক্রিকেটবিশ্ব।

Leave a comment

Your email address will not be published.