PAK vs BAN: প্রথম ইনিংসের শেষে অ্যাডভান্টেজ পাকিস্তান, বাংলাদেশ বোলিং-ই লিখবে ম্যাচের পরিণাম !! 1
Bangladesh's Najmul Hossain Shanto (L) plays a shot watched by Pakistan's wicketkeeper Muhammad Rizwan during the ICC men's Twenty20 World Cup 2022 cricket match between Pakistan and Bangladesh at Adelaide Oval on November 6, 2022 in Adelaide. - -- IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE -- (Photo by Brenton EDWARDS / AFP) / -- IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE -- (Photo by BRENTON EDWARDS/AFP via Getty Images)

PAK vs BAN: অঘটনের বিশ্বকাপ। এছাড়া ২০২২ টি-২০ বিশ্বকাপ’কে ব্যখ্যা করার মত কোনো ভাষা খুঁজে পাওয়া যাচ্ছে না। গ্রুপ-২ তে ভারত আগেই সুবিধাজনক জায়গায় ছিলো। দ্বিতীয় স্থানে ছিলো দক্ষিণ আফ্রিকা। মনে করা হচ্ছিলো নেদারল্যান্ডস’কে সহজেই হারিয়ে শেষ চারের ছাড়পত্র আদায় করে নেবে প্রোটিয়া’রা। কিন্তু বিধি বাম। নিজেদের চোকার্স তকমা অক্ষুণ্ণ রেখে ডাচদের কাছে ১৩ রানে হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলো তারা। ঐতিহাসিক জয় তুলে নিলেন কলিন অ্যাকারমান,বাস দে লিড’রা। আর দক্ষিণ আফ্রিকা’র এই হারের পর মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ালো বাংলাদেশ বনাম পাকিস্তান ম্যাচটি। ৪ ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট ৪। এই ম্যাচে যে জিতবে সেই অর্জন করবে সেমিফাইনালের যোগ্যতা। ডু অর ডাই ম্যাচে টসে জিতে প্রথম ব্যাট করছে বাংলাদেশ। বড় রানের লক্ষ্যমাত্রা বেঁধে দিতে চেয়েছিলো টাইগার্স’রা। তবে তা হতে দিলেন না শাহীন আফ্রিদি সহ পাকিস্তান বোলার’রা। বাংলাদেশ’কে বেঁধে রাখলেন মাত্র ১২৬-এ। সেমিফাইনালের ভার্চুয়াল কোয়ালিফায়ারে তাই অ্যাডভান্টেজ পাকিস্তান।

শাহীন ঝড়ে কাত বাংলাদেশ-

Pakistan | image: Gettyimages
Bangladesh failed to put up a big score against Pakistan in T20 World Cup 2022

আগের দিন অ্যাডিলেড দেখেছিলো লিটন দাস ঝড়। আজ দেখলো শাহীন শাহ আফ্রিদি ঝড়। ভারতের বিরুদ্ধে ২৭ বলে ৬০ করা লিটন দাস’কে শুরুতেই তুলে নেন শাহীন। তখন বাংলাদেশের দরকার ছিলো একটা বড় পার্টনারশিপ। তবে সাকিব প্রথম বলে ০ রানে ফিরে যান। একা লড়লেন নাজমুল হোসেন শান্ত। ৪৮ বলে ৫৪ করলেন তিনি। নিজের দ্বিতীয় স্পেলে ফিরে এসে মোসাদ্দেক, নুরুল আর তাস্কিন’কে আউট করেন শাহীন। ম্যাচে ৪ ওভারে ২২ রানের বিনিময়ে তিনি নিয়েছে ৪ উইকেটে। মূলত তাঁর দাপটেই মাথা তুলে দাঁড়াতে পারে নি বাংলাদেশী ব্যাটিং। মাঝের অভয়ার সৌম্য সরকার আর সাকিব’কে তুলে নিয়ে বাংলাদেশ’কে ব্যাকফুটে ঠেলে দিয়েছিলেন শাদাব খান। শান্ত’কে আউট করেন ইফতিকার আহমেদ। স্কোরবোর্ডে মাত্র ১২৬ উঠেছে বাংলাদেশে। অ্যাডিলেডে এই টোটাল ডিফেন্ড করা অসম্ভব নয়, তবে কঠিন বটেই।

টাইগার্স বোলিং বনাম পাক ব্যাটিং, জিতবে কে?

Taskin Ahmed | image: Gettyimages
HOBART, AUSTRALIA – OCTOBER 24: Taskin Ahmed of Bangladesh celebrates the wicket of Colin Ackermann of the Netherlands for 62 runs during the ICC Men’s T20 World Cup match between Bangladesh and the Netherlands at Bellerive Oval on October 24, 2022 in Hobart, Australia. (Photo by Steve Bell – ICC/ICC via Getty Images)

এই ম্যাচ জিতলে সরাসরি পা দেওয়া যাবে সেমিফাইনালে। হাইভোল্টেজ গ্রুপ-২ ম্যাচে প্রথম ইনিংসের পর এগিয়ে পাকিস্তান। তবে বিশ্বকাপের এখনো অব্দি যা ট্রেন্ড যা খুশি হওয়া সম্ভব। পাকিস্তানের ওপেনিং জুটি এই বিশ্বকাপে এখনও অব্দি ফ্লপ। শুরুতেই তাস্কিন, শরিফুল’রা যদি বাবর এবং রিজওয়ান’কে আউট করতে পারে তবে ভাগ্যের চাকা ঘুরলেও ঘুরতে পারে টাইগার্স’দের দিকে। মূল লড়াই’টা হবে বাংলাদেশী বোলার এবং পাক মিডল অর্ডারের মধ্যে। ভালো ফর্মে আছেন শান মাসুদ, ইফতিকার আহমেদ। দক্ষিণ আফ্রিকা ম্যাচে ২০ বলে অর্ধশতক করেছেন শাদাব খান। পাক মধ্যক্রমের বিরুদ্ধে কেমন বোলিং করে বাংলাদেশ তা ঠিক করে দেবে ম্যাচের ভাগ্য।

Leave a comment

Your email address will not be published.