ধোনি অথবা সচিন নন, নিজের পছন্দের অধিনায়কের নাম জানালেন হরভজন সিং 1

প্রত্যেক ক্রিকেট খেলোয়াড় নিজেদের ক্রিকেট ক্যারিয়েরে কোনো না কোনো অধিনায়কের নেতৃত্বে খেলে থাকেন তা সে ঘরোয়া ক্রিকেট হোক অথবা আন্তর্জাতিক ক্ৰিকেট। আমরা এমন ক্রিকেটারারদের দেখতে পাই যারা নিজেদের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়েরে যে অধিনায়কদের সাথে খেলেছিল পরবর্তীতে তারা অন্য অধিনায়কের নেতৃত্বে আরো বেশি সফল হয়েছে অথবা বড়ো কোনো ট্রফি জয় লাভ করেছে। বিশ্ব ক্রিকেটে এই অধিনায়কত্বের যুগ পরিবর্তন বহু বছর ধরে চলে আসছে এবং অতীতে বহু খেলোয়াড় তাদের নিজেদের সেরা অধিনায়ক কে বেছে নিয়েছেন।ধোনি অথবা সচিন নন, নিজের পছন্দের অধিনায়কের নাম জানালেন হরভজন সিং 2

 

হরভজন সিং ভারতীয় এই প্রাক্তন কিংবদন্তি অফ স্পিনার তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যরিয়ার শুরু করেন তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে, পরবর্তীতে তিনি সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় এবং এম এস ধোনির মতো কিংবদন্তি খেলোয়াড়ের নেতৃত্বেও নিজের ক্রিকেট ক্যরিয়ার চালিয়ে গিয়েচিলেন। একটি সামাজিক মাধ্যমে তিনি জানিয়েছেন তিনি তার ক্রিকেট ক্যারিয়েরে সুদু মাত্র সৌরভ গাঙ্গুলী কেই নিজের সেরা অধিনায়ক হিসাবে মনে করেন, যদিও তিনি এম এস ধোনির নেতৃত্বে প্রথমবার তার ক্রিকেট ক্যারিয়েরে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলেন।ধোনি অথবা সচিন নন, নিজের পছন্দের অধিনায়কের নাম জানালেন হরভজন সিং 3

ভারতীয় ক্রিকেটের দুই সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবং এম এস ধোনির জন্মদিন যথাক্রমে ৭জুলাই এবং ৮জুলাই তাই এই দুদিন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন এবং বর্তমান বহু ক্রিকেটার ছাড়াও দেশ বিদেশের বহু মানুষ তাদের শুভেচ্ছা জানিয়ে থাকে। সৌরভ গাঙ্গুলী ছিলেন ভারতীয় ক্রিকেটের সেই অধিনায়ক যিনি দেশ ছাড়াও বিদেশের মাটিতে ভারতীয় দলকে জয়লাভ করতে শিখিয়েছিলেন, তাছাড়াও গাঙ্গুলী হলেন সেই আগ্রাসী অধিনায়ক যিনি সমস্ত সমালোচনাকে উড়িয়ে দিয়ে বিপক্ষ দলের চোখে চোখ রেখে প্রতিবাদ করতে শিখিয়েছিলেন। গাঙ্গুলির অধিনায়কত্বে ভারতীয় দল যেমন দেশের মাটিতে অস্ট্রেলিয়া কে চূর্ণ করেছিল, ঠিক তেমনি ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে নেটওয়েস্ট ট্রফি জিতে লর্ডস এর বেলকনি থেকে হুঙ্কার দিয়েছিলো যে ভারতীয় দল আবার বিশ্ব ক্রিকেট শাসন করতে চলে এসেছে। গাঙ্গুলির নেতৃত্বে হরভজন সিং, যুবরাজ সিং এবং এম এস ধোনির মতো বহু খেলোয়াড়ের উত্থান হয়েছিল যারা পরবর্তীতে ভারতীয় দলকে দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের স্বাদ এনে দিয়েছিলো।

Also Read: এই পাঁচ ক্রিকেটার যারা সৌরভ গাঙ্গুলির ভরসা রেখে বিশ্বের সেরা হয়ে উঠেছিলেন

 

ভারতীয় ক্রিকেটের আর এক সফল অধিনায়ক এম এস ধোনি যিনি ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের একমাত্র অধিনায়ক হিসাবে আই সি সি র সমস্ত বড়ো এবং প্রধান প্রতিযোগিতার ট্রফি জিতেছেন। এম এস ধোনিকে সারা ক্রিকেট বিশ্ব একজন শ্রেষ্ট ফিনিশার তথা ” captain cool ” নামে চেনে, তাছাড়াও ধোনি তার দ্রুততম উইকেটকিপিংয়ের জন্য সারা বিশ্বে প্রসিদ্ধ।

ধোনি অথবা সচিন নন, নিজের পছন্দের অধিনায়কের নাম জানালেন হরভজন সিং 4

এম এস ধোনি তার চিরাচরিত শান্ত স্বভাবের জন্য বর্তমার ক্রিকেট বিশ্বের অনেক ক্রিকেট খেলোয়াড়ের অনুপ্রেরণা, ধোনি তার শান্ত এবং তীক্ষ্ণ বুদ্ধি দিয়ে ভারতীয় দলকে বিশ্বে ক্রিকেটের দরবারে ১নম্বর জায়গাতে পৌঁছে দিয়েছিলেন। ভরতীয় প্রাক্তন অধিনায়ক কপিল দেব এর বিশ্বকাপ জয়ের পর একমাত্র ধোনির নেতৃত্বে দীর্ঘ্য ২৮বছর পর ভারতীয় দল দ্বিতীয় বারের জন্য বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলো। ধোনির নেতৃত্বে বহু ক্রিকেটার খেলেছেন যারা বর্তমান ক্রিকেট বিশ্ব শাসন করে চলেছেন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু খেলোয়াড় হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, রবিচন্দন অশ্বিন এবং আরো অনেক।

Read More: ভিডিও : সৌরভের ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাহুল দ্রাবিড়, জোরদার জবাব দিলেন মহারাজ

 

ভারতীয় প্রাক্তন অফ স্পিনার হরভজন সিং উপরোক্ত দুই সফল অধিনায়কের নেতৃত্বে খেলেছেন এবং তার ক্রিকেট ক্যারিয়েরে অসাধারণ পারফর্মেন্স করেছেন, তাই তিনি মনে করেন তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়েরে প্রথম অধিনায়ক সৌরভ গাঙ্গুলী হলেন তার জীবনের শ্রেষ্ট অধিনায়ক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *