এই তিনটি বড় পরিবর্তন করলে তবেই চেন্নাইয়ে দ্বিতীয় টেস্ট জিতবে টিম ইন্ডিয়া 1

খেলাধুলায় কত দ্রুত পরিস্থিতির পরিবর্তন হতে পারে তা সত্যিই অবাক করে দেওয়ার মত। মাত্র এক মাস আগে, মূল খেলোয়াড়দের ছাড়াই ভারতীয় দলটি ঐতিহাসিকভাবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছিল এবং প্রতিটি খেলোয়াড় যারা মাঠে নেমে সিরিজ জয়ের জন্য অবদান রেখেছিল। ভারতীয় দল তাদের ঐতিহাসিক কৃতিত্বের জন্য প্রশংসিত হয়েছিল, এবং খেলোয়াড়রা এমনকি সবাই যখন ক্যাঙ্গারুদের দেশ থেকে ফিরে এসেছিল তখনও তাদের স্বাগত জানানো হয়েছিল।

এই তিনটি বড় পরিবর্তন করলে তবেই চেন্নাইয়ে দ্বিতীয় টেস্ট জিতবে টিম ইন্ডিয়া 2

কিন্তু তার তিন সপ্তাহ পরে, সেই আনন্দকে ধুলোয় মিশিয়ে দিয়েছে ইংল্যান্ড। চেন্নাইয়ের প্রথম টেস্টে ঘরের মাটিতে ২২৭ রানের পরাজয় পেয়েছে ভারতীয় দল, অধিনায়ক জো রুট এবং তার টিমমেটরা ম্যাচের প্রতিটি বিভাগেই স্বাগতিক ভারতকে ছাড়িয়ে গিয়েছে। ফলে এখন যদি ভারতকে ফিরে আসতে হয় এবং মাত্র চার দিনের ব্যবধানে দ্বিতীয় টেস্টে জয়ের রেকর্ড করতে হয়, তবে তাদের দলে বেশ কিছু পরিবর্তন করতেই হবে। আর এর মধ্যে তিনটি পরিবর্তন করা আবশ্যক।

টুইটার রিঅ্যাকশন: “যতদিন বিরাট কোহলি টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকবেন ততদিন ভারতীয় দল টেস্ট হারবে”

১. শাহবাজ নাদিমের জায়গায় কুলদীপ যাদব

Image result for shahbaz nadeem and kuldeep yadav

গত ম্যাচে একেবারেই ভালো পারফর্ম করতে পারেননি বাঁ হাতি এই স্পিনার। নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে শাহবাজ গোটা ম্যাচে ৫৯ ওভার বোলিং করে ২৩৩ রান দিয়েছিলেন এবং মোটে চার উইকেট তুলেছেন। এদিকে কুলদীপ যাদব দীর্ঘদিন ধরে অপেক্ষা করেছিলেন জাতীয় দলে ফেরার জন্য। শেষ যে টেস্টে তিনি খেলেছিলেন, সেখানে কুলদীপ নিজের দেশের হয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন। ফলে, দ্বিতীয় টেস্টের জন্য নাদিমের জায়গায় নেওয়া উচিত কুলদীপকে।

২. রোহিত শর্মার জায়গায় মায়াঙ্ক আগরওয়াল

Image result for rohit sharma mayank agarwal

রোহিত শর্মা চেন্নাইয়ের প্রথম টেস্টে খুব হতাশাজনক পারফর্ম করেছেন। উভয় ইনিংসে রোহিত শর্মা মাত্র ১৮ রান করতে পেরেছিলেন। এদিকে টেস্ট ক্রিকেটে তার সর্বশেষ আট ইনিংসে ‘হিটম্যান’ ছয়বার ৩০ এর কম স্কোরের আউট হয়ে গেছে এবং শেষ আট ইনিংসের মধ্যে তিনটিতে দুই অঙ্কের রান করতে পারেনি। ফলে দ্বিতীয় টেস্টের জন্য রোহিত শর্মার জায়গায় দলে আসতে পারেন মায়াঙ্ক আগরওয়াল। ঘরের মাঠে ছয় ইনিংসে ইনিংস, মায়াঙ্ক ইতিমধ্যে তিনটি সেঞ্চুরি করেছেন, এবং এর মধ্যে দুটি ডাবল সেঞ্চুরিও করেছেন। ঘরের মাটিতে মায়াঙ্কের গড় ৯৯.৫০।

৩. অজিঙ্ক রাহানের জায়গায় কে এল রাহুল

Image result for ajinkya rahane kl rahul

নিজের দেশের হয়ে মেলবোর্নে গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে সেঞ্চুরি করেছিলেন অজিঙ্ক রাহানে। তবে, এই সেঞ্চুরি বাদে রাহানে তার সর্বশেষ ১৪ টেস্ট ইনিংসে চূড়ান্ত হতাশার পারফর্মেন্স করেছেন। টেস্টে তার সর্বশেষ ১৪ ইনিংসে, রাহানের সর্বোচ্চ স্কোর (মেলবোর্নের শতরান বাদে) ৪৬। তিনি শেষ ১৪ ইনিংসের মধ্যে ছয়বার ১০ রানের কম স্কোরে আউট হয়েছেন। আর এর ফলে, যদি কে এল রাহুল মিডল অর্ডারে রাহানের জায়গা নিতে পারে তবে এটি ভারতের পক্ষে ভালভাবে কাজ করবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *