বিরাট কোহলির জায়গায় রাহানে বা রোহিতকে নয়, বরং একে করা উচিত অধিনায়ক

বর্তমান সময়ে ভারত আর ইংল্যান্ডের মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলা হচ্ছে। এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ ভারত হেরে গিয়েছে। এই অবস্থায় কিছু সমর্থক বিরাট কোহলিকে নেতৃত্ব থেকে সরানোর দাবী তুলেছেন। সমর্থকদের মতে টেস্টে রাহানেকে আর সীমিত ওভারের ক্রিকেটে রোহিত শর্মাকে ভারতের নতুন অধিনায়ক করে দেওয়া উচিত।

রোহিত-রাহানের চেয়ে ভালো বিকল্প শ্রেয়স আইয়ার

বিরাট কোহলির জায়গায় রাহানে বা রোহিতকে নয়, বরং একে করা উচিত অধিনায়ক 1

যদি বিরাট কোহলি নিজের নেতৃত্বের পদ থেকে ইস্তফা দিয়ে দেন তো রোহিত শর্মার চেয়ে ভালো বিকল্প তরুণ ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার হতে পারেন। আসলে রোহিত শর্মা আর অজিঙ্ক রাহানের বয়স বিরাট কোহলির চেয়েও বেশি। এই অবস্থায় এরা দুজনে বেশি বছর অধিনায়কত্ব করতে পারবেন না। বিসিসিআইকে দীর্ঘ সময়ের জন্য অধিনায়ক খুঁজতে হবে আর এই অবস্থায় বেশ কিছু তরুণ খেলোয়াড়ই এর জন্য ভালো হবেন। ২৪ বছর বয়সী তরুণ শ্রেয়স আইয়ার এমন একজন খেলোয়াড় যিনি অধিনায়কত্বের বিকল্পের জন্য সঠিক হবেন।

আইয়ারের অধিনায়কত্বের রেকর্ড যথেষ্ট ভালো

বিরাট কোহলির জায়গায় রাহানে বা রোহিতকে নয়, বরং একে করা উচিত অধিনায়ক 2

ভারতীয় দলের নির্বাচকদের এখন শ্রেয়স আইয়ারের অধিনায়কত্বের দিকে তাকাতে হবে। আসলে এই তিরুণ খেলোয়াড়ের অধিনায়কত্ব যথেষ্ট ভালো। আইয়ার ২০১৮-১৯ সালে মুম্বাইয়ের দলকে নিজের নেতৃত্বে বিজয় হাজারে ওয়ানডে টুর্নামেন্ট জিতিয়েছেন। সেই সঙ্গেই আইপিএল ২০১৯ এ তিনি নিজের অধিনায়কত্বে দিল্লি ক্যাপিটালসকে তৃতীয় স্থানে নিয়ে গিয়েছিলেন। আইপিএল ২০২০তে তো আইয়ারের অধিনায়কত্বে দিল্লি ক্যাপিটালসের দল রানার্সআপ থেকেছে।

অধিনায়কত্বের চাপ নেওয়ার ক্ষমতা

বিরাট কোহলির জায়গায় রাহানে বা রোহিতকে নয়, বরং একে করা উচিত অধিনায়ক 3

শ্রেয়স আইয়ারের বিশেষ ব্যাপার হল যে তিনি নেতৃত্বের চাপ সহ্য করে নেন। আসলে অধিনায়কত্ব করতে গিয়ে তার ব্যাটিং প্রভাবিত হয় না। আর তিনি সম্পূর্ণ দায়িত্ব নিয়েও খেলেন। তিনি বেশ কয়েকবার আইপিএলে অধিনায়কোচিত ইনিংস খেলেছেন আর নিজের দলকে জয়ও এনে দিয়েছেন। তিনি সংযমের সঙ্গেও খেলার ক্ষমতা রাখেন। সেই সঙ্গে তিনি বড়ো শটও সহজেই খেলেন। তার এই বিশেষ ক্ষমতা তাকে অধিনায়কত্বের একজন উচিত দাবীদার করে তোলে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *